দোয়া কবুলের সেরা সময়

দোয়া কবুলের সেরা সময়

অনলাইন ডেস্ক

আল্লাহ তাআলা প্রার্থণাকারীকে ভালোবাসেন। যে আল্লাহর কাছে কোনো কিছু চায় না বা প্রার্থণা করে না, আল্লাহ তাআলা তাকে ভালোবাসেন না। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'দোয়া হলো ইবাদতের মূল। ' (তিরমিজি)

তিনি বেশি বেশি দোয়া করতে বলেছেন।

আল্লাহ তাআলা ওই ব্যক্তিকে অধিক ভালবাসেন, যে তাঁর কাছে অধিক দোয়া করে। হাদিসে এসেছে-

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন, 'তোমাদের জুতার ফিতা ছিড়ে গেলেও তোমরা এর জন্যও আল্লাহর কাছে দোয়া কর। ' (তিরমিজি) অর্থাৎ বিষয়টি যত ছোটই হোক না কেন, সব কিছু নিয়েই আল্লাহর কাছে দোয়া করা যাবে।

মহান আল্লাহর কাছে যে কোনো সময় দোয়া করা যায়।

তবে আলেমরা বলছেন এমন কিছু সময় রয়েছে যে সময়টাতে দোয়া করলে কবুলের সম্ভাবনাটা বেড়ে যায়। আসুন সেই সময়গুলো একটু জেনে নেই।  

রাতের শেষ প্রহরে দোয়া: আমাদের প্রিয় রাসুল (সা.) বলেছেন, ‘প্রত্যেক দিন রাতের শেষ তৃতীয়াংশে আমাদের রব সবচেয়ে নীচের (প্রথম) আসমানে নেমে আসেন এবং বলেন, কে আছো? আমাকে ডাকো; আমি তোমার ডাকে সাড়া দেব। কে আছে? আমার কাছে চাও; আমি তোমাকে দান করবো। কে আছো? আমার কাছে ক্ষমা প্রার্থনাকারী; আমি তোমাকে ক্ষমা করে দেব। ’ (বুখারি)

রোজাদার ব্যক্তির ইফতারের সময়ের দোয়া: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তিন ব্যক্তির দোয়া কখনো ফিরিয়ে দেয়া হয় না। যখন রোজাদার ব্যক্তি ইফতার করে। ন্যায় পরায়ণ শাসক। নির্যাতিত ব্যক্তির দোয়া। ’ (মুসনাদে আহমাদ, তিরমিজি)

জুমআর দিনের দোয়া: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘জুমআর দিনে একটি সময় আছে যে সময়টা কোনো মুমিন নামাজ পড়া অবস্থায় পায় এবং আল্লাহর কাছে কোনো কিছু প্রার্থনা করে, আল্লাহ অবশ্যই সে চাহিদা পুরণ করবেন। এবং তিনি তাঁর হাত দিয়ে ইশারা করে সে সময়ের সংক্ষিপ্ততার ইঙ্গিত দেন। ’ (বুখারি)


কাল রাস্তা বের হলেই গণধোলাই দেয়া হবে: ছাত্রলীগ সভাপতি

হেফাজতের হরতালে সমর্থন, সঙ্গে ৬টি দাবি জানাল ইসলামী আন্দোলন

হাটহাজারীতে সংঘর্ষের মরদেহ নিয়ে তিন দফা বৈঠকেও সিদ্ধান্ত হয়নি

সাফল্যের বিচিত্র ধারায় এগিয়ে চলেছে বাংলাদেশ

আজও করোনায় দেশে ৩৯ জনের প্রাণহানি


ফরজ নামাজের পরের দোয়া: হজরত মুহাম্মাদ (সা.) বলেছেন, ‘রাতের শেষ সময় এবং ফরজ নামাজের পরে দোয়া কবুল হয়। ’ (মুসলিম)

বৃষ্টি হওয়ার সময়ের দোয়া: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘দুই সময়ের দোয়া ফেরানো হয় না। আজানের সময়ের দোয়া আর বৃষ্টি বর্ষণের সময়ের দোয়া। ’ (আবু দাউদ)

news24bd.tv নাজিম