রাজধানী শহরজুড়ে ময়লা পরিষ্কারের নামে কোটি কোটি টাকার বাণিজ্য

রাজধানী শহরজুড়ে ময়লা পরিষ্কারের নামে কোটি কোটি টাকার বাণিজ্য

Other

রাজধানী শহরজুড়ে ময়লা পরিষ্কারের নামে কোটি কোটি টাকার ব্যবসা ফেঁদে বসেছেন ক্ষমতাসীন দলের একদল নেতা। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪টি ওয়ার্ড জুড়ে সমিতি তৈরি করে এসব করছেন তারা। দক্ষিণ সিটি কর্পোরেশন ময়লা পরিষ্কারে ওয়ার্ড ভিত্তিক ঠিকাদার নিয়োগ করলেও, উত্তর সিটি কর্পোরেশন তা এখনো পারেনি।

সকালের আলো বাড়ার আগেই বাসা বাড়ির ময়লা অবর্জনা অপসারণে ব্যাস্ত বর্জ্যকর্মী।

নিকুঞ্জ ও উত্তরার এই চিত্র রাজধানীজুড়েই। কিন্তু এই কর্মীরা কি সিটি কর্পোরেশনের? 

তাদের আড়ালে কারা? আর এই সেবার পেছনের উদ্দ্যেশ্য বানিজ্য নয় তো? বাস্তবতা হচ্ছে সিটি কর্পোরেশনকে তোয়াক্কা না করেই সমিতি গঠন করে নিজেরাই নির্ধারণ করছে ময়লার বিল। এসব সমিতির চালান স্থানীয় প্রভাবশালী রাজনৈতিক নেতারা। সরেজমিনে দেখা যায়, উত্তর সিটির ১ নম্বর ওয়ার্ডের ৭টি সেক্টরে বাসা প্রতি মাসিক ময়লার বিল ২৫০ আর বানিজ্যিক প্রতিষ্ঠান বাবদ নেয়া হয় ১৫শ থেকে ৩৫শ টাকা পর্যন্ত।

 


আইপিএলের ছাড়পত্র পেলেন মুস্তাফিজও

২১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

সিদ্ধিরগঞ্জে মহাসড়কে টায়ার জ্বালিয়ে হেফাজতের রাস্তা অবরোধ

কিছু অসমাপ্ত উপসংহারও থাকতে হয়


সে হিসেবে এই ওয়ার্ডেই টাকা উঠে মাসিক ৮০ লাখ থেকে দেড় কোটি টাকা। এইভাবে উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডেই টাকা উঠাচ্ছেন সমিতিগুলো। যার অর্ধেকও খরচ হয়না বর্জ্যকর্মীদের বেতনে। এতে সেবার আড়ালে চলছে কোটি কোটি টাকার বাণিজ্য।  

উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী, দায়িত্বের বিষয়টি এড়িয়ে গেলেও পরে নিজেদের নিয়ন্ত্রণে আনার প্রতিশ্রুতি দেন। দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় একই অবস্থা চললেও গেলো বছরের অগাস্ট থেকে, ওয়ার্ড ভিত্তিক ঠিকাদার নিয়োগের মাধ্যমে তা নিয়ন্ত্রণ করে আসছে কর্পোরেশন।

তাই শিগগিরই উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডের ময়লা বানিজ্যের সিন্ডিকেট ভেঙ্গে জনভোগান্তি নিরসনের দাবি বাসিন্দাদের।  

news24bd.tv আয়শা