হেফাজতের হরতালে রাজপথে আওয়ামী লীগ

হেফাজতের হরতালে রাজপথে আওয়ামী লীগ

অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিবিরোধী প্রতিবাদ মিছিলে সংঘর্ষে নিহতের ঘটনার জেরে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে হেফাজতে ইসলাম। তবে হরতাল প্রতিহত করতে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা।

ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা সকাল থেকেই বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়সংলগ্ন জিরো পয়েন্টে অবস্থান নেন। সেখানে দলের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা আছেন।

তবে দলের কেন্দ্রীয় নেতাদের উপস্থিতি লক্ষ করা যায়নি।

সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে হরতালের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ। মিছিলটি বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে জিরোপয়েন্ট ঘুরে আবার দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে ঢাকা মহানগর আওয়ামী লীগ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ ও ঢাকা মহানগর দক্ষিণ কৃষকলীগের নেতাকর্মীরা অংশ নেন।

  

রোববার (২৮ মার্চ) রাজধানীর মোহাম্মদপুর, শ্যামলী, ধানমন্ডি, যাত্রাবাড়ি, রায়েরবাগ, উওরা,শনির আখড়াসহ বিভিন্ন স্থান ঘুরে এই চিত্র দেখা গেছে।  

এদিকে উওরায় হেফাজতের হরতালকে ‘অবৈধ’ উল্লেখ করে আওয়ামী লীগের শত শত নেতাকর্মীর মোটরসাইকেল মহড়া ও সমাবেশ করতে দেখা গেছে।  

সকাল সাড়ে ৯টার দিকে মোহাম্মদপুর ও রায়েরবাগ বাসস্ট্যান্ডের খানবাড়ি যাওয়ার রাস্তার মোড়ে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মীকে চেয়ার পেতে বসে থাকতে দেখা গেছে। একইভাবে আওয়ামী লীগের নেতাকর্মীরা বসে ছিলেন যাত্রাবাড়ী আড়ৎ এলাকায়ও। এছাড়া সোয়া ১০টার দিকে যাত্রাবাড়ী চৌরাস্তার দক্ষিণ পাশে শ্রমিকলীগের নেতাকর্মীদের জড়ো হয়ে শ্লোগান দিতে দেখা গেছে।

রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছেন যুবলীগের নেতা-কর্মীরা। জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে তারাও হরতালবিরোধী স্লোগান দিচ্ছেন।

হরতাল কর্মসূচি বাস্তবায়ন মনিটরিং টিমের সদস্য ও হেফাজতের নেতা মাওলানা জয়নাল আবেদীন বলেন, সারাদেশ থেকে খবর আসছে, বিভিন্ন স্থানে আমাদের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন। কিছু কিছু জায়গায় সরকার দলীয় লোকজন, প্রশাসন বাধা প্রদান করছে। আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করছে। গুলি করছে, আহত করছে। এরপরও আমাদের নেতাকর্মীরা মাঠে আছে। আমরা কোনো বিশৃঙ্খলায় নেই। ভাঙচুর, জ্বালাও পোড়াওতে নেই, শান্তিপূর্ণ অবস্থানে আছেন আমাদের নেতাকর্মীরা।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত ঢাকা বা আশপাশের এলাকা থেকে কোনো গন্ডগোলের খবর পাওয়া যায়নি। তবে ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ময়মনসিংহ- এসব এলাকা থেকে গ্রেপ্তার ও গুলির সংবাদ আমাদের কাছে আসছে।

হেফাজতে ইসলামের সমর্থকরা রবিবারও খাগড়াছড়ি চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নিয়ে রয়েছেন। তারা সড়কের উপর ইটের দেয়াল তুলে দুদিন ধরে সড়কে যান চলাচল বন্ধ করে রেখেছে।


আইপিএলের ছাড়পত্র পেলেন মুস্তাফিজও

২১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

সিদ্ধিরগঞ্জে মহাসড়কে টায়ার জ্বালিয়ে হেফাজতের রাস্তা অবরোধ

কিছু অসমাপ্ত উপসংহারও থাকতে হয়


নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে রবিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে হরতালের সমর্থনে বিক্ষোভ দেখিয়েছে একদল বিক্ষোভকারী। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জস্থ সাইনবোর্ড এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে হরতাল সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে জেলা পুলিশ সুপারসহ আহত হয়েছেন বেশ কয়েকজন। রোববার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

সিলেট শহরে পিকেটিং করছে হেফাজতে ইসলামের সমর্থকেরা। তারা যানবাহন চলতে ও দোকানপাট খুলতে বাধা দিচ্ছে।   এছাড়া হবিগঞ্জে হরতালের সমর্থনে একদল মানুষ মহাসড়ক অবরোধ করেছে বলে খরব পাওয়া গেছে। ঢাকার মোহাম্মদপুরেও হরতালের সমর্থনে হেফাজতে ইসলাম পথ সভা করেছে।

news24bd.tv/আলী