সমুদ্রে প্লাস্টিক দূষণ

সমুদ্রে প্লাস্টিক দূষণ

অনলাইন ডেস্ক

প্লাস্টিক দূষণ হল পরিবেশ কর্তৃক প্লাস্টিক পদার্থের আহরণ যা পরবর্তীতে যে বন্যপ্রাণ, বন্যপ্রাণ আবাসস্থল, এমনকি মানবজাতীর ওপর বিরূপ প্রভাব সৃষ্টি করে। আকারের উপর ভিত্তি করে, মাইক্রো-, মেসো-, অথবা ম্যাক্রোবর্জ্য এই তিনভাগে প্লাস্টিক দূষণকে শ্রেণীকরণ করা হয়।

নিয়মিত প্লাস্টিক পদার্থের ব্যবহার প্লাস্টিক দূষণের মাত্রাকে বাড়িয়ে দিচ্ছে। পলিথিন ব্যাগ, কসমেটিক প্লাস্টিক, গৃহস্থালির প্লাস্টিক, বাণিজ্যিক কাজে ব্যবহৃত প্লাস্টিক পণ্যের বেশিরভাগই পুনঃচক্রায়ন হয় না৷ এগুলো পরিবেশে থেকে বর্জ্যের আকার নেয়৷ মানুষের অসচেতনতাই প্লাস্টিক দূষণের প্রধান কারণ 

সমুদ্রে প্লাস্টিক দূষণের জন্য দায়ী প্রধান কয়েকটি দেশ প্রতিশ্রুতি দিয়েছে তারা তাদের কর্মকাণ্ড পরিবর্তন করবে।

জাতিসংঘের সমুদ্র সম্মেলনে চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সের প্রতিনিধিরা বলেছেন, তারা সমুদ্র থেকে প্লাস্টিক দূরে রাখার জন্য কাজ করবেন।


ইন্দোনেশিয়ায় তেল ও প্রাকৃতিক গ্যাস শোধনাগারে বিস্ফোরণ (ভিডিও)

মহাসড়কে একটি বাস, চারটি ট্রাক ও চারটি পিক-আপে আগুন

শবে বরাতে আতশবাজি-পটকা ফাটানোর ওপর নিষেধাজ্ঞা

দুই দিন পর চট্টগ্রামের-হাটহাজারী সড়ক সচল


প্লাস্টিক দূষণে মারাত্মক অবস্থা তৈরি হয়েছে সমুদ্রতলে। ঝুঁকি বাড়ছে পানির তলদেশের জীবজগতে। গবেষণায় জানা গেছে, উৎপাদিত প্লাস্টিকের মাত্র নয় শতাংশ পুনর্ব্যবহার করা হয়েছে।

অবশিষ্ট অংশ হয় পোড়ানো হয়েছে, না হয় ফেলা হয়েছে প্রকৃতিতে। কোনো-না-কোনোভাবে এসব প্লাস্টিক যাচ্ছে সমুদ্রে।

গরীব দেশগুলোর চেয়ে ধনী দেশগুলোর মধ্যে প্লাস্টিকের ব্যবহার বেশি। কেনিয়া বা ভারতের তুলনায় অন্তত ১০ গুণ প্লাস্টিক ব্যবহার করে জার্মানি এবং উত্তর অ্যামেরিকা। ইউরোপ, উত্তর অ্যামেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলো বিপুল পরিমাণ প্লাস্টিক দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে পুনর্ব্যবহারে রপ্তানি করে থাকে। আবর্জনার ভার সইতে না পেরে প্লাস্টিক আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে মালেয়শিয়া ও ভিয়েতনাম।

বেশকিছু গবেষণায় দেখা যায়, সমুদ্রে প্লাস্টিক দূষণের জন্য অন্যায়ভাবে এশিয়ার দেশগুলোর ওপর দায় চাপানো হয়। জার্মানির হেল্মহোল্টজ সেন্টার ফর এনভায়রনমেন্টাল রিসার্চ বলছে, এশিয়ার আটটি আর আফ্রিকার দুটি মিলিয়ে মোট ১০টি নদী দিয়েই সমুদ্রে প্লাস্টিক আসছে। কিন্তু জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যামবেক রিসার্চ গ্রুপ তাদের গবেষণায় দেখিয়েছে, ইউরোপ আর নর্থ অ্যামেরিকা প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে দিলে দূষণও শেষ হয়ে যাবে।

news24bd.tv আয়শা 

এই রকম আরও টপিক