জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

অনলাইন ডেস্ক

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

গত পাঁচ দশকে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে এবং উন্নয়নের বিস্ময়ে পরিণত হয়েছে। গত শুক্রবার জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন অনুষ্ঠানে একথা বলেন জাতিসংঘের প্রতিনিধি, অন্যান্য মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা। 

জাতিসংঘ সদর দফতরের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, সদস্য রাষ্ট্রসমূহের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত, জাতিসংঘের সংস্থাসমূহ ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিপুল সংখ্যক বিদেশী কূটনীতিকের উপস্থিতিতে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই সংবর্ধনা অনুষ্ঠান কোভিড-১৯ এর কারণে ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্ব ও র‌্যাফেল ড্র গোটা আয়োজনে একটি ভিন্ন মাত্রা যোগ করে। মিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাগত বক্তব্যে বাঙালি জাতির মুক্তি সংগ্রামের মহানায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত ফাতিমা। 

গত পাঁচ দশকে বাংলাদেশ যে বিস্ময়কর অগ্রগতি সাধন করেছে তা প্রদত্ত ভিডিও বার্তায় উল্লেখ করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। বিশেষকরে সামাজিক উন্নয়ন, দুর্যোগ প্রস্তুতি ও মোকাবিলার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কথা উল্লেখ করেন মহাসচিব। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশের অমূল্য অবদানের কথা তুলে ধরেন গুতেরেস। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক আশ্রয় প্রদান এবং ক্লাইমেট ভালনারেবল ফোরামের সভাপতি হিসেবে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, “আমরা জলবায়ু সঙ্কট মোকাবিলা এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সবসময়ই বাংলাদেশের পাশে আছি”।


ব্রাহ্মণবাড়িয়াতে সরকারি স্থাপনায় আগুন,প্রেসক্লাবে হামলা

পল্টন মোড়ে লাঠিসোটা নিয়ে হেফাজত নেতাকর্মীদের অবস্থান

হরতালকে ঘিরে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী

সাইনবোর্ডে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষে আহত ৩


 

বহুপাক্ষিকতাবাদ, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, শান্তির সংস্কৃতি এজেন্ডা, এবং মানবিকতার ক্ষেত্রে বাংলাদেশের অসামান্য অবদানের কথা প্রদত্ত বক্তব্যে তুলে ধরেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ভলকান বজকির। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দানের জন্য তিনিও বাংলাদেশের উদারতার প্রশংসা করেন। এছাড়া এসডিজি অর্জনে বাংলাদেশের সাফল্যের কথাও উল্লেখ করেন সাধারণ পরিষদ সভাপতি।  এসডিজি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের “সমগ্র-সমাজ দৃষ্টিভঙ্গি” এবং ‘পুনরায় আগের চেয়েও ভালো অবস্থায় ফিরে যাওয়ার’ লক্ষ্য নিয়ে কোভিড-১৯ পুনরুদ্ধার কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশের পদক্ষেপের উচ্চসিত প্রশংসা করেন ভলকান বজকির।

অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন জাতিসংঘে মরক্কো, আয়ারল্যান্ড, বারবাডোস, ব্রুনেই দারুসসালাম, ওমান, সিয়েরা লিওন, জাপান, ভারত ও সৌদি আরবের স্থায়ী প্রতিনিধিবৃন্দ। বক্তব্য দেন জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল, ইউনিসেফের নির্বাহী পরিচালক এবং ইউএনডিপির প্রশাসক। বক্তাগণ বিগত পাঁচ দশকে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের জন্য এর জনগণ এবং নেতৃত্বকে আন্তরিক ধন্যবাদ জানান।  নারীর ক্ষমতায়ন, শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন, মানবিকতা প্রদর্শনসহ সমসাময়িক আন্তর্জাতিক ইস্যুগুলোতে বাংলাদেশের নেতৃত্ব ও অবদানের প্রশংসা করেন বক্তাগণ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

৩৫তম ফোবানা সম্মেলনের নতুন তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

৩৫তম ফোবানা সম্মেলনের নতুন তারিখ ঘোষণা

পরিবর্তন করা হয়েছে ৩৫তম ফোবানা সম্মেলনের তারিখ। নতুন সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে আগামি ২৬, ২৭, ও ২৮ নভেম্বর (শুক্র, শনি ও রবিবার)।  

গত ১৬ জুন বুধবার ফোবানা এক্সিকিউটিভ কমিটি ও হোষ্ট কমটিরি এক যৌথ বৈঠকে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত ঘোষণা করেন এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী। সম্মেলনের নতুন তারিখ ঘোষনা করে চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী সবাইকে ধন্যবাদ জানিয়ে বৈঠকের মুলতবী ঘোষণা করেন।  

বৈঠক পরিচালনা করেন এক্সিকিউটিভ কমিটির সেক্রেটারি মাসুদ চৌধুরী। বৈঠকে এক্সিকিউটিভ কমিটির সকল সদস্যসহ হোষ্ট কমিটির কনভেনার জি আই রাসেল, সভাপতি ইনার ইসলাম এবং মেম্বার সেক্রেটারি শিব্বীর আহমেদ উপস্থিত ছিলেন।

news24bd.tv এসএম

আরও পড়ুন


চাকরির সুযোগ দিচ্ছে ফুডপান্ডা

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

ঢাকায় পরীক্ষা করা ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট


 

পরবর্তী খবর

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু

শাহাদাত হোসেন, মালয়েশিয়া

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু

মোহাম্মদ হাসান নামে প্রবাসী এক বাংলাদেশির মৃত্যু হয়েছে প্রাণঘাতী করোনায়। বৃহস্পতিবার (১৭ জুন) স্থানীয় সময় সকালে তিনি মারা যান। মোহাম্মদ হাসানের পাসপোর্ট নম্বর BN-0341479।

পাসপোর্ট থেকে জানা গেছে, তার জন্ম তারিখ ১৯৭৫ সালের ১০ ডিসেম্বর। বাংলাদেশে তার বাড়ি নারায়ণগঞ্জ জেলায়। গত ১৫ মে থেকে শারীরিক অসুস্থতা বোধ করেন মোহাম্মদ হাসান। ২৫ মে থেকে থেকে শারীরিক অবস্থার অবনতি দেখা দেয়। কোম্পানি করোনা টেস্ট করালে পজিটিভ আসলে কোয়ারেন্টাইনে নেওয়া হয়। চার-পাঁচ দিন পর তার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় সুঙ্গাই বুলুহ হাসপাতালে কোভিড-১৯ ওয়ার্ডে ভর্তি করা হয়।

আরও পড়ুন:


ঠাকুরগাঁওয়ে ঋণের চাপে ব্যবসায়ীর আত্মহত্যা


নিবিড় পর্যবেক্ষণ-চিকিৎসাতেও তার শ্বাসকষ্টের সমস্যার উন্নতি হচ্ছিল না। শেষ পর্যন্ত আজ সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।  

পরিবার ও মালয়েশিয়ার মালিকপক্ষ হাসানের মরদেহ দেশে পাঠানোর আবেদন জানালে হাসপাতাল কর্তৃপক্ষ মরদেহ দিতে অপারগতা প্রকাশ করে। মালয়েশিয়ায় তার দাফন করা হবে বলে জানা গেছে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

স্পেন আওয়ামী লীগ একাংশের নেতৃবৃন্দ স্পেনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় দুপুর ১২টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে সৌজন্য সাক্ষাতকালে আওয়ামী লীগের নেতারা রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছা জানান।

স্পেন আওয়ামী লীগ (একাংশ) এর সভাপতি মো. দুলাল সাফা ও সাধারণ সম্পাদক দবির তালুকদারের নেতৃত্বে সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ সভাপতি আব্দুল কাদের ঢালী, সৈয়দ মনির হোসেন, মো. শাহ আলম, সায়েম সরকার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বেপারী, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন, দুলাল সরকার, উপ প্রচার সম্পাদক কালাম সরকার, বঙ্গবন্ধু ফাউন্ডেশন স্পেন শাখার সাধারণ সম্পাদক আহমদ আসাদুর রহমান সাদ, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ, রুবেল আহমদ, শরীফ আহমদ প্রমুখ। এসময় তারা নতুন কমিটির একটি কপি রাষ্ট্রদূতের হাতে হস্তান্তর করেন।

সাক্ষাতকালীন বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, প্রথম সচিব মুতাসিমুল ইসলাম ও তাহমিনা আরফিন শারমিন উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

অনলাইন ডেস্ক

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে বার্সেলোনায় আওয়ামী লীগ কাতালোনিয়া শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১৪ জুন) স্থানীয় একটি রেস্তোরাঁয় আয়োজিত আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক নূরে জামাল খোকন।

সংগঠনটির আহ্বায়ক কমিটির সদস্য সিহাব মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী রাখতে ঐক্যবদ্ধভাবে দলীয় কার্যক্রম পরিচালনার আহ্বান জানানো হয়। 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি সাব্বির আহমেদ দুলাল, মহিলা সম্পাদক খাদিজা আক্তার মনিকা, কাতালোনিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবু তালেব আল মামুন লাবু, মির্জা সালাম, মো. নজরুল ইসলাম, সদস্য ইকবাল বকশী, রহমান সাহাব, আমিনুল ইসলাম বাবু, মাকসুদা শরিফ, রুবেল হোসেন, আওয়ামী লীগ নেতা সোবহান মিয়া, এলাইছ মিয়া প্রমূখ।

আলোচনা সভায় নেতৃবৃন্দ নবগঠিত কাতালোনিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির বিরোধিতাকারীদের তীব্র সমালোচনা করে আরো বলেন, কাতালোনীয়ায় আওয়ামী রাজনীতি করতে হলে অবশ্যই ইউরোপ আওয়ামী লীগ তথা স্পেন আওয়ামী লীগকে মেনে রাজনীতি করতে হবে। এতে বিকল্প চিন্তার কোন সুযোগ নেই। 

টেলিকনফারেন্সে স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রিজভী আলমও সকলকে দলীয় হাইকমান্ড মেনে রাজনীতি করার আহ্বান জানান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

অনলাইন ডেস্ক

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কার করার অভিযানে নেমেছে অনলাইনভিত্তিক সংগঠন ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ ( এবিসিএইচ) গ্রুপ। গত ১২ জুন সকালে কুইন্সের জ্যাকসন হাইটসে এই কর্সসূচির উদ্বোধন করা হয়। ‘কমিউনিটি আমাদের সবার- আমরা রাখবো পরিষ্কার’- এই মন্ত্রে উজ্জীবিত হয়ে তারা জ্যাকসন হাইটস এবং তার আশপাশে রাস্তার দু’পাশের আবর্জনা, টুকরো কাগজ, প্লাস্টিক, ক্যান ইত্যাদি পরিস্কার করার কাজে অংশ নেয় সংগঠনের সদস্যরা। তা দেখে এলাকাবাসী, কমিউনিটি নেতা, ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষ তাদের সাথে যোগ দেন।

জনসচেতনতা তৈরি ও সামাজিক কাজে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে। 

গ্রুপের এ্যাডমিন তরিকুল ইসলাম মিঠু, জাহিদ করিম ও হাসান ভূঁইয়া জানান, শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা সাধারণ ঘটনা হয়ে গেছে। মানুষের মাঝে নিজ নিজ কমিউনিটির প্রতি দায়িত্ববোধ কমে গেছে। এই কারণে তারা এমন উদ্যোগ গ্রহণ করেছেন। 

উল্লেখ্য, ফেসবুক ভিত্তিক গ্রুপ হিসেবে গড়ে ওঠা এবিসিএইচ সংগঠনটি নানাবিধ ব্যতিক্রমধর্মী কাজ করে ইতিমধ্যেই সারা আমেরিকার বাংলাদেশি কমিউনিটির মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। 

আরও পড়ুন:


হেফাজত নেতা আজহারুল ইসলাম গ্রেপ্তার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান!

পরীমণিকে বোট ক্লাবে নিয়ে যাওয়া কে সেই অমি?

আবারও চুপি চুপি ‘রোমাঞ্চকর’ ভ্রমণে নুসরাত-যশ

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন তরিকুল ইসলাম মিঠু , নিয়াজ মোহাম্মদ ভিকু, শাহনেওয়াজ কোরেশি, সোনিয়া আখতার, ফয়সল ভূইয়া, খন্দকার রবি, জাকির হোসেন জুয়েল, মোহাম্মদ শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম রাকিব, ইকবাল হোসেন, আবুল কাশেম, নুরুজ্জামান বাবু, প্রমুখ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর