বঙ্গবন্ধু পরিষদ ব্রুনাইয়ের আলোচনা সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু পরিষদ ব্রুনাইয়ের আলোচনা সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ব্রুনাইয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদ- এর আয়োজন করে। 

ভার্চুয়াল এ আলোচনা সভার বিষয়বস্তু ছিল “বঙ্গবন্ধুর স্বপ্ন, আমাদের অর্জন ও প্রবাসীদের ভূমিকা”।  মূল আলোচক ছিলেন আওয়ামী লীগ নেতা ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ উপদেষ্টা ডা. এস এ মালেক, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন ও ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ড. নুর রহমান।

স্বাগত বক্তব্য দেন ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদ উপদেষ্টা ডা. এ বি এম কামরুল হাসান। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সদস্য ডা. আব্দুল্লাহ আল মামুন, মালয়েশিয়া বঙ্গবন্ধু পরিষদ সভাপতি ডা. এ টি এম ইমদাদুল হক, অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদ সভাপতি কৃষিবিদ আব্দুল জলিল ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার নির্মাল্য তালুকদার। ভার্চুয়াল আলোচনাটি সঞ্চালনা করেন ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালাম এর সিনিয়র সহকারি অধ্যাপক ড. শাফি নুর ইসলাম। 

সভাপতিত্ব করেন ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোস্তফা রেজা আলি। আলোচনা সভায় আরও অংশগ্রহণ করেন আমাদের নতুন সময়ের স্টাফ রিপোর্টার আব্দুল্লাহ মামুন।

বক্তব্যে ডা. এস এ মালেক বলেন, স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান অনস্বীকার্য, বঙ্গবন্ধু বিভিন্ন ধাপ থেকে শুরু করে ছাত্রজীবনে আন্দোলন সংগ্রামের সাথে জড়িত ছিলেন। কিন্তু শেখ মুজিবের মতো জিয়াউর রহমান কিংবা তার দল বিএনপি দেশ স্বাধীনের কোনও আন্দোলনে তাদের সম্পৃক্ততা নেই। স্বাধীনতা ঘোষণার জন্য জিয়াউর রহমানের কোন আইনগত বা রাজনৈতিক অধিকারও ছিল না। সুতরাং বিএনপি এসেছে বানোয়াট গল্প বলে। 

ডা. এস এ মালেক বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি ‘বাকশাল’ সম্পর্কে বিশদ ব্যাখ্যা করে বলেন, বাংলার কৃষক-শ্রমিক-মেহনতী মানুষের মুকিতির লক্ষ্যেই বঙ্গবন্ধু বাকশাল কায়েম করেছিলেন। অথচ বাকশাল কর্মসূচি পরিপূর্ণভাবে বাস্তবায়নের আগেই তাকে পরিবারের অধিকাংশ সদস্যসহ হত্যা করা হলো। বাকশালের ঠিকমত বাস্তবায়নই হলো না, অথচ বিরোধীরা এই কর্মসূচি নিয়ে কতরকমের অপপ্রচারে লিপ্ত হয়েছিলো। তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ গড়ার সংগ্রামে দেশে-বিদেশে সবাইকে গঠনমূলক ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

এসময় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানিয়ে সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন পাকিস্তান বাংলার মানুষের জন্য তৈরী হয়নি। তাই তিনি ধাপে ধাপে বিভিন্ন সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালে চূড়ান্ত বিজয় এনে দিয়েছেন এবং জীবনের মূল্যবান ১৩ টি বছর কারাগারের প্রকোষ্টে কাটিয়েছেন, দুবার ফাঁসির মঞ্চের মুখোমুখি হয়েছিলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না, ৭ই মার্চ রেসকোর্স ময়দানে ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু ৭ কোটি মানুষকে একত্রিত করেছিলেন এবং এই বক্তব্যের মাধ্যমে তিনি নিরস্ত্র বাঙালিকে স্বশস্ত্র বাহিনীতে পরিণত করতে পেরেছিলেন। এই বক্তৃতাই ছিল আমাদের সংগ্রামের প্রেরণা।

তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল কিন্তু স্বাধীনতার পরে সবাই ভেবেছিল বাংলাদেশ হবে তলাবিহীন ঝুঁড়ি, কিন্তু তা হয়নি মাত্র ৫০ বছরে নানা চড়াই উতরাই পেরিয়ে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।


কওমি মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

গণপরিবহনে আবারো যাত্রী অর্ধেক করার নির্দেশ

করোনা আক্রান্ত হয়ে ৪৫ জনের মৃত্যু, আক্রান্ত ৫১৮১ জন

স্নাতক পাস চাকরি দিচ্ছে ব্র্যাক


সরকারের বিভিন্ন উন্নয়নের ভূয়সী প্রশংসা করে তোফায়েল বলেন, বাংলাদেশের গ্রামগুলো দেখলে এখন আর গ্রাম মনে হয় না, প্রত্যেকটি গ্রামে শহরের সুবিধা পাওয়া যাচ্ছে, এটি সম্ভব হয়েছে আওয়ামী লীগ সরকারের কারণেই।

অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তার বক্তব্যে বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ফলে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে। এর পাশাপাশি এখন ‘নলেজ রেমিট্যান্সের’ দিকে সরকারের মনোযোগী হতে হবে। বাংলাদেশের সামগ্রিক উন্নয়নকে টেকসই করতে হলে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানেও দেশকে উন্নত হবে।

news24bd.tv নাজিম  

পরবর্তী খবর

অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে

ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক

ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে শনিবার ২০ বাংলাদেশি অভিবাসন-প্রত্যাশীকে আটক করা হয়েছে। উত্তর মেসিডোনিয়ার স্থানীয় পুলিশ প্রশাসনের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে তাদেরকে আটক করা হয়েছে।

স্থানীয় পুলিশ প্রশাসনের বিবৃতি অনুযায়ী, শনিবার নিয়মিত টহলের সময় একটি ভ্যান থেকে তাদের আটক করা হয়। সার্বিয়ার সঙ্গে দেশটির সীমান্তের কাছাকাছি একটি মহাসড়ক থেকে তাদের আটক করা হয়। 

এদের মধ্যে নয়জনের বয়স আঠারো বছরের নিচে। তাদেরকে বহন করা ভ্যানের ড্রাইভার ছিলেন একজন উত্তর মেসিডোনিয়ান যার বয়স অনুমানিক ৪৪ বছর। বর্তমানে তাকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

বর্তমানে আটক হওয়া এসব অভিবাসন-প্রত্যাশীকে মেসিডোনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জেভেলিয়াতে রাখা হয়েছে।

মেসিডোনিয়ার পুলিশ বলছে, এরা সবাই বলকান উপদ্বীপের সবচেয়ে দক্ষিণের দেশ গ্রিস থেকে মেসিডোনিয়াতে প্রবেশ করেছিলেন। তাই খুব শিগগিরই তাদেরকে গ্রিসে ফেরত পাঠানো হবে।

অবৈধভাবে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালসহ সেনজেনভুক্ত বিভিন্ন দেশে অনুপ্রবেশের জন্য বর্তমানে বলকানের এ রুটটি ব্যাপক পরিচিতি পেয়েছে। বিগত কয়েক বছর ধরে তুরস্ক ও গ্রিস থেকে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো সেনজেনভুক্ত দেশগুলোতে অনুপ্রবেশের লক্ষ্যে উত্তর মেসিডোনিয়া, সার্বিয়া, মন্টিনিগ্রো ও বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার মতো বলকান পেনিনসুলার দেশগুলোকে অনেক অভিবাসন-প্রত্যাশী ট্রানজিট হিসেবে ব্যবহার করছেন।

আরও পড়ুন:


শিক্ষা প্রতিষ্ঠনের চলমান ছুটি বাড়ল

উপ-নির্বাচনে তিন আসনের আ.লীগের প্রার্থী ঘোষণা

১০০ কোটি টিকা দরিদ্র দেশগুলোতে দেবে বিশ্ব নেতারা

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

রবীন্দ্রনাথ ও নজরুল স্মরণে ইউরোপে সাংস্কৃতিক আয়োজন

অনলাইন ডেস্ক

রবীন্দ্রনাথ ও নজরুল স্মরণে ইউরোপে সাংস্কৃতিক আয়োজন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মরণে ভার্চুয়ালি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ইউরোপিয়ান কালচারাল সিভিল সোসাইটি। 

বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। তপন ডি রোজারিও এবং ফারাহ দিবার সঞ্চালনায় অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মরণে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, কবিতা আবৃত্তি এবং নৃত্যতে অংশগ্রহণ করে ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা। 

অনুষ্ঠানের বিষয়ে সংগঠনটির যুগ্ম আহবায়ক তপন ডি রোজারিও বলেন, ইউরোপিয়ান কালচারাল সিভিল সোসাইটির মূল উদ্দেশ্য ইউরোপের সকল সংস্কৃতিমনা প্রবাসী বাঙ্গালীদের একত্রিত করা এবং বাংলা সংস্কৃতিকে স্থানীয় ইউরোপিয়দের নিকট তুলে ধরা। 

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উজ্জ্বলা রোজারিও, শিল্পী সিদ্দিকা, নাজেম আহমেদ, লীনা, রোনাল্ড তপু রিবেরু, জুনায়েদ আন্দ্রে, সুরভী ক্যথরিন, জেমস পিন্টু কস্তা, জ্যানেট মেরি গমেজ, রত্না বসাক, অঙ্গনা গমেজ, মিতা রোজারিও, প্রজ্ঞা আলম, সুমি মেরিলিন রোজারিও, তপন ডি রোজারিও, অনল নিকোলাস গমেজ ও উইলিয়াম পিরিস।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাংলাদেশের প্রশংসায় বিশ্ব খাদ্য সংস্থা

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রশংসায় বিশ্ব খাদ্য সংস্থা

বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব খাদ্য সংস্থা’র নির্বাহী পরিচালক ডেভিড বিসলী। তিনি ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ডব্লিউএফপি-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসানের সঙ্গে এক আনুষ্ঠানিক বৈঠকে এই প্রশংসা করেন। 

এর আগে ডব্লিউএফপি-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান ডব্লিউএফপি নির্বাহী পরিচালকের কাছে নিজের পরিচয়পত্র প্রদান করেন। গত ৮ জুন সামাজিক দূরত্ব বজায় রেখে ডব্লিউএফপি’র সদর দপ্তরে এ আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

এ সময় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করার জন্য ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালককে আন্তরিক ধন্যবাদ জানান ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আহসান। তিনি ২০২০ সালে ডব্লিউএফপি’র নোবেল শান্তি পুরস্কার প্রাপ্তি এবং কোভিড সৃষ্ট পরিস্থিতির মধ্যেও ২০২০ সালে রেকর্ড পরিমাণ আন্তর্জাতিক সহায়তা নিশ্চিত করায় ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালকের গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন।

এছাড়াও রোহিঙ্গা ইস্যুতে ডব্লিউএফপি’র অভূতপূর্ব সহায়তা ও গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন এবং এক্ষেত্রে রোহিঙ্গা জনগণের তাদের নিজ ভূমিতে নিশ্চিত, নিরাপদ এবং সম্মানজনক প্রত্যাবাসনে ডব্লিউএফপি’র নির্বাহী বোর্ডের মাধ্যমে মিয়ানমার সরকারকে চাপ প্রয়োগের জন্য নির্বাহী পরিচালককে অনুরোধ করেন।

অনুষ্ঠানে দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ও রোমভিত্তিক জাতিসংঘের আন্তর্জাতিক সংস্থাসমূহের বিকল্প স্থায়ী প্রতিনিধি মানস মিত্র এবং ডব্লিউএফপি থেকে উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

স্পেনে আ.লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন

অনলাইন ডেস্ক

স্পেনে আ.লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন

আওয়ামী লীগ স্পেন শাখার সদ্য প্রকাশিত পূর্ণাঙ্গ কমিটি প্রত্যাখান করে সংবাদ সম্মেলন করেছে স্পেন আওয়ামী লীগের একাংশ। বুধবার রাতে মাদ্রিদে একটি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে স্পেন আওয়ামী লীগের কমিটি গঠনে নানা অনিয়মের অভিযোগ তুলে নতুন কমিটিকে বয়কট করার ঘোষণা দেওয়া হয়।

তাদের দাবি, স্পেনে সত্যিকারের আওয়ামী লীগের নেতাকর্মীদের মূল্যায়ন না করে অর্থের বিনিময়ে বহিরাগত ও হাইব্রিডদের কমিটিতে স্থান দেওয়া হয়েছে। দবির তালুকদারের পরিচালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মো. দুলাল সাফা ও জাকির হোসেন।

মো. দুলাল সাফা বলেন, দীর্ঘদিন ধরে যারা বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে স্পেনে আওয়ামী লীগের রাজনীতি করে আসছেন, আওয়ামী লীগের কোনো সভা সমাবেশ হলে ঘরে বসে থাকতে পারেন না, সেইসব নেতাকর্মীদের নতুন কমিটিতে অবমূল্যায়ন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মো. ফয়জুর রহমান, আব্দুল কাদের, আহমদ আসাদুর রহমান সাদ, আব্দুল আজিজ মবু, মো. জসিম উদ্দিন, সায়েম সরকার, জালাল হোসেন ও সাইফুল আলম সোহাগ প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে স্পেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা আহ্বায়ক একেএম জহিরুল ইসলামের সভাপতিত্বে ও মো. জসিম উদ্দিনের পরিচালনায় দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠিত হয়। শেষে ৭ সদস্যবিশিষ্ট স্পেন আওয়ামী লীগের আংশিক কমিটি ঘোষণা করেন একেএম জহিরুল ইসলাম।

কমিটির সদস্যরা হলেন- সভাপতি মো. দুলাল সাফা, সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ-সভাপতি ফয়জুর রহমান, সাধারণ সম্পাদক দবির তালুকদার, যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন। এ কমিটি আগামী ৪৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কার্য নির্বাহী কমিটি গঠন করবে বলে জানানো হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সৌদিতে সড়ক দুর্ঘটনায় সাইফুল নিহত, দাফন সেখানেই

অনলাইন ডেস্ক

সৌদিতে সড়ক দুর্ঘটনায় সাইফুল নিহত, দাফন সেখানেই

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরের যুবক সাইফুল ইসলাম রেজা (৩৪) নিহত হয়েছে।  কোরানে হাফেজ সাইফুল ইসলাম সৌদি আরবে একটি মসজিদে মোয়াজ্জেম হিসেবে চাকরি করতেন।

বাংলাদেশ সময় বুধবার (৯ জুন) সন্ধ্যা ৭টার দিকে সৌদি আরবের নারিয়া নামক স্থানে মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে তিনি প্রাণ হারান। 

নিহতের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগর উপজেলার পূর্বভাগ ইউনিয়নের ভূবন গ্রামে। সে ওই গ্রামের  মাওলানা ইউনুছুর রহমান ছেলে।  তিনি দুই ছেলে ও এক কন্যাসন্তানের জনক ছিলেন।

ঘটনা সম্পর্কে নিহতের ফুফাত ভাই, নাসিরনগর সদরের বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী শরিফুজ্জামান চৌধুরী সুমন বিষয়টি নিশ্চিত করে জানান, গত ৬ বছর আগে তার ফুফাতো ভাই সাইফুল ইসলাম রেজা সৌদি আরবে যান। সৌদি আরবে সে ও তার ছোট ভাই বসবাস করতেন।

 গত কিছু দিন আগে তার মা, বোন ও তার ছোট ভাইয়ের স্ত্রী সৌদি আরবে ওমরাহ হজ করতে যান। বৃহস্পতিবার তাদের ওমরাহ হজ পালনের কথা ছিল। কিন্তু  সৌদি আরবের দাম্মাম থেকে গাড়ি চালিয়ে সে বাসায় তার মা বোনের কাছে ফিরছিলেন সাইফুল। 

উদ্দেশ্য ছিল পরিবারের সদস্যদের নিয়ে ওমরাহ হজ পালন করার জন্য পবিত্র নগরী মক্কায় নিয়ে যাবেন। তবে তার আগে পথিমধ্যে মরুভূমির নারিয়া এলাকা নামক স্থানে তার পরিচালিত মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এ সময় তাৎক্ষণিক গাড়িতে আগুন লেগে যায়। পরে পুলিশ এসে তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়।

সাইফুল ইসলাম রেজা নাসিরনগর কোরআন ও সুন্নাহ ফাউন্ডেশনের সভাপতি ছিলেন। পরিবারের সবাই সৌদি আরবে অবস্থান করায় লাশ সেখানেই দাফন করা হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর