যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন করলো ‘ডুয়াফি’

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন করলো ‘ডুয়াফি’

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষে একটি বিশেষ অনুষ্ঠান করেছে যুক্তরাষ্ট্রের বৃহত্তর ডি সি এলাকায় বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন ডুয়াফি।

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শনিবার (যুক্তরাষ্ট্র সময়) ‌‘মুক্তির পঞ্চাশ’ শিরোনামে এটি অনুষ্ঠিত হয়।  

জুমে আয়োজিত অনুষ্ঠানটির বিশেষ আকর্ষণ ছিল মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ।  এতে অংশ নেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী, বীর বিক্রম, মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমদ, বীর বিক্রম এবং স্বাধীনতা পদক ও একুশে পদক প্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা সৈয়দ হাসান ইমাম। 


শেফ’স টেবিলের ৩৬ রেস্টুরেন্টে ভ্যাট ফাঁকির মহোৎসব

জানাজার নামাজের জন্য হেফাজতির কাছে যাব না : এমপি মোকতাদির

কওমি মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

গণপরিবহনে আবারো যাত্রী অর্ধেক করার নির্দেশ


আলোচকদের প্রত্যেকেই বাংলাদেশের স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং মুক্তিযুদ্ধের শহীদ ও বীরাঙ্গনাদের প্রতি শ্রদ্ধা জানান। স্মৃতিচারণ মূলক পর্বটি সঞ্চালনা করেন ড. আশরাফ আহমেদ। 

একাত্তরের স্মৃতিচারণ করতে গিয়ে তৌফিক-ই-ইলাহি চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধে সর্বস্তরের সব মানুষের অংশগ্রহণ ছিল। এটি কোনো পাক-ভারত যুদ্ধ ছিল না, মুক্তিযুদ্ধ ছিল বাংলার মানুষের জনযুদ্ধ। 

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দেন ডুয়াফির প্রেসিডেন্ট ভয়েস অফ আমেরিকায় কর্মরত সাংবাদিক শতরূপা বড়ুয়া। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলাম ও ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট শিল্পপতি ও ব্যবসায়ী নেতা এ কে আজাদ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলাম তার বক্তব্যে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের সংগঠনগুলোর সঙ্গে বাংলাদেশ দূতাবাসের ঘনিষ্টভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। 

ডুয়াফির এই উদ্যোগের প্রশংসা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত ডুয়ার বিভিন্ন অনুষ্ঠানে ডুয়াফির সদস্যরা যাতে অংশ নিতে পারেন সে ব্যাপারে সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন এ কে আজাদ। 

মুক্তির পঞ্চাশ অনুষ্ঠানটিতে স্বাধীনতা সংগ্রামের অর্থনৈতিক পটভূমির ওপর অর্থনীতিবিদ ড. আখতার মাহমুদের সঞ্চালনায় এক প্রাণবন্ত আলোচনায় অংশ নেন অর্থনীতিবিদ ড. মাহবুবুল মোকাদ্দেম আকাশ ও পারভেজ ইমদাদ।  

আবৃত্তি, গান, ভিডিও প্রদর্শনীসহ একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবাসী সাবেক ছাত্র-ছাত্রী ও পরিবারের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের শততম বর্ষপূর্তি বছরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আনন্দঘন পরিবেশে উদযাপন করেন। এদিনের সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা রথীন্দ্রনাথ রায়ের সাথে আলাপচারিতা ও তার গান।

মারুফা ইসহাক ও এ্যান্থনী পিউস গোমেজের উপস্থাপনায় ডরথী বোসের কণ্ঠে বাংলদেশের জাতীয় সঙ্গীত ও অন্তরা রহমান দোহার কণ্ঠে যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

খ্রীষ্টফার তাপস গমেজ, প্রিসিলা রড্রিক্স, ও মিলিয়া আলী গান এবং সাধক চক্রবর্তী গিটার পরিবেশন করেন। অদিতি সাদিয়া রহমান, সাদিয়া খান (জেনী) ও এ কে এম খায়রুজ্জামানের পরিবেশিত আবৃত্তি সবাইকে মুগ্ধ করে। অনুষ্ঠানে প্রবাসে বেড়ে ওঠা শিশুদের বাংলাদেশ নিয়ে আঁকা ছবিও প্রদর্শিত হয়।  

অনুষ্ঠানের শেষে ডুয়াফির সাধারণ সম্পাদক ড. ইসরাত সুলতানা মিতা ধন্যবাদ জ্ঞাপন করেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

৩৫তম ফোবানা সম্মেলনের নতুন তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

৩৫তম ফোবানা সম্মেলনের নতুন তারিখ ঘোষণা

পরিবর্তন করা হয়েছে ৩৫তম ফোবানা সম্মেলনের তারিখ। নতুন সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে আগামি ২৬, ২৭, ও ২৮ নভেম্বর (শুক্র, শনি ও রবিবার)।  

গত ১৬ জুন বুধবার ফোবানা এক্সিকিউটিভ কমিটি ও হোষ্ট কমটিরি এক যৌথ বৈঠকে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত ঘোষণা করেন এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী। সম্মেলনের নতুন তারিখ ঘোষনা করে চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী সবাইকে ধন্যবাদ জানিয়ে বৈঠকের মুলতবী ঘোষণা করেন।  

বৈঠক পরিচালনা করেন এক্সিকিউটিভ কমিটির সেক্রেটারি মাসুদ চৌধুরী। বৈঠকে এক্সিকিউটিভ কমিটির সকল সদস্যসহ হোষ্ট কমিটির কনভেনার জি আই রাসেল, সভাপতি ইনার ইসলাম এবং মেম্বার সেক্রেটারি শিব্বীর আহমেদ উপস্থিত ছিলেন।

news24bd.tv এসএম

আরও পড়ুন


চাকরির সুযোগ দিচ্ছে ফুডপান্ডা

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

ঢাকায় পরীক্ষা করা ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট


 

পরবর্তী খবর

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু

শাহাদাত হোসেন, মালয়েশিয়া

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু

মোহাম্মদ হাসান নামে প্রবাসী এক বাংলাদেশির মৃত্যু হয়েছে প্রাণঘাতী করোনায়। বৃহস্পতিবার (১৭ জুন) স্থানীয় সময় সকালে তিনি মারা যান। মোহাম্মদ হাসানের পাসপোর্ট নম্বর BN-0341479।

পাসপোর্ট থেকে জানা গেছে, তার জন্ম তারিখ ১৯৭৫ সালের ১০ ডিসেম্বর। বাংলাদেশে তার বাড়ি নারায়ণগঞ্জ জেলায়। গত ১৫ মে থেকে শারীরিক অসুস্থতা বোধ করেন মোহাম্মদ হাসান। ২৫ মে থেকে থেকে শারীরিক অবস্থার অবনতি দেখা দেয়। কোম্পানি করোনা টেস্ট করালে পজিটিভ আসলে কোয়ারেন্টাইনে নেওয়া হয়। চার-পাঁচ দিন পর তার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় সুঙ্গাই বুলুহ হাসপাতালে কোভিড-১৯ ওয়ার্ডে ভর্তি করা হয়।

আরও পড়ুন:


ঠাকুরগাঁওয়ে ঋণের চাপে ব্যবসায়ীর আত্মহত্যা


নিবিড় পর্যবেক্ষণ-চিকিৎসাতেও তার শ্বাসকষ্টের সমস্যার উন্নতি হচ্ছিল না। শেষ পর্যন্ত আজ সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।  

পরিবার ও মালয়েশিয়ার মালিকপক্ষ হাসানের মরদেহ দেশে পাঠানোর আবেদন জানালে হাসপাতাল কর্তৃপক্ষ মরদেহ দিতে অপারগতা প্রকাশ করে। মালয়েশিয়ায় তার দাফন করা হবে বলে জানা গেছে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

স্পেন আওয়ামী লীগ একাংশের নেতৃবৃন্দ স্পেনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় দুপুর ১২টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে সৌজন্য সাক্ষাতকালে আওয়ামী লীগের নেতারা রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছা জানান।

স্পেন আওয়ামী লীগ (একাংশ) এর সভাপতি মো. দুলাল সাফা ও সাধারণ সম্পাদক দবির তালুকদারের নেতৃত্বে সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ সভাপতি আব্দুল কাদের ঢালী, সৈয়দ মনির হোসেন, মো. শাহ আলম, সায়েম সরকার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বেপারী, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন, দুলাল সরকার, উপ প্রচার সম্পাদক কালাম সরকার, বঙ্গবন্ধু ফাউন্ডেশন স্পেন শাখার সাধারণ সম্পাদক আহমদ আসাদুর রহমান সাদ, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ, রুবেল আহমদ, শরীফ আহমদ প্রমুখ। এসময় তারা নতুন কমিটির একটি কপি রাষ্ট্রদূতের হাতে হস্তান্তর করেন।

সাক্ষাতকালীন বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, প্রথম সচিব মুতাসিমুল ইসলাম ও তাহমিনা আরফিন শারমিন উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

অনলাইন ডেস্ক

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে বার্সেলোনায় আওয়ামী লীগ কাতালোনিয়া শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১৪ জুন) স্থানীয় একটি রেস্তোরাঁয় আয়োজিত আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক নূরে জামাল খোকন।

সংগঠনটির আহ্বায়ক কমিটির সদস্য সিহাব মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী রাখতে ঐক্যবদ্ধভাবে দলীয় কার্যক্রম পরিচালনার আহ্বান জানানো হয়। 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি সাব্বির আহমেদ দুলাল, মহিলা সম্পাদক খাদিজা আক্তার মনিকা, কাতালোনিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবু তালেব আল মামুন লাবু, মির্জা সালাম, মো. নজরুল ইসলাম, সদস্য ইকবাল বকশী, রহমান সাহাব, আমিনুল ইসলাম বাবু, মাকসুদা শরিফ, রুবেল হোসেন, আওয়ামী লীগ নেতা সোবহান মিয়া, এলাইছ মিয়া প্রমূখ।

আলোচনা সভায় নেতৃবৃন্দ নবগঠিত কাতালোনিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির বিরোধিতাকারীদের তীব্র সমালোচনা করে আরো বলেন, কাতালোনীয়ায় আওয়ামী রাজনীতি করতে হলে অবশ্যই ইউরোপ আওয়ামী লীগ তথা স্পেন আওয়ামী লীগকে মেনে রাজনীতি করতে হবে। এতে বিকল্প চিন্তার কোন সুযোগ নেই। 

টেলিকনফারেন্সে স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রিজভী আলমও সকলকে দলীয় হাইকমান্ড মেনে রাজনীতি করার আহ্বান জানান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

অনলাইন ডেস্ক

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কার করার অভিযানে নেমেছে অনলাইনভিত্তিক সংগঠন ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ ( এবিসিএইচ) গ্রুপ। গত ১২ জুন সকালে কুইন্সের জ্যাকসন হাইটসে এই কর্সসূচির উদ্বোধন করা হয়। ‘কমিউনিটি আমাদের সবার- আমরা রাখবো পরিষ্কার’- এই মন্ত্রে উজ্জীবিত হয়ে তারা জ্যাকসন হাইটস এবং তার আশপাশে রাস্তার দু’পাশের আবর্জনা, টুকরো কাগজ, প্লাস্টিক, ক্যান ইত্যাদি পরিস্কার করার কাজে অংশ নেয় সংগঠনের সদস্যরা। তা দেখে এলাকাবাসী, কমিউনিটি নেতা, ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষ তাদের সাথে যোগ দেন।

জনসচেতনতা তৈরি ও সামাজিক কাজে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে। 

গ্রুপের এ্যাডমিন তরিকুল ইসলাম মিঠু, জাহিদ করিম ও হাসান ভূঁইয়া জানান, শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা সাধারণ ঘটনা হয়ে গেছে। মানুষের মাঝে নিজ নিজ কমিউনিটির প্রতি দায়িত্ববোধ কমে গেছে। এই কারণে তারা এমন উদ্যোগ গ্রহণ করেছেন। 

উল্লেখ্য, ফেসবুক ভিত্তিক গ্রুপ হিসেবে গড়ে ওঠা এবিসিএইচ সংগঠনটি নানাবিধ ব্যতিক্রমধর্মী কাজ করে ইতিমধ্যেই সারা আমেরিকার বাংলাদেশি কমিউনিটির মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। 

আরও পড়ুন:


হেফাজত নেতা আজহারুল ইসলাম গ্রেপ্তার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান!

পরীমণিকে বোট ক্লাবে নিয়ে যাওয়া কে সেই অমি?

আবারও চুপি চুপি ‘রোমাঞ্চকর’ ভ্রমণে নুসরাত-যশ

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন তরিকুল ইসলাম মিঠু , নিয়াজ মোহাম্মদ ভিকু, শাহনেওয়াজ কোরেশি, সোনিয়া আখতার, ফয়সল ভূইয়া, খন্দকার রবি, জাকির হোসেন জুয়েল, মোহাম্মদ শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম রাকিব, ইকবাল হোসেন, আবুল কাশেম, নুরুজ্জামান বাবু, প্রমুখ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর