‘জেকে নাইনটিন সেভেনটি ওয়ান’ মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা

‘জেকে নাইনটিন সেভেনটি ওয়ান’ মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা

Other

সেলুলয়েডে নানা সময় উঠে এসেছে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা গল্প। এবার নির্মাতা ফাখরুল আরেফিন খান ঘোষণা দিলেন মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মাণের। নাম ‘জেকে নাইনটিন সেভেনটি ওয়ান’। ১৯৭১ সালে ফরাসি তরুণ জ্যাক ওয়ে বাংলাদেশকে সাহায্য করতে পাকিস্তানের বিমান ছিনতাই করেছিলেন।

সেই দুঃসাহসিক ঘটনা নিয়েই এই সিনেমার প্রেক্ষাপট।

১৯৭১ সাল। নয় মাস রক্তক্ষয়ী সংগ্রাম আর লক্ষ প্রাণের বিনিময়ে একটি লাল সবুজ পতাকা অর্জন। সেলুলয়েডের পর্দায় বিভিন্ন সময় উঠে এসেছে এই যুদ্ধ জয়ের গল্প।

যে যুদ্ধে সাহায্য করেছিলো বিদেশী বন্ধুরাও। কিন্তু রুপালি পর্দায় তা কখনো উঠে আসেনি।

দীর্ঘদিন পর হলেও এবার নির্মাতা ফাখরুল আরেফিন খান তার তৃতীয় সিনেমায় তুলে ধরছেন ফরাসি তরুণ জ্যাক ওয়ের কাহিনী। যিনি মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সাহায্য করতে পাকিস্তানের একটি বিমান ছিনতাই করেছিলেন। উদ্দেশ্য ছিল একটাই- বাংলাদেশের মানুষের জন্য ২০ টন ওষুধ বিমানে তুলে দেওয়া।  


রাতে প্রেমিকের সঙ্গে দেখা করে বাড়ি যাওয়ার পথে ধর্ষণের শিকার প্রেমিকা

ছোট ভাইয়ের মৃত্যুর পর তার স্ত্রীকে অন্তঃসত্ত্বা করলো ভাসুর!

কিশোরকে ধর্ষণ করে অন্তঃসত্ত্বা তরুণী!

অশ্লীল ভিডিও চ্যাটিং ইসলামে ব্যভিচারের অন্তর্ভুক্ত


তার শর্তপূরণ হলেই মুক্তি পাবে বিমানের সব যাত্রী। কারণ পূর্ব পাকিস্তানের যুদ্ধাহত মানুষদের বাঁচাতে চিকিৎসা সেবা প্রয়োজন। নির্মাতা জানান জে কে নাইন্টিন সেভেনন্টিন ওয়ান ছবিতে অভিনয় করবেন মোট ৩৬ জন অভিনয়শিল্পী। তাদের মধ্যে চূড়ান্ত হয়েছেন কলকাতার সব্যসাচী চক্রবর্তী ও সৌরভ শুভ্র দাশ। বাকি ৩৪ জনের সবাই বিদেশি।

ছবিটির চিত্রনাট্য লিখেছেন মাসুম রেজা। গান থাকছে মাত্র একটি। নিজের কথা ও সুরে গাইবেন সোলসের নাসিম আলী খান। আবহসংগীত করবেন সোলসের পার্থ বড়ুয়া।

৩ ডিসেম্বর ১৯৭১ এর দু:সাহসিক এই ঘটনা। ৩ ডিসেম্বর ২০২১ দেখবে আলোর মুখ। খুব শীঘ্রই শুরু হবে সিনেমাটির দৃশ্যধারণের কাজ।

news24bd.tv/আয়শা