মসুর ডালের চচ্চড়ি

মসুর ডালের চচ্চড়ি

অনলাইন ডেস্ক

মসুর ডাল বাংলাদেশের অন্যতম প্রধান খাদ্যশস্য। এর ইংরেজি নাম Red lentil। এ ডালকে পানিতে সেদ্ধ করে তেল-মশলা সহযোগে রান্না করা হয় এবং রান্না করা ডাল মিশিয়ে ভাত খাওয়া হয়। মানব দেহে আমিষের প্রয়োজনীয়তার নিরিখে বলা হয়ে থাকে মসুর ডাল গরিবের জন্য মাংস।

রান্নার যেসব উপকরণ লাগবে:

১. তেল (পরিমাণমতো), ২. তেজপাতা (তিনটি) ৩. রসুন কুচি (দুই টেবিল চামচ), ৪. মরিচ গুঁড়া (আধা চা চামচ), ৫. হলুদ গুঁড়া (আধা চা চামচ), ৬. আদা বাটা (এক চা চামচ), ৭. জিরার গুঁড়া (এক টেবিল চামচ), ৮. ধনিয়া গুঁড়া (দুই টেবিল চামচ), ৯. পানি (পরিমাণমতো), ১০. লবণ (স্বাদমতো), ১১. মসুর  ডাল (এক কাপ), ১২. কাঁচামরিচ (পাঁচ-ছয়টি), ১৩. ঘি (দুই টেবিল চামচ)।


রাতে প্রেমিকের সঙ্গে দেখা করে বাড়ি যাওয়ার পথে ধর্ষণের শিকার প্রেমিকা

ছোট ভাইয়ের মৃত্যুর পর তার স্ত্রীকে অন্তঃসত্ত্বা করলো ভাসুর!

কিশোরকে ধর্ষণ করে অন্তঃসত্ত্বা তরুণী!

অশ্লীল ভিডিও চ্যাটিং ইসলামে ব্যভিচারের অন্তর্ভুক্ত


যেভাবে রান্না করবেন

চচ্চড়ি আমাদের খুব কমন খাবার। ডালের চচ্চড়ি, মাছের চচ্চড়ি সবাই খেতে পছন্দ করেন। তবে বাসায় অতিথি এলে তখন অনেকেই পাতলা ডাল না রান্না করে ডালটাকে স্পেশাল করার জন্য চচ্চড়ি রান্না করেন।

প্রথমে প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি, তেজপাতা ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে সব মসলা দিয়ে সামান্য পানি দিয়ে দিন। প্যানে মসলা দিয়ে ডেকে দু-তিন মিনিট কষিয়ে  নিন। মসলা কষে এলে তাতে ডাল দিয়ে দিন।

এরপর ডাল একটু নেড়ে তাতে পানি দিয়ে দিন। ডালের সমপরিমাণ পানি দিতে হবে, যাতে ডালটা গলে না যায়। রান্না হয়ে এলে কাঁচামরিচ দিন। সব শেষে তাতে ঘি দিয়ে নেড়ে তুলে নিন। তবে মনে রাখবেন, ঘি দিলে ধনেপাতা দেওয়া যাবে না।

news24bd.tv/আয়শা

এই রকম আরও টপিক