সিরিজ বাঁচাতে পারলো না বাংলাদেশ

সিরিজ বাঁচাতে পারলো না বাংলাদেশ

অনলাইন ডেস্ক

কিউইদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরে গেল বাংলাদেশ। স্বাগতিকদের দেওয়া ১৭১ রানের জবাবে ১৬ ওভারে ৭ উইকেটে ১৪২ রান করে বাংলাদেশ।  

দুই দফায় বৃষ্টি হানা দেওয়ায় ব্ল্যাক ক্যাপদের ইনিংস ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান থাকতে শেষ ঘোষণা করেন মাঠের আম্পায়াররা।   

ডি/এল মেথডে বাংলাদেশের সামনে প্রথমে ১৬ ওভারে লক্ষ্য দাঁড়ায় ১৪৮।

কিন্তু বাংলাদেশের ইনিংসের ১.৩ ওভারের সময় ম্যাচ অফিসিয়ালরা আবারও পর্যালোচনা করে কিউইদের রান নির্ধারণ করেন ১৭০।   

এ হারে টি-টোয়েন্টি সিরিজটা খুইয়েছে টাইগাররা। নেপিয়ারে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। মোহাম্মদ নাইমকে সঙ্গে নিয়ে একটা সময় আশা জাগিয়ে তুলেছিলেন সৌম্য সরকার।

প্রথম দশ ওভারে বাংলাদেশ তুলে ১ উইকেটে ৯৪ রান।  

৩৬ বলে তখন টাইগারদের দরকার ৭৬। হাতে উইকেট আছে, চালিয়ে খেললে অসম্ভব নয়। কিন্তু ১০ ওভার পার হতেই রানের চাপে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল সফরকারিদের ইনিংস।

শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৪২ রানে থামলো বাংলাদেশ। ডাকওয়ার্থ লুইসে ২৮ রানে হেরে এক ম্যাচ বাকি থাকতেই নিউজিল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজটা খুইয়েছে টাইগাররা।

সিরিজ বাঁচাতে নেপিয়ারে ঘুরে দাঁড়াতে চেষ্টা করেছিল বাংলাদেশ। আর তাতে সামনে থেকে নেতৃত্ব দেন সৌম্য সরকার। বহুদিন পর যেন খোলস খোলে বেরুলেন এই বামহাতি ব্যাটসম্যান। ওয়ানডে সিরিজে ব্যাটিং ব্যর্থতার পর প্রথম টি-টোয়েন্টিতেও নিজের ছায়া হয়ে ছিলেন তিনি।   

২৭ বলে ৫ চার ও ৩ ছয়ে খেললেন এক চমৎকার ঝড়ো ইনিংস। ২৫ বলে ফিফটি করে ম্যাচের রঙ পাল্টে দিয়েছিলেন সৌম্য। তার ব্যাটিংয়ে এক সময় জয়ের আশাও করে বাংলাদেশ। কিন্তু বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় আবারও ডুবলো টাইগাররা।   

এবারও ব্যাট হাতে ব্যর্থ লিটন দাশ। তার বিদায়ের পরপরই সৌম্যের জ্বলে ওঠা। কিন্তু আরেক ওপেনারর নাঈম শেখ নীরবে তাকে সমর্থন দিয়ে গেলেও প্রয়োজনের সময় ঝড় তুলতে পারলেন না। ৩৫ বলে ৪ চারে ৩৮ রান সঙ্গী করে সাজঘরে ফেরেন তিনি। দ্বিতীয় উইকেট হিসেবে সৌম্যের বিদায়ের পর অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (১২ বলে ৪ চারে ২১ রান) যা একটু চেষ্টা করেছিলেন।   

কিন্তু বল ও রানের ব্যবধান খুব বেশি হয়ে দাঁড়ায় শেষদিকে। আফিফ হোসেন (২), মোহাম্মদ মিঠুন (১), মোহাম্মদ সাইফউদ্দিন (৩) সামান্য ব্যবধান কমানো ছাড়া বেশিকিছু করে ওঠতে পারেননি। মেহেদী হাসান ১২ ও তাসকিন আহমেদ শূন্য হাতে অপরাজিত ছিলেন।   

নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট ভাগাভাগি করেন টিম সাউদি, হামিশ বেনেট ও অ্যাডাম মিলনে। এক উইকেট নিয়েছেন গ্লেন ফিলিপস। সেই সঙ্গে ৩১ বলে ৫ চার ও ২ ছয়ে অপরাজিত ৫৮ রানের ইনিংস খেলে ম্যাচ সেরাও হয়েছেন তিনি।   


হেফাজতের হরতালের সহিংসতায় ৬টি মামলা

গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে: ওবায়দুল কাদের

তারল্য সংকট মোকাবেলায় বৈশ্বিক পদক্ষেপ জরুরি : প্রধানমন্ত্রী

করোনা মোকাবিলায় নেতাকর্মীদের প্রস্তুত থাকার নির্দেশনা আওয়ামী লীগের


বৃষ্টির কারণে দুই দফা বন্ধ থাকা ম্যাচটিতে প্রথম ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার মার্টিন গাপটিলের ২১, ফিন অ্যালেনের ১৭ রানের সুবাদে ভাল শুরু পায় কিউইরা। এছাড়া উইকেটরক্ষ ডেভন কনওয়ের ১৫, উইল ইয়ংয়ের ১৪, চাপম্যানের ৭ ও অপরাজিত থাকা ড্যারিল মিচেলের ১৬ বলে ৩৪ রানের সুবাদে লড়াকু ইনিংস পায় নিউজিল্যান্ড।   

বাংলাদেশের হয়ে বল হাতে সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন মেহেদী। একটি করে উইকেট নিয়েছেন সাইফউদ্দিন, তাসকিন ও শরিফুল।

news24bd.tv নাজিম