প্রচণ্ড স্রোতে রশি ছিঁড়ে ছুটে গেল ১০ জাহাজ, ডুবল এমভি ইফসিয়া

প্রচণ্ড স্রোতে রশি ছিঁড়ে ছুটে গেল ১০ জাহাজ, ডুবল এমভি ইফসিয়া

Other

মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৪০০ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি ইফসিয়া মাহিন নামক একটি লাইটার কার্গো জাহাজ ডুবে গেছে। অতিরিক্ত পানির স্রোতে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে বন্দর জেটির অপর পাশে কাটাখালী নামক এলাকায় লাইটার কার্গো জাহাজ ডুবে যাওয়ার ঘটনা ঘটে।

এ সময় ওই জাহাজটিতে থাকা ৯জন স্টাফ ও একজন নিরাপত্তাকর্মী সাঁতরিয়ে কুলে ওঠে।

এর আগে ২৭ ফেব্রুয়ারি রাতে মোংলা পশুর চ্যানেলে ৭০০মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যায় এমভি বিবি -১১৪৮ নামক
অপর একটি লাইটার কার্গো জাহাজ।

সুন্দরবনের অদূরে কয়লা বোঝাই এই লাইটার লাইটার কার্গো জাহাজ ডুবির ঘটনায় আবারো হুমকির মুখে পড়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য।

ডুবে যাওয়া লইটার কার্গো জাহাজ এমভি ইফসিয়া মাহিনের মাস্টার মো. শাহালম জানান, মোংলা বন্দরের হাড়িবাড়িয়ার ৬ নম্বরে থাকা একটি বিদেশি জাহাজ থেকে ২৮ মার্চ রোববার ভোরে কয়লা বোঝাই করেন তারা। কার্গোটিতে প্রায় ৪শ মেট্টিক টন কয়লা বোঝাই শেষে সকাল ৯টার দিকে পশুর নদীর বানীশান্তা বাজার বয়ায় অবস্থান নেয়। সেখানে থাকাকালে মঙ্গলবার দুপুরের আগে প্রচণ্ড পানির স্রোতে বয়া থেকে কার্গো জাহাজ বাঁধা রশি ছিড়ে যায়।

এ সময় এমভি ইফসিয়া মাহিনসহ প্রায় ১০টি জাহাজ ওই বয়া থেকে ছুটে যায়। পরে ওই জাহাজগুলো দুর্ঘটনা এড়াতে যে যার মতো নিরাপদে সরতে থাকে। এ সময় ওই সকল কার্গোর মধ্যে একটির সাথে ধাক্কা লাগে ইফসিয়া মাহিনের। এতে ইফসিয়া মাহিনের বাম পাশের হ্যাচ ফেটে যায়। তারপরও জাহাজটি বাঁচাতে মাস্টার শাহালম প্রাণপণ চেষ্টা করেন। জাহাজটি ভাসতে ভাসতে বানীশান্তা থেকে কাটাখালী গেলে সেখানে ফাটা জায়গা হতে পানি উঠতে উঠতে এক পর্যায়ে ডুবে যায়। তবে জাহাজের স্টাফ ও এক নিরাপত্তা কর্মী সাঁতরিয়ে নদীর কুলে ওঠে। তবে ডুবন্ত জাহাজটি পশুর চ্যানেলের বাইরের চরের দিকে ডুবায় মুল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ। ডুবে যাওয়া জাহাজটির কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ায় যাওয়ার কথা ছিল। জাহাজটির ধারণক্ষমতা ছিল ৫০০ মেট্রিক টন। আর বোঝাই করা হয়েছিল ৪০০ মেট্রিক টন।


করোনার কারণে ট্রেনের টিকিট বিক্রির নতুন নির্দেশনা

হেফাজতের সংবাদ বয়কটের ঘোষণা

জানাজার নামাজের জন্য হেফাজতির কাছে যাব না : এমপি মোকতাদির

কওমি মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

গণপরিবহনে আবারো যাত্রী অর্ধেক করার নির্দেশ

করোনা আক্রান্ত হয়ে ৪৫ জনের মৃত্যু, আক্রান্ত ৫১৮১ জন


এর আগে গত ২৮ ফেব্রুয়ারি রাতে মোংলা বন্দরের পশুর নদীতে ৭শ মে. টন কয়লা নিয়ে ডুবে যায় অপর একটি
লাইটার কার্গো জাহাজ এমভি বিবি-১১৪৮।

সুন্দরবনের অদূরে কয়লা বোঝাই এই লাইটার লাইটার কার্গো জাহাজ ডুবির ঘটনায় আবারো হুমকির মুখে পড়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য।

মোংলা বন্দর চ্যানেলে ও সুন্দরবনের পশুর নদীতে একর পর এক লাইটার কার্গো জাহাজ ডুবির উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলা উপজেলা সভাপতি মো. নূর আলম শেখ বলেন, বর্তমানে সুন্দরবনের মাছ ও শিলা কাঁকড়ার প্রজনন মৌসুম। এই প্রজনন ভরা মৌসুমে ৪০০ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি ইফসিয়া মাহিন নামক লাইটার কার্গো জাহাজ ডুবির ঘটনায় মাছ ও শিলা কাঁকড়ার প্রজনন মারাত্মকভাবে ব্যহত হবে। একই সাথে সুন্দরবনের জীববৈচিত্র্য আবারো হুমকির মুখে পড়েছে।

ওয়ার্ড হ্যারিটেজ সাইড এই ম্যানগ্রোভ বনকে বাঁচাতে সুন্দরবন ও পশুর চ্যানেল দিয়ে মেয়াদোত্তীর্ণ সকল লাইটার কার্গো জাহাজ চলাচল বন্ধের দাবি জানান এই পরিবেশবাদী নেতা।

news24bd.tv তৌহিদ