প্রচণ্ড স্রোতে রশি ছিঁড়ে ছুটে গেল ১০ জাহাজ, ডুবল এমভি ইফসিয়া

শেখ আহসানুল করিম, বাগেরহাট

প্রচণ্ড স্রোতে রশি ছিঁড়ে ছুটে গেল ১০ জাহাজ, ডুবল এমভি ইফসিয়া

মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৪০০ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি ইফসিয়া মাহিন নামক একটি লাইটার কার্গো জাহাজ ডুবে গেছে। অতিরিক্ত পানির স্রোতে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে বন্দর জেটির অপর পাশে কাটাখালী নামক এলাকায় লাইটার কার্গো জাহাজ ডুবে যাওয়ার ঘটনা ঘটে।

এ সময় ওই জাহাজটিতে থাকা ৯জন স্টাফ ও একজন নিরাপত্তাকর্মী সাঁতরিয়ে কুলে ওঠে।

এর আগে ২৭ ফেব্রুয়ারি রাতে মোংলা পশুর চ্যানেলে ৭০০মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যায় এমভি বিবি -১১৪৮ নামক
অপর একটি লাইটার কার্গো জাহাজ।

সুন্দরবনের অদূরে কয়লা বোঝাই এই লাইটার লাইটার কার্গো জাহাজ ডুবির ঘটনায় আবারো হুমকির মুখে পড়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য।

ডুবে যাওয়া লইটার কার্গো জাহাজ এমভি ইফসিয়া মাহিনের মাস্টার মো. শাহালম জানান, মোংলা বন্দরের হাড়িবাড়িয়ার ৬ নম্বরে থাকা একটি বিদেশি জাহাজ থেকে ২৮ মার্চ রোববার ভোরে কয়লা বোঝাই করেন তারা। কার্গোটিতে প্রায় ৪শ মেট্টিক টন কয়লা বোঝাই শেষে সকাল ৯টার দিকে পশুর নদীর বানীশান্তা বাজার বয়ায় অবস্থান নেয়। সেখানে থাকাকালে মঙ্গলবার দুপুরের আগে প্রচণ্ড পানির স্রোতে বয়া থেকে কার্গো জাহাজ বাঁধা রশি ছিড়ে যায়। এ সময় এমভি ইফসিয়া মাহিনসহ প্রায় ১০টি জাহাজ ওই বয়া থেকে ছুটে যায়। পরে ওই জাহাজগুলো দুর্ঘটনা এড়াতে যে যার মতো নিরাপদে সরতে থাকে। এ সময় ওই সকল কার্গোর মধ্যে একটির সাথে ধাক্কা লাগে ইফসিয়া মাহিনের। এতে ইফসিয়া মাহিনের বাম পাশের হ্যাচ ফেটে যায়। তারপরও জাহাজটি বাঁচাতে মাস্টার শাহালম প্রাণপণ চেষ্টা করেন। জাহাজটি ভাসতে ভাসতে বানীশান্তা থেকে কাটাখালী গেলে সেখানে ফাটা জায়গা হতে পানি উঠতে উঠতে এক পর্যায়ে ডুবে যায়। তবে জাহাজের স্টাফ ও এক নিরাপত্তা কর্মী সাঁতরিয়ে নদীর কুলে ওঠে। তবে ডুবন্ত জাহাজটি পশুর চ্যানেলের বাইরের চরের দিকে ডুবায় মুল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ। ডুবে যাওয়া জাহাজটির কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ায় যাওয়ার কথা ছিল। জাহাজটির ধারণক্ষমতা ছিল ৫০০ মেট্রিক টন। আর বোঝাই করা হয়েছিল ৪০০ মেট্রিক টন।


করোনার কারণে ট্রেনের টিকিট বিক্রির নতুন নির্দেশনা

হেফাজতের সংবাদ বয়কটের ঘোষণা

জানাজার নামাজের জন্য হেফাজতির কাছে যাব না : এমপি মোকতাদির

কওমি মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

গণপরিবহনে আবারো যাত্রী অর্ধেক করার নির্দেশ

করোনা আক্রান্ত হয়ে ৪৫ জনের মৃত্যু, আক্রান্ত ৫১৮১ জন


এর আগে গত ২৮ ফেব্রুয়ারি রাতে মোংলা বন্দরের পশুর নদীতে ৭শ মে. টন কয়লা নিয়ে ডুবে যায় অপর একটি
লাইটার কার্গো জাহাজ এমভি বিবি-১১৪৮।

সুন্দরবনের অদূরে কয়লা বোঝাই এই লাইটার লাইটার কার্গো জাহাজ ডুবির ঘটনায় আবারো হুমকির মুখে পড়েছে সুন্দরবনের জীববৈচিত্র্য।

মোংলা বন্দর চ্যানেলে ও সুন্দরবনের পশুর নদীতে একর পর এক লাইটার কার্গো জাহাজ ডুবির উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলা উপজেলা সভাপতি মো. নূর আলম শেখ বলেন, বর্তমানে সুন্দরবনের মাছ ও শিলা কাঁকড়ার প্রজনন মৌসুম। এই প্রজনন ভরা মৌসুমে ৪০০ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি ইফসিয়া মাহিন নামক লাইটার কার্গো জাহাজ ডুবির ঘটনায় মাছ ও শিলা কাঁকড়ার প্রজনন মারাত্মকভাবে ব্যহত হবে। একই সাথে সুন্দরবনের জীববৈচিত্র্য আবারো হুমকির মুখে পড়েছে।

ওয়ার্ড হ্যারিটেজ সাইড এই ম্যানগ্রোভ বনকে বাঁচাতে সুন্দরবন ও পশুর চ্যানেল দিয়ে মেয়াদোত্তীর্ণ সকল লাইটার কার্গো জাহাজ চলাচল বন্ধের দাবি জানান এই পরিবেশবাদী নেতা।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ফরিদপুরে অ্যাম্বুলেন্স-মোটরসাইকেল সংঘর্ষ, ঝরল ২ প্রাণ

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে অ্যাম্বুলেন্স-মোটরসাইকেল সংঘর্ষ, ঝরল ২ প্রাণ

ঢাকা-খুলনা বিশ্বরোডের ফরিদপুরের নগরকান্দা উপজেলার জয় বাংলা নামক স্থানে অ্যাম্বুলেন্স ও মোটারসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তুর্য (২৪) ও রাউফ (২৩) নামে দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। মারাত্মক আহত সানকে (২৪) আশঙ্কাজনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

সোমবার (১৭ মে) বিকালে ঢাকা-খুলনা মহাসড়কের জয় বাংলা কৌরবালি নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মৃত তুর্য ও রাউফো নড়াইল সদর উপজেলার বাসিন্দা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, তুর্য, রউফ ও সান মোটরসাইকেলযোগে মাওয়া পদ্মা সেতু দেখার উদ্দেশ্যে রওনা দেন। জয়বাংলা এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা অ্যাম্বুলেন্স সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়।

মুকসুদপুর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. শাজাহান চোকদার জানান, জয়বাংলা মোড়ে সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থেলেই দুজনের মৃত্যু হয়েছে। মারাত্মক আহত সানকে (২৪) আশঙ্কাজনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

রাঙামাটিতে চাঁদের গাড়ি উল্টে চালকের সহকারী নিহত

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটিতে চাঁদের গাড়ি উল্টে চালকের সহকারী নিহত

রাঙামাটির বাঘাইছড়িতে চাঁদের গাড়ি (জীপ) উল্টে একজন নিহত ও ৩ জন আহত হয়েছে। নিহতের নাম- মোফাজ্জল হোসেন (৪০)। সোমবার সকাল ৭টার দিকে বাঘাইছড়ি উপজেলার খাগড়াছড়ির দীঘিনালা সীমান্ত সড়কের দু’টিলা নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা থেকে একটি চাঁদের গাড়ি তামাক নিয়ে রওনা দেয়। এসময় গাড়িটি খাগড়াছড়ির দীঘিনালা সড়কের দুইটিলা নামক এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরে সড়কের পাশে উল্টে যায় তামাক বোঝাই গাড়িটি। গাড়িতে চালকসহ ছিল আরও চারজন।

এসময় ঘটনাস্থলে মৃত্যু হয় চালকের সহকারী মো. মোফাজ্জল হোসেন। মারাত্মক আহত হন চালকসহ আরও তিনজন। খবর পেয়ে দ্রুত এগিয়ে আসে পুলিশ ও স্থানীয়রা।

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা থানার কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন খান জানান, সড়ক দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে পাঠানো হয়েছে। তারা চিকিৎসাধীন আছে। মৃত মো. মোফাজ্জল হোসেনের মরদেহ ময়নাতদন্তের পর তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এ ঘটনায় এখনো মামলা হয়নি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

শিবচরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

বেলাল রিজভী, মাদারীপুর

শিবচরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

মাদারীপুর শিবচরে সড়ক দুর্ঘটনায় এক মোটরসাইকেল আরোহী নিহত। রোববার ১৬ মে সকাল ১১ টার দিকে উপজেলার কুতুবপুর ইউনিয়নের ভাংগা ব্রিজ সংলগ্ন স্নেহ মুন্সী কান্দি গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

নিহত হায়দার খান শরিয়তপুর জেলার জাজিরা উপজেলার বি কে নগর পশ্চিম কাজিকান্দি গ্রামের আনোয়ার খানের ছেলে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, সকালে বাড়ি থেকে একটি মোটরসাইকেলে বের হয় হায়দার।এসময় মোটরসাইকেলটি শিবচরের কুতুবপুর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লাগলে ঘটনাস্থলেই হায়দার খান নিহত হয়।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মিরাজ হোসেন ঘটনার সততা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মেঘনায় নিখোঁজের ৩ দিন পর লাশ উদ্ধার

অনলাইন ডেস্ক

মেঘনায় নিখোঁজের ৩ দিন পর লাশ উদ্ধার

চাঁদপুরে মেঘনা নদীতে নিখোঁজ হওয়ার তিনদিন পর রফিকুল ইসলাম নামে এক ব্যক্তির লাশের সন্ধান মিলেছে। বৃহস্পতিবার (১৩ মে) সদর উপজেলার হরিণাঘাট এলাকায় নদীতে ভাসমান অবস্থায় এ লাশটি দেখতে পায় কোস্ট গার্ডের ডুবুরি দল।

এর আগে গত মঙ্গলবার (১১ মে) বিকেলে চাঁদপুর শহরের তিন নদীর মোহনায় আল্লাহর রহমত নামে বালুবাহী বাল্কহেডের ধাক্কায় স্টিল বডি কার্গোর এই আরোহী নদীতে ছিটকে পড়ে নিখোঁজ হন।

চাঁদপুরে কোস্ট গার্ডের স্টেশন কমান্ডার লে. মোহাম্মদ আসাদুজ্জামান জানান, দুর্ঘটনার পর থেকেই কোস্ট গার্ডের ডুবুরি দল নদীতে অভিযান শুরু করে। পরে তিনদিনের মাথায় বৃহস্পতিবার সকালে ঘটনাস্থলের ৬ কিলোমিটার দূরে হরিণাঘাট এলাকায় হতভাগ্য ব্যক্তির লাশের সন্ধান মেলে।

এদিকে, দুপুরে কোস্ট গার্ডের সদস্যরা রফিকুল ইসলামের লাশটি নৌ পুলিশের কাছে হস্তান্তর করে।

নৌ পুলিশ চাঁদপুর থানার ওসি মুজাহিদুল ইসলাম জানান, রফিকুল ইসলামের লাশটি তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শরীয়তপুরের ডামুড্যা উপজেলার কুলকড়ি গ্রামের বাসিন্দা ছিলেন প্রবাসী রফিকুল ইসলাম। গত মঙ্গলবার বিকেলে চাঁদপুর শহরের পুরানবাজার থেকে স্টিল বডি কার্গোতে করে বাড়ি যাওয়ার পথে বালুবাহী বাল্কহেডের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে নদীতে পড়ে নিখোঁজ হন তিনি। দুর্ঘটনার পর স্বজনরা তার ফিরে আসার অপেক্ষায় ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ফিরলেন ঠিকই। তবে লাশ হয়ে।

পরবর্তী খবর

ঈদের মাংস কাটতে গিয়ে পিছলে পড়ে ধারাল চাকু ঢুকে গেল পেটে

অনলাইন ডেস্ক

ঈদের মাংস কাটতে গিয়ে পিছলে পড়ে ধারাল চাকু ঢুকে গেল পেটে

গাজীপুরের কাশিমপুরে ঈদ উপলক্ষে গরু জবাই করতে গিয়ে নিজের শরীরে অস্ত্র ঢুকে আছিম উদ্দিন (৪৫) নামে এক ব্যক্তি মারা গেছেন।

বৃহস্পতিবার (১৩ মে) সকালে কাশিমপুরের এনায়েতপুর স্কুল মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে।

কাশিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবে খোকা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, গরুর মাংস বিক্রির উদ্দেশে কসাই আছিম উদ্দিন গরু জবাই করে। জবাই করা গরুর মাংস কাটতে গিয়ে টোল থেকে পিছলে পড়ে নিজের হাতে থাকা গরু কাটার ধারাল অস্ত্র তার নিজের পেটের ডান পাশে ঢুকে যায়। প্রচুর রক্তক্ষরণ হতে থাকে, তাৎক্ষণিক আছিম উদ্দিনকে কোনাবাড়ী পপুলার হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আজিমউদ্দিন কসাই তার পরিবার নিয়ে পূর্বা এনাতপুরে মোস্তফা কামালের বাড়িতে দীর্ঘদিন যাবত বসবাস করতেন। মৃত আজিমউদ্দিনের লাশ তার গ্রামের বাড়ি পঞ্চগড় জেলার দেবিগঞ্জ থানার সলিম নগরে পাঠানো হবে বলে জানিয়েছেন মাহবুবে খোকা।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর