সামারটাকে আমি দেখি হোপ হিসেবে: কানাডার স্বাস্থ্য কর্মকর্তা

সামারটাকে আমি দেখি হোপ হিসেবে: কানাডার স্বাস্থ্য কর্মকর্তা

Other

করোনার দ্বিতীয় ধাপে সারা বিশ্ব আবারো স্থবির হয়ে পড়ার অবস্থা। কানাডা করোনার এই সময়ে সবচেয়ে কঠিন মুহূর্ত পার করছে। টিকা দেওয়া শুরু হলেও সবার কাছে পৌঁছতে সময় লাগবে আগামী জুন পর্যন্ত। আগামী সামারটা হতে পারে সঙ্কট কাটিয়ে ওঠার আশাবাদী সময়।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ড. থেরেসা ট্যাম শওগাত আলী সাগরকে দেওয়া ফেইসবুকে এক প্রশ্নোত্তরে এমন আশার বানীই দিয়েছেন।  

নতুনদেশ পত্রিকার প্রধান সম্পাদক শওগাত আলী সাগরকে দেওয়া সেই প্রশ্নোত্তর পর্বটি পাঠকের উদ্দেশ্যে হুবহু তুলে ধরা হল।  

“চারদিকের পাতাগুলো যখন রঙ বদলাতে শুরু করবে, ঠিক সে সময়টাতে আমরাও ’যাকে বলে স্বাভাবিকের মতো’ হয়ে যাবো। আমি কিন্তু খুবই খুবই আশাবাদী।

আমি পাতা ঝড়ার কাল, পাতাদের রঙ বদলানোর কাল- ফলের দিকে তাকিয়ে আছি। সেই সময়ের মধ্যে দেশের প্রতিটি নাগরিকই দুই ডোজ করে টিকা পেয়ে যাবে। আর সেই সময়টাতেই আমরা আমি যাকে বলি মহামারীর ক্রান্তিকাল অতিক্রম করে যাবো।


আগামী ১১ এপ্রিল থেকে ট্রেনের টিকিট বিক্রি ব্ন্ধ

এবার ঈদে কোটি পরিবার পাবে সরকারি সহায়তা

এমপি রিমি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি

হিন্দু ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মাদরাসা ছাত্র গ্রেপ্তার


অবশ্যই আমাদের বিস্মিত করতে এই ভাইরাস অত্যন্ত দক্ষ। আমরাও অত্যন্ত তীক্ষ্ণভাবে তার রুপান্তর, বদলানো, তার কৌশল, গতিবিধির উপর নজর রাখবো। আমি অবশ্যই আশাবাদী।  

ঠিক এই মুহুর্তে কানাডা মহামারীর সবচেয়ে চ্যালেঞ্জিং ধাপে দাঁড়িয়ে আছে। স্বাস্থ্যবিধি অনুসরণের যতোটুকু সম্ভব সবটুকুই এখন অনুসরণ করা দরকার। টিকাকে কাজ করার জন্য সময় দেয়া দরকার। টিকা কাজ করতে, ভাইরাসের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে কিছুটা সময় লাগে।  

সেই সময়টুকু দিতে হবে। তাছাড়া এখনো অনেক কানাডীয়ানই টিকা পায়নি। মনে রাখতে হবে- এখনকার পরিস্থিতিটা আগের মতো নয়। এখন ভ্যারিয়েন্ট আছে, যেটা কীনা অনেক বেশি সংক্রমণের ক্ষমতা রাখে। কাজেই এখন আর ভুল করার সামান্যতম সুযোগ দেয়ারও  উপায় নাই।

সামারটাকে আমি দেখি হোপ- আশা হিসেবে। তথ্য উপাত্ত বলছে, জুনের মধ্যে প্রতিটি কানাডীয়ান, যিনি টিকা নিতে চান, এক ডোজ করে টিকা পেয়ে যাবেন। আগামী ফল এর মধ্যে প্রতিটি নাগরিকই দুই ডোজ টিকা পেয়ে যাবেন। আর সেই সময়টাতেই আমরা আবার ‘যাকে বলে স্বাভাবিকের মতো’ হয়ে যাবো। ”

news24bd.tv/আয়শা