বায়ু দূষণে এক বছরে ৬১ লাখ মানুষের মৃত্যু

প্রতীকী ছবি

বায়ু দূষণে এক বছরে ৬১ লাখ মানুষের মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভয়ঙ্কর হয়ে উঠছে বায়ু দূষণের প্রভাব। পৃথিবীর ৯৫ শতাংশের অধিক মানুষ অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে নিশ্বাস নিচ্ছে। গবেষণা বলছে, বায়ু দূষণ এখন বিশ্বে চতুর্থ মৃত্যুূর কারণ। দূষিত বায়ুর কারণে ২০১৬ সালেই বিশ্বে মারা গেছে প্রায় ৬১ লাখ মানুষ।

আর এর সবচেয়ে বেশি ক্ষতিকর পভাব পড়ছে দরিদ্র দেশগুলোর ওপর।  

মঙ্গলবার প্রকাশিত হেল্থ ইফেক্ট ইনিস্টিটিউট এর সর্বশেষ বৈশ্বিক বায়ু রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে।

রিপোর্টে বলা  হয়েছে, শুধুু বায়ু দূষণের কারণে ২০১৬ সালে বিশ্বে  মারা গেছে ছয় দশমিক এক মিলিয়ন (৬১ লাখ) মানুষ। রিপোর্টের এক জায়গায় উল্লেখ করা হয়েছে, বায়ু দুষণ মানবদেহে সৃষ্টি করছে স্ট্রোক, ফুসফুস ক্যান্সার ও দীর্ঘস্থায়ী অসুখ ও হার্ট এ্যাটাকের মাত মারাত্মক রোগ।

ফলে অকাল মৃত্যুর কোলে ঢলে পড়ছে বিশ্বের লাখ লাখ মানুষ।

বায়ু দূষণ এখন বিশ্বে চতুর্থ মৃত্যুূর কারণ। প্রথম, দ্বিতীয়,তৃতীয় স্থানে আছে- উচ্চ রক্তচাপ,ডায়েট ও ধূমপান।

হেলথ ইফেক্ট ইনিস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট বব ও'কিফি জানান, বায়ু দূষণ হ্রাসে কিছু ক্ষেত্রে আমাদের উন্নতি হলেও এটি এখন চ্যালেঞ্জিংবিষয়।  

তিনি আরো জানান, অত্যধিক বায়ু দূষণ মানুষের দীর্ঘস্থায়ী শ্বাসকষ্ট সৃষ্টি করে। যার কারণে মানুষের অকাল মৃত্যুও হতে পারে।

বিশ্বের শীর্ষ বায়ু দূষণ সৃষ্টিকারী দেশ ভারত ও চীনের কথা উল্লেখ করে রিপোর্টে বলা হয়, বিশ্বের ৫০ শতাংশ বায়ু দূষণের জন্য দায়ী ভারত ও চীন যৌথভাবে। দুটি দেশ ক্রমান্বয়ে এর মাত্রা বাড়িয়ে তুলছে।  

অতীতের যে কোন রেকর্ডকে ছাড়িয়ে ভারতের প্রতিদ্বন্দ্বী চায়না শুধু ২০১৬ সালে বায়ু দূষণ মাত্রা বাড়িয়েছে এক দশমিক এক মিলিয়ন। চীনের ক্রমবর্ধমান শিল্প কারখানা, মিল ও ফ্যাক্টরি পরিবেশ দূষণকে মারাত্মকভাবে বাড়িয়ে দিচ্ছে।

বায়ু দূষণের কারণে মারাত্মক ক্ষতির শিকার হচ্ছে এশিয়া ও আফ্রিকার নিম্ন মধ্য আয়ের দেশগুলো। যার মধ্যে বাংলাদেশও রয়েছে ।  

বিজ্ঞানীরা বায়ু দূষণের জন্য দায়ী করেছেন দ্রুত শিল্পায়ন,নগরায়ন, প্রাকৃতিক দুর্যোগ, রাসায়নিক বোমার ব্যবহার ও মানবসৃষ্ট দুর্যোগকে। -সিএনএন

নিউজ টোয়েন্টিফোর/এএস

সম্পর্কিত খবর