জ্বালানি ব্যবহার ছাড়াই তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট

জ্বালানি ব্যবহার ছাড়াই তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট

Other

বৈজ্ঞানিক প্রযুক্তিতে ঠাকুরগাঁও সদরের শিবগঞ্জ পারপুগী এলাকায় কৃষি জমির পাশেই গড়ে তোলা হয়েছে বাবলু সুপার ব্রিক্স নামে ফ্লাই অ্যাস দিয়ে অত্যাধুনিক ইট তৈরির কারখানা।  

বৃহস্পতিবার (১ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা যায়, জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুত কেন্দ্রের খনির ছাই, নুড়ি পাথর, পাথরের গুড়া, বালু, সিমেন্টসহ বেশকিছু উপকরণ। শ্রমিকরা কারখানার পাশে স্তুপ করা ছাই, বালু ও পাথর ট্রলিতে এনে হপারে ঢেলে দেয়। পরে মিকচার মেশিনে অন্যান্য উপকরণ মিশ্রিত করে কনভেয়ার বেল্টের মাধ্যমে ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনের মাধ্যমে তৈরি করা হয় ইট।

মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি সারি ভাবে মেশিন থেকে বেড়িয়ে আসে অ্যাস ইট। দৈনিক ২০ হাজার কাচাঁ ইট শ্রমিকরা কারখানার পাশেই সংরক্ষরণ করেন বিক্রির জন্য। এ অত্যাধুনিক ইট ক্রয়ে দুর-দুরান্ত থেকে ছুটে আসছেন অনেকে। অন্যদিকে পরিবেশ দূষণমুক্ত এ কারখানায় কর্মসংস্থানের সৃস্টি হওয়ায় খুশি শ্রমিকরা।


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৫৯ জনের মৃত্যু

আজ করোনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

আবার বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে : প্রধানমন্ত্রী

জোবায়দা রহমানের মামলার আপিল বিভাগের আদেশ ৮ এপ্রিল


বাবলু সুপার ব্রিক্স ইন্ডাষ্ট্রি লিমিটেডের চেয়ারম্যান হাবিবুল ইসলাম বাবলু জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় জ্বালানি ব্যবহার ছাড়াই অ্যাস দিয়ে তৈরি করা হচ্ছে অত্যাধুনিক ইট। কারখানাটিতে এখন অর্ধশত মানুষ কাজ করছে। সরকারি নির্দেশনা মানা হলেই এ ধরনে উদ্যোগে এগিয়ে আসবে অনেকে। রক্ষা হবে উর্বর জমি ও বায়ু মণ্ডলের দূষণ।

জেলায় পরিবেশের ছাড়পত্র ছাড়া শতাধিক ইটভাটার বিপরিতে বায়ু দূষণমুক্ত পরিবেশ বান্ধব একমাত্র কারখানাটি উৎপাদন শুরু করে গত বছরের নভেম্বরে।

news24bd.tv / কামরুল