সৌদি ফেরত নারীদের শিশুর পিতৃপরিচয় কী হবে রাষ্ট্রকে ভাবতে হবে

সৌদি ফেরত নারীদের শিশুর পিতৃপরিচয় কী হবে রাষ্ট্রকে ভাবতে হবে

Other

সাত সকালে আপনাদের মন খারাপ করিয়ে দিতে চাই না। কিন্তু করতে হচ্ছে। এই পৃথিবী শিশুদের জন্য সুন্দর-এটা অনেক সময়ই যে সত্য নয়-তারই উদাহরণ এই শিশুটি। গতকাল রাতে এই নিস্পাপ শিশুটিকে বিমানবন্দরে ফেলে চলে যায় কেউ একজন।

কেউ জানেনা তার নাম পরিচয়। বিমাননবন্দর আমর্ড পুলিশ (এপিবিএন) তাদের অফিসে নিয়ে শিশুটির নিরাপদ আবাসন ও পরবর্তীতে ব্যবস্থা গ্রহণের জন্য সহায়তা চেয়ে ব্র্যাকে ফোন করে। আমাদের লোকজন এখান বিমানবন্দরে আছে। পুলিশ ও আমরা প্রাথমিকভাবে মনে করছি, সৌদি আরব থেকে ফেরত আসা কোন মা বাচ্চাটিকে ফেলে যেতে পারেন।
এপিবিএন থেকে চেষ্টা করছে ভিডিও ফুটেজ দেখে শিশুটির মাকে চিহ্নিত করতে। তবে পেলেই বা কী হবে?


সময়মতো করোনা টেস্টের ফলাফল না পাওয়ায় এয়ারপোর্টে ভোগান্তি

পশু কোরবানির ৫৯০ ছুরি দুই মাদ্রাসা থেকে জব্দ

মিরপুর চিড়িয়াখানাও বন্ধ ঘোষণা

রংপুরে সব ধরনের মেলা ও সিনেমা হল বন্ধ


গত কয়েক বছরে আমরা হাজারো নারীকে পয়েছি যারা অপ্রত্যাশিত বেদনা নিয়ে বিদেশ থেকে ফিরেছেন। এর মধ্যে এমন অন্তত ১০ টি ঘটনা পেয়েছি যেখানে অপ্রত্যাশিতভাবে আরবের নিয়োগকর্তার অত্যাচারে এই শিশুদের জন্ম হয়। বেশ কয়েকদিন আগে ওমান থেকে ফেরত আসা এমন এক মা ও শিশুকে পাই আমরা। এরপর পরিবারের সঙ্গে যোগাযোগ করি। মেয়েটার ভাই আসে। কিন্তু মা আর শিশুটাকে গ্রামে নিতে পারেনি তারা। পরে আমরা গাজীপুরের একটা কেন্দ্রে দিয়ে আসি।

এই যে আমরা আমাদের মেয়েদের বিদেশে পাঠাচ্ছি সেখান থেকে নির্যাতনের শিকার হয়ে সন্তান নিয়ে ফিরলে কী করে এই মেয়েরা রক্ষা পাবে কী করে এই শিশুদের পিতৃপরিচয় বের করা হবে এগুলো নিয়ে ভাবার সময় এসেছে। রাষ্ট্রসহ সবাইকে বলব এসব নিয়ে ভাবুন। আর এই শিশুদের কী হবে সেটাও একটু ভাবুন।

news24bd.tv তৌহিদ