দশ বছরের মধ্যেই আসছে ‘সুপার সোলজার’
Breaking News
দশ বছরের মধ্যেই আসছে ‘সুপার সোলজার’

দশ বছরের মধ্যেই আসছে ‘সুপার সোলজার’

অনলাইন ডেস্ক

আগামী দশ বছরের মধ্যে লাখেরও বেশি অত্যাধুনিক অস্ত্র-শস্ত্রে সজ্জিত করে বাস্তব-অবাস্তবের মিলমিশে এক বিশেষ শক্তিশালী সৈন্যদল গঠন করতে চলেছে আমেরিকান সেনাবাহিনী। এজন্য তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফটকে ২৪ লাখ কোটি টাকা বরাদ্দও দিয়েছে দেশটি।

এ-আর (অগমেন্টেড রিয়েলিটি) প্রযুক্তিনির্ভর এই সৈন্যদেরকে বলা হবে ‘সুপার সোলজার’। সৈন্যদের আরও বেশি সজাগ, সুরক্ষিত এবং কার্যক্ষম করে তুলতে তাদের ব্যবহৃত হেলসেটকে এআর প্রযুক্তির সাহায্যে বদলে দেয়া হবে।

তাদের চোখের সামনের গগলস-গুলোও হয়ে উঠবে সায়েন্স ফিকশনের মতোই জীবন্ত। জানিয়েছে বিবিসি।

যারা থ্রিডি ছবি এবং ভি-আর বক্সের ভক্ত তাদের কাছে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি সমন্বিত এই হেডসেট পরিচিত লাগতে পারে। তবে প্রযুক্তিবিদেরা জোর দিয়ে জানিয়েছেন এই হেডসেটের সঙ্গে ভি-আর বক্সের প্রযুক্তিগত আকাশ-পাতাল পার্থক্য রয়েছে।

ভি-আর প্রযুক্তি মিথ্যে জগৎকে সত্যি করে দেখায়, যাকে বলে ভার্চুয়াল রিয়েলিটি। কিন্তু এ-আর হল রিয়েলিটিরই একটি পুঙ্খানুপুঙ্খ এবং বহুমাত্রিক রূপ।


আরও পড়ুনঃ


এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে সারা দেশের যেখানে যা বন্ধ

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

পরিবারের করোনা উপসর্গে নিজেকে অসহায় মনে হচ্ছে : ওমর সানী

তাইওয়ানে টানেলে ট্রেন দুর্ঘটনা, নিহত ৫০


মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে সৈন্যরা হেডসট ব্যবহার করে নতুন প্রণালীতে প্রশিক্ষণ নেওয়ার জন্য তৈরি হচ্ছেন। এতে একধরনের চশমা রয়েছে যেটা রাতে ব্যবহার করলে হাই রেজলুশনের নাইট ভিশন ভিজুয়াল পাওয়া যায়।

এ ছাড়াও পারিপার্শ্বিক তাপমাত্রার হেরফের, সূক্ষ্মতম নড়াচড়া ইত্যাদির সতর্কতা জানান দেবার ব্যবস্থা থাকায় সৈন্যরা দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন।

news24bd.tv / নকিব

;