স্বাস্থ্যকর্মীদের প্রত্যেককে একেকজন দেবদূত মনে হতে থাকে

স্বাস্থ্যকর্মীদের প্রত্যেককে একেকজন দেবদূত মনে হতে থাকে

Other

: তুমি কোন হাতে কাজ করো? - নার্স জানতে চায়।
: ডান হাতে
: তা হলে বাম হাতটা দাও। তুমি নিশ্চয়ই জানো- ভ্যাকসিনের পর হাতটা একটু ভার ভার লাগতে পারে, খানিকটা ব্যাথাও হতে পারে। বাম হাতে হলে তোমার কাজের ব্যাঘাত ঘটবে না।

বাম হাতটা নার্সের দিকে বাড়িয়ে দিয়ে আমি ৪৫ ওভারলি ব্লুভার্ডের টিকাদান কেন্দ্রের চারদিকটায় চোখ বোলাই। বিশালাকৃতির টিকাদান কেন্দ্রে নানা রঙের,নানা বয়সের স্বাস্থ্যকর্মীদের প্রত্যেককে  একেকজন দেবদূত মনে হতে থাকে। কি পরম মমতায়, ধৈর্য্য নিয়ে তারা টিকা দেয়ার কাজটি চালিয়ে যাচ্ছেন। পুরো কোভিডকালে এরাই হাসপাতালে মানুষকে বাঁচিয়ে রাখার সুস্থ রাখার লড়াইয়ের অগ্রভাগে ছিলেন।

 

হাতে একটা লিফলেটের মতো কাগজ ধরিয়ে দিয়ে নির্দিষ্ট একটা জায়গায় যেতে পরামর্শ দেন তিনি। সেখানে নির্ধারিত দুরত্বে চেয়ার রাখা আছে বসার জন্য, স্বাস্থ্যকর্মীরা আছেন। টিকা দেয়ার পর পনেরো মিনিট এই জায়গায় অপেক্ষায় থাকতে হবে। কোনো ধরনের প্রতিক্রিয়া বা সমস্যা হয় কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য। কোনো ধরনের প্রতিক্রিয়া না হলে পনেরো মিনিট পর ইউ আর ফ্রি টু গো।

বসে বসে নার্সের দেয়া কাগজটায় চোখ রাখি। টিকা এবং টিকা উৎপাদনকারী কোম্পানি সম্পর্কিত তথ্যাদি দেয়া আছে  এই কাগজে। টিকায় কি কি উপাদান ব্যবহার করা হয়েছে, কি ধরনের পার্শপ্রতিক্রিয়া হতে পারে। কি ধরনের পরিস্থিতি হলে জরুরী ভিত্তিতে চিকিৎসকের শ্মরণাপন্ন হতে হবে সবই বলা আছে তাতে।  


এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে সারা দেশের যেখানে যা বন্ধ

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

পরিবারের করোনা উপসর্গে নিজেকে অসহায় মনে হচ্ছে : ওমর সানী

স্মরণকালের সবচেয়ে বেশি ওজনের শিশুর জন্ম


 

এরই মাঝে আরেক স্বাস্থ্যকর্মী তার হাতে থাকা ডিভাইস থেকে ছো্ট একটি কাগজ প্রিন্ট করে দিলেন। বললেন, কোনো সমস্যা বোধ না করলে ১১.৫২ মিনিটে তুমি যেতো পারো। কাগজটা আসলে টিকা দেয়ার রিসিট। আমার নিজের এবং টিকা সম্পর্কিত সমুদয় তথ্য দেয়া আছে এই কাগজে। কোন কোম্পানির, কোন লটের টিকা, কতোটুকু টিকা দেয়া হয়েছে,কোন হাতের কোন জায়গায, কোন নার্স টিকা দিয়েছেন তার সবকিছুই লিখে দেয়া হয়েছে রিসিটটায়।

বিজ্ঞানের প্রতি আরেক দফা কৃতজ্ঞতা জানিয়ে অন্টারিওর স্বাস্থ্য ব্যবস্থাকে ধন্যবাদ দিয়ে বাসায় ফিরি। কম্পিউটারের সামনে বসতেই স্ক্রিনে একটা ইমেইল ভেসে উঠে।
” Dear SHAUGAT ALI SAGOR
 Thank you for doing your part in stopping the spread of COVID-19 and keeping Ontarians Healthy.”
প্রভিন্সিয়াল সরকারের পাঠানো ইমেইল ।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv/আলী