বাংলাদেশী চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের উদ্ভাবনীর সাফল্য

লায়লা নুসরাত, কানাডা

বাংলাদেশী চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের উদ্ভাবনীর সাফল্য

বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের উদ্ভাবনীর সফল প্রয়োগে কেউই করোনায় আক্রান্ত হয়নি। তার দাবি বিশ্বের বিভিন্ন দেশে এ২এম পদ্ধতি ব্যাপক সাড়া পেয়েছে এবং এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে।

কিছু সাধারণ খাবারের মাধ্যমে মানবদেহে রক্তের প্রোটিন (আলফা-২ ম্যাক্রোগ্লোবুনিল- এ২এম) স্বাভাবিক মাত্রায় বজায় রেখে সুস্থ জীবন যাপনের অসাধারণ পদ্ধতি উদ্ভাবন করেছেন আমেরিকার পেনসিলভেনিয়ায় বসবাসরত প্রবাসী চিকিৎসাবিজ্ঞানী ডা. মোহাম্মদ মুনির হোসন খান।

কানাডার আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল "প্রবাস বাংলা ভয়েস" এর আয়োজনে " প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল এর সঞ্চালনায় এক ভার্চুয়াল আলোচনায় এ তথ্য বেরিয়ে আসে রোগীদের সতস্ফুর্ত অভিজ্ঞতার বর্ণনায়।

আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন মোঃ মামুনুর রশিদ। প্রধান অতিথি ছিলেন চিকিৎসাবিজ্ঞানী ডা. মোহাম্মদ মুনির হোসন খান। বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী পারভিন মুসতারী ও ইয়াসমিন মুশতারী।

বক্তারা ডা. মুনির হোসেন খানের উদ্ভাবিত এ২এম পদ্ধতির ভূয়সি প্রশংসা করে বলেন মানবদেহের নিয়ন্ত্রণে তার পদ্ধতির বিকল্প নেই। পদ্ধতিটির প্রসার বৃদ্ধিতে সবাই একমত পোষণ করেন। 

আলোচনায় অংশ নেন - ক্যাপ্টেন মোহাম্মদ ইহতেরাব হোসেন, কাজী ফারুক আহমেদ, প্রফেসর কে এফ এম গোলাম কিবরিয়া, মনিরুল ইসলাম, মোশতাক আহমেদ, তানভীর মোঃ ইসতিয়াক, মোজাম্মেল পাঠান, খন্দকার রফিকুল হক এবং জিহাদুর রহমান।
 
স্বাগত বক্তব্যে এ২এম পদ্ধতি ব্যবহারকারী মোঃ মামুনুর রশিদ বলেন- গত পাঁচ বছরে এই পদ্ধতি ব্যবহার করে অনেক উপকার পেয়েছি এবং এখনও পাচ্ছি। মানবদেহে খাবারগুলো খুবই উপকারী।

প্রধান অতিথি ডা. মুনির হোসেন বলেন, দীর্ঘ ৩০ বছরের বৈজ্ঞানিক গবেষনায় দেখা যায়, মানবদেহে রক্তে এই এ২এম প্রোটিনের পরিমান কম থাকলে আমাদের কোন না কোন অসুখ শুরু হতে থাকে। কারন বেশিরভাগ অসুখ শুরু হয় প্রায় ৫০০ ধরনের রাসায়নিক পদার্থের (প্রোটিয়াস) কোন না কোন একটি বা একাধিক প্রোটিয়াসের (অতিরিক্ত পরিমান) বিষক্রিয়ার কারণে। এ২এম পদ্ধতি এ সব অতিরিক্ত প্রোটিয়াস আমাদের অজান্তেই সর্বক্ষণ শরীর থেকে প্রতিনিয়ত বের করে দিয়ে আমাদেরকে সুস্থ রাখে। সত্যিই আশ্চর্জভাবে দেখা যায়, সৃষ্টিকর্তা এই এ২এম দিয়েছেন প্রাণিজগতের সব প্রাণির মধ্যে একটি জীবনরক্ষাকারী প্রোটিন হিসাবে৷ 

তিনি আরো বলেন, আমার উদ্ভাবিত পদ্ধতি কিছু সাধারণ এবং সহজলভ্য খাদ্যতালিকা অনুসরন করে পৃথীবির বিভিন্ন দেশে প্রায় ৪৬৫ জন (৩০ – ৮২ বছর) গত ৫ বছর ধরে সম্পূর্ণ সুস্থভাবে জীবন যাপন করছেন৷ আশ্চর্যজনকভাবে এদের কারোরই কোন রকম শারীরিক সমস্যা যেমন- জ্বর,সর্দি অথবা কাশিও হয়নি৷ এমন কি ৪৬৫ জনের কেউই করোনায় আক্রান্ত হননি।অথচ ৫ বৎছর আগে ও এদের মধ্যে বেশিরভাগ মানুষেরই কোন না কোন শারীরিক অসুস্থতা ছিল৷

এ২এম পদ্ধতি:
দৈ – ১ কাপ, কাঁচা রসুনের কোয়া- ২ টা- কুচি করে কাটা, কাঁচা আদা- কুচি করে কাটা (১ চামচ),কালোজিরা – ১ চামচ, পুদিনা পাতা – ৬ টি কুচি করে কাটা, মধু - আধা চামচ,লবঙ্গের গুড়া-- আধা চামচ,হলুদের গুড়া - আধা চামচ, যেকোন বেরি জাতীয় ফল: ৬ টা, আঙ্গুর-৬ টা, খেজুর-১ টা, ডুমুর - ১ টা- কুচি করে কাটা,২টি লেবুর রস, ডিম- ১ টা। এছাড়াও ২৪ ঘন্টায় তিন লিটার পানি খেতে হবে, কমপক্ষে ৭--৮ ঘন্টা ঘুমাতে হবে এবং ধুমপান ও যে কোন নেশা জাতীয় পদার্থ বর্জন করতে হবে।

বিশেষ অতিথি স্বনামখ্যাত জনপ্রিয় নজরুল সঙ্গীত শিল্পী পারভিন মুশতারী বলেন, ডা. মুনির হোসেন খানের পদ্ধতিতে আমি বেশ উপকূত, এজন্য তার কাছে কৃতজ্ঞ।

বিশেষ করে কন্ঠ শিল্পী হিসেবে বলবো তার পদ্ধতি ব্যবহার করে আমার কন্ঠ এবং শারীরিক ভাবে আমি সুস্থ।

বিশেষ অতিথি স্বনামখ্যাত জনপ্রিয় নজরুল সঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারী বলেন- গত কয়েক বছর ধরে আমি পদ্ধতিটি ব্যবহার করে আল্লাহর রহমতে অনেক ভাল আছি। প্রথম দিকে একটু সমস্যা হলেও সহজলভ্য প্রাকৃতিক এই খাবারগুলো আমি এখন নিয়মিত খাচ্ছি এবং বেশ উপকার পেয়েছি।


এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে সারা দেশের যেখানে যা বন্ধ

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

পরিবারের করোনা উপসর্গে নিজেকে অসহায় মনে হচ্ছে : ওমর সানী

স্মরণকালের সবচেয়ে বেশি ওজনের শিশুর জন্ম


 

ক্যাপ্টেন মোহাম্মদ ইহতেরাব হোসেন বলেন- আমি দীর্ঘ পাঁচ বছরে অনেক শারীরিক সমস্যার সমাধান করেছি এই পদ্ধতি ব্যবহার করে। এরমধ্যে অন্যতম জয়ন্টের ব্যাথা।

খন্দকার রফিকুল হক বলেন,আমি ও আমার পরিবারের সদস্যরা এই পদ্ধতিতে অনেক উপকূত। প্রাকৃতিক ও সহজলভ্য এই পদ্ধতি মানবদেহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

মনিরুল ইসলাম ও তানভীর মোঃ ইসতিয়াক একমত পোষণ করে বলেন করোনা মহামারীর এই মুহূর্তে ডা.মুনির হোসেনের উদ্ভাবিত এই পদ্ধতির কোন বিকল্প নেই। ভবিষ্যতে সবাই যাতে তাদের নিজেদের স্বাস্থ্য সচেতনতার জন্য এই পদ্ধতি ব্যবহার করে তার উপর গুরুত্বারোপ করে বলেন--এর প্রচার ও প্রসার ব্যাপকহারে বাড়াতে হবে।

উল্লেখ্য চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেন খান আমেরিকার ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়া এবং চিলড্রেনস হসপিটাল অফ ফিলাডেলফিয়ায় ফ্যাকাল্টি পজিশন নিয়ে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি অবসরপ্রাপ্ত হয়ে তাঁর গবেষণা নিয়ে ব্যস্ত রয়েছেন।এ পর্যন্ত তিনি ৪৪টি পিয়ার রিভিউ জার্নালে পাবলিকেশন এবং তিনটি বই লিখেছেন।

প্রবাসী চিকিৎসাবিজ্ঞানী ডা. মোহাম্মদ মুনির হোসন খান, স্যার সলিমুললাহ মেডিকেল কলেজ থেকে ১৯৮৩ সালে এমবিবিএস পাাস করে জাপানের কুমামতো ইউনিভারসিটি, স্কুল অফ মেডিসিন থেকে থেকে ১৯৯৩ সালে পিএইচডি ( ইমমিউনোলজি এবং মলিকিউলার প্যাথোলজি ) ডিগ্রী লাভ করেন। 

১৯৯৪ সালে পোস্ট ডক্টরেট ফেলোশিপ নিয়ে ইউনাইটেড স্টেট অফ আমেরিকা ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া এবং টেম্পল ইউনিভার্সিটিতে যৌথ প্রজেক্টে কর্মরত ছিলেন।  

তার উদ্ভাবিত এই পদ্ধতি পৃথিবীর বিভিন্ন দেশের ৪৬৫ জনের উপর প্রয়োগ করে দেখা গেছে গত পাঁচ বছরে তাদের কোন অসুখ-বিসুখ হয়নি।  তার উদ্ভাবিত পদ্ধতি খেতে হবে কাঁচা। কোন অবস্থাতেই তাপ ব্যবহার করা যাবে না।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আরমান মিয়া

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আরমান মিয়া (৩০) নামে এক বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (৬ মে) সকালে জোহানেসবার্গের একটি বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তার মৃত্যুর কারণ জানা যায়নি।

আরমানের বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের গেয়ালনগর গ্রামে। তিনি ওই এলাকার সোহরাব মিয়ার ছেলে। আরমান জোহানেসবার্গের আলবার্টনে বাংলাদেশি মালিকানাধীন দোকানে চাকরি করতেন।

আরমানের পরিবার সূত্রে জানা গেছে, ১০ ভাই-বোনের মধ্যে আরমান সবার ছোট। ২০১৯ সালে তিনি দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন। সেখানে একটি চায়ের দোকানে চাকরি করতেন।


ছাদে মিলল মাদ্রসাছাত্রীর গলাকাটা মরদেহ

রাশিয়ায় এক ডোজের স্পুটনিক টিকার অনুমোদন

জুমাতুল বিদাকে ‘আল-কুদস দিবস’ বলা হয় কেন?

মধ্যরাতে হেফাজতের নেতা শাহীনুর পাশা গ্রেপ্তার


পরিবার সূত্রে আরও জানা গেছে, ফ্লাইট বন্ধ থাকায় আরমানের লাশ দেশে পাঠানো সম্ভব হচ্ছে না। তাই দক্ষিণ আফ্রিকায় তাকে দাফন করা হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আবারও বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে:

আবারও বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

ভারতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনার ভ্যারিয়েন্টের সংক্রমন রোধে এবার বাংলাদেশিদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ তালিকায় আরও আছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের নাম।

বুধবার (০৫ মে) নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। এর আগে অধিক সংক্রমণের দেশ হিসাবে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকের উপর মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। আবার শর্ত সাপেক্ষে প্রবেশের অনুমতি দিয়েছিল।

সম্প্রতি ভারত থেকে আসা এক ব্যাক্তির শরীরে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট শনাক্তের পর ভারতের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এরই ধারাবাহিকতায় ভারতের পার্শ্ববর্তি দেশগুলোর উপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

এর ফলে এসব দেশ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কেউই এখন মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। তবে শুধুমাত্র কূটনৈতিক ভিসাধারিরা শর্তস্বাপেক্ষে আসা-যাওয়া করতে পারবে। এর ফলে বাংলাদেশের ছুটিতে থাকা প্রবাসীদের কর্মস্থলে ফেরা অনিশ্চিত হয়ে পড়ল।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া ও ইফতার মাহফিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী প্রচার দল মালয়েশিয়া শাখা।

প্রচার দল মালয়েশিয়া শাখার আহ্বায়ক রমজান আলির সভাপতিত্বে ও সদস্য সচিব হাসিবুর রহমান শান্ত'র সঞ্চালনায় অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ন ও সহযোগীতায় ছিলেন দলটির কেন্দ্রীয় যুগ্নসাধারণ সম্পাদক, সাবেক ছাত্রনেতা ওয়াকিদুজ্জামান ডাবলু।
 
রাজধানী কুয়ালালামপুরের পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্রান্ড বলরুমের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ঢাকা থেকে ভিডিও কলের মাধ্যমে সংযুক্ত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও প্রধান আলোচক বিএনপির যুগ্নমহাসচিব, প্রচার দলের উপদেষ্ঠা মোয়াজ্জেম হোসেন আলাল।

জাতীয়তাবাদি প্রচার দলের কেন্দ্রীয় সভাপতি মাহফুজ কবির ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর হোসেনের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক, প্রচার দলের উপদেষ্টা এড. শিরিন সুলতানা, ঢাকা মহানগর (উত্তর) বিএনপির সভাপতি এম এ কাইয়ুম, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলম, জনতার মেয়র ও আন্তর্জাতিক উপকমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন, বিএনপির জাতীয় নির্বাহী সদস্য মির্জা খোকন, মালয়েশিয়া বিএনপির সভাপতি ও এশিয়া-প্যাসিফিক সূবর্ণ জয়ন্তী উদযাপন সমন্বয় কমিটির যুগ্ন-আহ্বায়ক প্রকৌশলী বাদলুর রহমান খান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন, কেন্দ্রীয় যুবদলের সহসভাপতি ও ঢাকা মহানগর উত্তর যুবদল সভাপতি এস এম জাহাঙ্গীর এবং কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ও প্রচার দলের উপদেষ্টা ইয়াছিন আলি।    

এসময় বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য রাখেন বিএনপির যুগ্নমহাসচিব খায়রুল কবির খোকন ও চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব।

এছাড়া কুয়ালালামপুরের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির সহ-সভাপতি তালহা মাহমুদ, আব্দুল জলিল লিটন, এস এম রহমান তনু, যুগ্নসাধারণ সম্পাদক ওয়ালিউল্লাহ জাহিদ, কাজী সালাহউদ্দিন, মোয়াজ্জেম হোসেন নিপু, আব্দুল্লাহ আল মামুন লিটন, সাংগঠনিক সম্পাদক মির্জা সালাহউদ্দিন, সহদপ্তর সম্পাদক হাবিবুর রহমান শিশির, যুবদল সভাপতি জাহাঙ্গীর আলম খান, সিনিয়র সহসভাপতি মঞ্জু খাঁ, যুগ্ন-সাধারন সম্পাদক মুজাহিদুল ইসলাম মুরাদ, বাদল কারার, যুবনেতা জসীম উদ্দিন, মালয়েশিয়া  স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিবুর রহমান রতন তালুকদার, সাধারণ সম্পাদক এস এম বশির আলম, প্রচার দলের যুগ্নআহ্বায়ক শফিকুল ইসলাম সোহাগ, হাবিবুর রহমান চুন্নু, তুহিন শেখ, প্রচার দলের শীর্ষ নেত্রী সালমা আক্তার স্বপ্নাসহ অনেকে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

এনআরবি নিউজ, নিউইয়র্ক:

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

যুক্তরাষ্ট্রে পেশাজীবী সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি)’র ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে করোনার প্রকোপ ঠেকাতে সকলকে টিকা গ্রহণের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার আহবান জানানো হয়। 

এছাড়া, করোনায় মৃত্যুবরণকারী গণমাধ্যম ব্যক্তিত্ব ও কর্মীগণের আত্মার শান্তি এবং আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এবিপিসির নির্বাহী সদস্য মোহাম্মদ শহীদুল্লাহ দোয়া-মাহফিলে নেতৃত্ব দেন।

১ মে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে আয়োজিত মাহফিলে সভাপতিত্ব করেন ক্লাবের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সঞ্চালনা করেন প্রচার সম্পাদক শাহ ফারুক। কর্মকর্তাগণের মধ্যে আরও ছিলেন ক্লাবের প্রধান নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, কমিশনার মিশুক সেলিম এবং জাহেদ শরিফ, ক্লাবের অন্যতম ভাইস প্রেসিডেন্ট আকবর হায়দার কিরণ, কোষাধ্যক্ষ আবুল কাশেম, নির্বাহী সদস্য শিব্বির আহমেদ, আজিমউদ্দিন অভি এবং তপন চৌধুরী।

আরও পড়ুন


পদ্মা সেতুর পুরো স্ট্রাকচারের কাজ শেষ হয়েছে: ওবায়দুল কাদের

মামুনুল হকের ২৪ দিনের রিমান্ড চায় পুলিশ

লঙ্কানদের দেয়া ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে টাইগাররা

নওগাঁয় ইথেন এন্টারপ্রাইজের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ


ক্লাবের মেম্বার এবং শুভার্থীগণের মধ্যে আরও ছিলেন মঈনউদ্দিন আহমেদ, আলিম খান আকাশ, মিনহাজ আহমেদ সাম্মু, মোহাম্মদ হুসেন দিপু, সুজন আহমেদ, আমজাদ হোসেন, আইরিন রহমান, রাজ আহমেদ মোস্তাক প্রমুখ। 

পুরো অনুষ্ঠানের হোস্ট ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা সার্ভিসের নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরণ। সমাপনী বক্তব্যে তিনি ক্লাব পরিবারের সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান ইফতার মাহফিলের আয়োজক হবার সুযোগ দেয়ার জন্য। 

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলাদেশিদের ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

বাংলাদেশিদের ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে যাওয়া ভ্রমণকারীদের ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ১৪ দিন বাংলাদেশে অবস্থান কিংবা দেশটির ভেতর দিয়ে ভ্রমণ করা কোনো ব্যক্তি যে কোনো সীমান্ত পয়েন্ট দিয়ে ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করে দিয়ে একটি নির্বাহী আদেশে সই করা হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ শঙ্কায় এর আগেও একবার বাংলাদেশ থেকে ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করেছিল ইউরোপীয় দেশটি। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর