নয়াদিল্লীতে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব পালিত

অনলাইন ডেস্ক

 নয়াদিল্লীতে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব পালিত

নয়াদিল্লীতে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপন করা হয়েছে। নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাই কমিশন ও ভারতের আইসিসিআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেসন্স ) এর যৌথ আয়োজনে শনিবার বাংলাদেশ–ভারত কূটনৈতিক সম্পর্কের ওপর এক সাংস্কৃতিক ও নৃত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিল্লীর সুষমা স্বরাজ ভবন মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতেই ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান এবং আইসিসিআর এর মহাপরিচালক স্বাধীনতার ৫০ বছর ও কূটনৈতিক সম্পর্ক নিয়ে বক্তব্য দেন।

হাই কমিশনার মোহাম্মদ ইমরান বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ – ভারত বন্ধুত্বের প্রশ্নে সবসময় সর্বোচ্চ আন্তরিকতা দেখিয়েছে। আমাদের দুই দেশের মধ্যে রয়েছে ঐতিহাসিক কূটনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক। মহান স্বাধীনতা সংগ্রামে ভারত সরকারের পাশাপাশি ভারতের জনগণ যে ভূমিকা রেখেছে তার জন্যে বাংলাদেশের জনগণ চির কৃতজ্ঞ।

তিনি বলেন, স্বাধীনতার যখন ৫০ বছর তখন বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্রের তালিকায় উন্নীত হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টা আর দূরদৃষ্টি নেতৃত্বের কারণে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন আজ বিশ্বব্যাপি প্রসংশিত।

হাই কমিশনার বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বদলে যাওয়া বাংলাদেশে আজ মানুষের গড় আয়ু এবং ক্রয় ক্ষমতা বেড়েছে। আমাদের দেশের অনেকেই ভারতে আসছেন কেনাকাটা এবং তাদের ছেলে মেয়েদের উন্নত পড়াশোনার জন্য।

আইসিসিআর এর মহাপরিচালক দীনেশ পাটনায়েক বলেন, স্বাধীনতার ৫০ বছরে আজ প্রমাণিত হয়েছে যে, ভারত – বাংলাদেশের বন্ধুত্ব পরীক্ষিত এবং এটা ভবিষ্যতে আরো শক্তিশালী ও সুদৃঢ় হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক রাজনৈতিক সংগ্রামের স্মৃতিচারণ  করে দীনেশ পাটনায়েক বলেন, এই মহান নেতার কারণেই একটি দেশ স্বাধীন হয়েছে।

পরে স্বাধীনতা, বাংলাদেশের অপরূপ সৌন্দর্য্যমন্ডিত প্রকৃতি, বাংলার আবহমান সংস্কৃতি এবং জাতির পিতা বঙ্গবন্ধূ  শেখ মুজিবুর রহমানের বীরত্বগাথা সংগ্রামের থিমের উপর সাংস্কৃতিক ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। নৃত্যানুষ্ঠানটি পরিচালনা করে ‘সৃষ্টি সাংস্কৃতিক’ সংগঠক।

আরও পড়ুন:


ধর্মের নাম নিয়ে অধর্ম কাজ জনগণ মেনে নেবে না: প্রধানমন্ত্রী

সমস্যা হলো কে কার বউ নিয়ে গেল তাই তো?

প্রথম বউয়ের অনুমতি ছাড়া গোপনে বিয়ে করা কি বেআইনি নয়!

মামুনুলের ঘটনা প্রমাণ করে হেফাজতের নেতৃত্ব কতটা নষ্ট ও ভন্ড: তথ্যমন্ত্রী


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলাদেশি বংশোদ্ভূত ফয়ছল চৌধুরী স্কটিশ পার্লামেন্টে নির্বাচিত

অনলাইন ডেস্ক

বাংলাদেশি বংশোদ্ভূত ফয়ছল চৌধুরী স্কটিশ পার্লামেন্টে নির্বাচিত

স্কটল্যান্ডের পার্লামেন্টে সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত এডিনবরার ফয়ছল চৌধুরী এমবিই। লেবার পার্টি থেকে লোদিয়ান রিজিওন্যাল লিস্ট প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। দেশটির পার্লামেন্টে এই প্রথম কোনো বাংলাদেশি নির্বাচিত হলো। তার বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ থানার বদরদি গ্রামে। তার বাবার নাম গোলাম রব্বানী চৌধুরী।

এবারের নির্বাচনে ১২৯টি আসনের মধ্যে ৬৩ সিট পেয়ে সর্বোচ্চ আসন নিয়েছে এসএনপি। তবে সরকার গঠনের জন্য প্রয়োজন আরো এক আসন। সেক্ষেত্রে স্বতন্ত্র বা অন্য কোনো দলের সাথে কোয়ালিশন করতে হবে স্কটিশ ন্যাশনাল পার্টির।

ইকুয়ালিটি অ্যান্ড হিউম্যান রাইট অ্যাকটিভিস্ট ফয়ছল চৌধুরী দীর্ঘদিন ধরে লেবার পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত। লেবার পার্টি থেকে ২০১৭ সালে অনুষ্ঠিত ওয়েস্ট মিনস্টার পার্লামেন্ট নির্বাচনে এডিনবরা সাউথওয়েস্ট আসনে লড়াই করেন ফয়ছল চৌধুরী।

এছাড়া ২০১৪ সালে স্কটিশ রেফারেন্ডাম চলাকালীন ‘বাংলাদেশিজ ফর বেটার টুগেদার ক্যাম্পেইন’-এর সমন্বয়কারী ছিলেন তিনি। ঐতিহাসিক গণভোট এবং অন্যান্য মূলধারায় রাজনৈতিক কর্মকাণ্ডে স্থানীয় বাংলাদেশি কমিউনিটিকে যুক্ত করতে রয়েছে তার উল্লেখযোগ্য ভূমিকা।

ফয়ছল হোসেন চৌধুরী মা-বাবার সঙ্গে তরুণ বয়সে পাড়ি জমান ইংল্যান্ডে। প্রথমে ম্যানচেস্টার এবং পরে এডিনবরায় বসবাস শুরু করেন। বাবা শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে বড় ছেলে হিসেবে সেই তরুণ বয়সেই পরিবারের হাল ধরেন ফয়ছল চৌধুরী। তখন থেকেই যুক্ত রয়েছেন পারিবারিক ক্যাটারিং ব্যবসায়। ব্যবসার পাশাপাশি পারিবারিক ঐতিহ্য অনুযায়ী তরুণ বয়সেই শুরু করেন স্বেচ্ছাসেবী কার্যক্রম।


অবশেষে করোনামুক্ত হলেন খালেদা জিয়া

পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে চীনা রকেট, দেখা যাচ্ছে লাইভে

পবিত্র শবে কদর আজ

কাবুলে স্কুলের পাশে বোমা বিস্ফোরণে নিহত ৫৫


মামা ড. ওয়ালী তসর উদ্দিন এমবিইর আদর্শে অনুপ্রাণিত হয়ে তার কাছেই কমিউনিটি ওয়ার্কের হাতেখড়ি হয় ফয়ছল চৌধুরীর। দীর্ঘদিন ধরে এডিনবরা অ্যান্ড লোদিয়ান রিজিওন্যাল ইকুয়ালিটি কাউন্সিলের (এলরেক) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বিভিন্ন সংখ্যালঘু কমিউনিটির মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য ২০০৪ সালে ব্রিটেনের রানি কর্তৃক ‘এমবিই’ খেতাবে ভূষিত হন তিনি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

লন্ডনে টাওয়ার ব্রিজে আজান দিয়ে মুগ্ধতা ছড়ালেন ব্রিটিশ বাংলাদেশি শফিকুর (ভিডিও)

আ স ম মাসুম, যুক্তরাজ্য

লন্ডনে টাওয়ার ব্রিজে আজান দিয়ে মুগ্ধতা ছড়ালেন ব্রিটিশ বাংলাদেশি শফিকুর (ভিডিও)

লন্ডনের ঐতিহ্যবাহী টাওয়ার ব্রিজে আয়োজিত যুক্তরাজ্যে একটি সর্ব ধর্মীয় অনুষ্ঠানে শুক্রবার ইফতারির আগে আজান দিয়ে সবাইকে মুগ্ধ করেন বাংলাদেশি-বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক কাজি শফিকুর রহমান (৩৫)। এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মক্কার পবিত্র মসজিদের মুয়াজ্জিন শেখ আলী আহমাদ মোল্লার অবিকল সুরে শফিকুরের আজানের ধ্বনি শোনে সবাই অবাক হয়ে যান।১৯৭৫ সাল থেকেই পবিত্র মক্কা নগরীর মসজিদে আজান দিচ্ছেন মুয়াজ্জিন শেখ আলী আহমাদ মোল্লা। তার কণ্ঠ সারা বিশ্বে প্রশংসিত।

ছোটবেলা থেকেই আজান দেয়ার অভ্যাস কাজি শফিকুর রহমানের।শুক্রবার টাওয়ার হ্যামলেটস হোমস, ইস্ট লন্ডন মস্ক, লন্ডন মুসলিম সেন্টার ও টাওয়ার হ্যামলেটস ইন্টারফেইথ ফোরাম যৌথভাবে ওই ইফতার পার্টির আয়োজন করে।বাংলাদেশি-বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক কাজি শফিকুর রহমান মূলত ব্যবসায়ী।

ইফতারির আগে অনুষ্ঠানে হঠাৎ করেই তাকে আজান দিতে বলা হয়।এ সময় তার আজানের সুর অনুষ্ঠানে মুগ্ধতা ছড়ায়। অনেকেই তা ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে দিয়েছেন।টাওয়ার ব্রিজে আজান দিতে পেরে যারপরনাই খুশি শফিকুর রহমানও।

 ভিডিও দেখতে এখানে ক্লিক করুন 

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

লন্ডন এসেম্বলীর সদস্য নির্বাচিত হলেন বাংলাদেশের মেয়ে মেরিনা

আ স ম মাসুম, যুক্তরাজ্য

লন্ডন এসেম্বলীর সদস্য নির্বাচিত হলেন বাংলাদেশের মেয়ে মেরিনা

বাংলাদেশে জন্ম নেওয়া রাজনী‌তি‌বিদ মে‌রিনা মাসুমা আহমেদ যুক্তরাজ্যের লেবার পার্টি থেকে লন্ডন অ্যাসেম্বলি মেম্বার নির্বাচিত হ‌য়ে‌ছেন। শুক্রবার (৮ মে) বিকালে সাউথওয়াক ও ল্যামবেথ এলাকার এই রেজাল্ট ঘোষণা করা হয়‌।

ব্রিটে‌নের গত সংসদ নির্বাচ‌নে সাউথ ইস্ট লন্ড‌নের বেকেনহাম আসন থে‌কে লেবার পা‌র্টির প্রার্থী ছি‌লেন ব্যা‌রিস্টার মে‌রিনা মাসুমা আহমেদ।

তার জন্ম নারায়ণগঞ্জে। দুই মেয়ে সন্তা‌নের মা মে‌রিনা লন্ড‌নের ব্রমলি কাউ‌ন্সি‌লের কাউ‌ন্সিলার। তার স্বামী পাবনার সন্তান ডা. ইমরুল কায়েস স্থানীয় জি‌পি (জেনারেল প্র্যাক‌টিশনার)। তার বড় মেয়ে রেবেকা বিশ্ব‌বিদ্যালয়ে আর ছোট মেয়ে এ‌লিজা হাইস্কু‌লে অধ্যয়নরত।

‌মেরিনা জানান,‌ তি‌নি যখন ছয় মাসের শিশু তখন মা-বাবার সঙ্গে ব্রি‌টে‌নে আসেন। বাবা মারা গে‌ছেন, মা মমতাজ বেগম বসবাস করেন ঢাকায়। মেরিনার চার ভাই ব্রিটেনে উচ্চ‌শিক্ষা শেষে সেখানেই কর্ম‌রত আছেন।

নিজের সম্পর্কে তিনি ব‌লেন, ‘বাংলাদেশের সুবিধাবঞ্চিত মানুষদের জন্যও কাজ করেছি। দেশের পথশিশুদের শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য ও ক্ষমতায়নের পেছনে অবদান রাখার চেষ্টা করেছি। সেভ দ্য চিলড্রেনের অর্থায়নে একটি উন্নয়ন-সহযোগী সংস্থায় কাজ ক‌রে‌ছি। গত ত্রিশ বছরের বে‌শি সময় ধ‌রে লেবার পা‌র্টির সক্রিয় সদস্য হি‌সে‌বে রাজনী‌তি করে‌ছি।’

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নারায়ণগ‌ঞ্জের মে‌রিনা লন্ড‌নের অ্যাসেম্বলি মেম্বার নির্বাচিত

অনলাইন ডেস্ক

নারায়ণগ‌ঞ্জের মে‌রিনা লন্ড‌নের অ্যাসেম্বলি মেম্বার নির্বাচিত

বাংলাদেশি বংশোদ্ভূত রাজনী‌তি‌বিদ মেরিনা আহমদ যুক্তরাজ্যের লেবার পার্টি থেকে লন্ডন অ্যাসেম্বলি মেম্বার নির্বাচিত হ‌য়ে‌ছেন। শুক্রবার (৮ মে) বিকেলে সাউথওয়াক ও লামব‌্যাথ এলাকার এ ফল ঘোষণা করা হয়‌।

মেরিনা আহমদের জন্ম বাংলাদেশের নারায়ণগঞ্জে। মাত্র ছয় মাস বয়সে মা-বাবার সঙ্গে তিনি যুক্তরাজ্যে পাড়ি দেন। দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে লেবার পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত তিনি। ব্রিটে‌নের গত সংসদ নির্বাচ‌নে সাউথ ইস্ট লন্ড‌নের বেকেনহাম আসন থে‌কে লেবার পা‌র্টির প্রার্থী ছি‌লেন ব্যা‌রিস্টার মে‌রিনা। কনজারভেটিভের ঘাঁটি হিসেবে পরিচিত ওই আসনে জয় না পেলেও মেরিনা দলের ভোট বাড়াতে সক্ষম হন।

 দুই মেয়ে সন্তা‌নের মা মে‌রিনা লন্ড‌নের ব্রমলি কাউ‌ন্সি‌লের কাউ‌ন্সিলার। তার স্বামী পাবনার সন্তান ডা. ইমরুল কায়েস স্থানীয় জি‌পি (জেনারেল প্র্যাক‌টিশনার)। তার বড় মেয়ে রেবেকা বিশ্ব‌বিদ্যালয়ে আর ছোট মেয়ে এ‌লিজা হাইস্কু‌লে অধ্যয়নরত।
‌মেরিনা জানান,‌ তি‌নি যখন ছয় মাসের শিশু, তখন মা-বাবার সঙ্গে ব্রি‌টে‌নে আসেন। বাবা মারা গে‌ছেন, মা মমতাজ বেগম বসবাস করেন ঢাকায়। মেরিনার চার ভাই ব্রিটেনে উচ্চ‌শিক্ষা শেষে সেখানেই কর্ম‌রত আছেন।


সূরা আর-রাহমানের ফজিলত

দিনে ফেরি চলাচল বন্ধ

টিকা বিক্রি করে ফাইজারের মুনাফা ৪৯০ কোটি ডলার

প্রধানমন্ত্রী সময় মতো তাহাজ্জুত নামাজ পড়েন, কোরআন পড়েন : স্বরাষ্ট্রমন্ত্রী


নিজের সম্পর্কে তিনি ব‌লেন, ‘বাংলাদেশের সুবিধাবঞ্চিত মানুষদের জন্যও কাজ করেছি। দেশের পথশিশুদের শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য ও ক্ষমতায়নের পেছনে অবদান রাখার চেষ্টা করেছি। সেভ দ্য চিলড্রেনের অর্থায়নে একটি উন্নয়ন-সহযোগী সংস্থায় কাজ ক‌রে‌ছি। গত ৩০ বছরের বে‌শি সময় ধ‌রে লেবার পা‌র্টির সক্রিয় সদস্য হি‌সে‌বে রাজনী‌তি করে‌ছি।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আরমান মিয়া

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আরমান মিয়া (৩০) নামে এক বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (৬ মে) সকালে জোহানেসবার্গের একটি বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তার মৃত্যুর কারণ জানা যায়নি।

আরমানের বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের গেয়ালনগর গ্রামে। তিনি ওই এলাকার সোহরাব মিয়ার ছেলে। আরমান জোহানেসবার্গের আলবার্টনে বাংলাদেশি মালিকানাধীন দোকানে চাকরি করতেন।

আরমানের পরিবার সূত্রে জানা গেছে, ১০ ভাই-বোনের মধ্যে আরমান সবার ছোট। ২০১৯ সালে তিনি দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন। সেখানে একটি চায়ের দোকানে চাকরি করতেন।


ছাদে মিলল মাদ্রসাছাত্রীর গলাকাটা মরদেহ

রাশিয়ায় এক ডোজের স্পুটনিক টিকার অনুমোদন

জুমাতুল বিদাকে ‘আল-কুদস দিবস’ বলা হয় কেন?

মধ্যরাতে হেফাজতের নেতা শাহীনুর পাশা গ্রেপ্তার


পরিবার সূত্রে আরও জানা গেছে, ফ্লাইট বন্ধ থাকায় আরমানের লাশ দেশে পাঠানো সম্ভব হচ্ছে না। তাই দক্ষিণ আফ্রিকায় তাকে দাফন করা হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর