বাচ্চার উচ্চতা বাড়াতে যেসব খাবার খাওয়াবেন

বাচ্চার উচ্চতা বাড়াতে যেসব খাবার খাওয়াবেন

অনলাইন ডেস্ক

আমরা সকলেই জানি যে, নির্দিষ্ট বয়স পর্যন্ত বাচ্চাদের উচ্চতা বৃদ্ধি পায়। সঠিক খাদ্য গ্রহণ করাও বাচ্চার উচ্চতা বৃদ্ধিতে অনেকটা প্রভাব ফেলে। আজ আমরা আপনাদের এমন কয়েকটি খাবারের কথা বলব, যেগুলি বাচ্চার উচ্চতা বাড়াতে সাহায্য করে।


চিকেন

চিকেন বা মুরগির মাংস উচ্চ প্রোটিন সমৃদ্ধ।

মুরগির মাংস বাচ্চার টিস্যু এবং পেশিগুলি তৈরি করতে সহায়তা করে, যা উচ্চতা বৃদ্ধির জন্য খুবই কার্যকর।

শাকসবজি

পালং শাক, বাঁধাকপির মতো পাতাজাতীয় শাকসবজিতে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান। এই সবজিগুলিতে ভিটামিন-সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম, ভিটামিন-কে থাকে, যা হাড়ের ঘনত্ব বাড়িয়ে হাইট বাড়ানোর কাজ করে।

দুগ্ধজাত পণ্য

দুধ প্রোটিনের একটি ভাল উৎস, যা শরীরের কোষ বৃদ্ধিতে সহায়তা করে।

এছাড়াও দুধ, পনির এবং দইয়ের মতো দুগ্ধজাত খাদ্যে ক্যালসিয়াম, ভিটামিন-এ, বি, ডি ও ই উচ্চ পরিমাণে পাওয়া যায়।

ডিম

ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। এছাড়াও, এতে হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় অনেক ধরনের পুষ্টিকর উপাদান পাওয়া যায়। কয়েকশো বাচ্চার উপর হওয়া একটি গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত ডিম খায় সেই বাচ্চাদের উচ্চতা বেড়েছে। ডিমের হলুদ অংশে উপস্থিত স্বাস্থ্যকর ফ্যাটও শরীরের উপকার করতে পারে।


আরও পড়ুনঃ


সোমবার থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ

এই সংস্কৃতিটা মামুনুল হকরা নিজে তৈরি করেছে

সৌদি যুবরাজের খেজুর খাওয়ার মতো গরীব বাংলাদেশে নেই

দল বেঁধে রিসোর্টে তাকে ঘেরাও করাকে কোনোভাবেই উৎসাহ দেয়া যায় না


স্যালমন মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যালমন মাছও স্বাস্থ্যের জন্য খুব উপকারি। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হার্টের জন্য উপকারি, যা শরীরের বৃদ্ধি এবং বিকাশের জন্যও ভাল হিসেবে বিবেচিত হয়। কিছু গবেষকের মতে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হাড়ের বৃদ্ধিতেও খুব কার্যকরি। এটি বাচ্চাদের ঘুমের সমস্যাও দূর করতে পারে।

বাদাম

বাদামে উপস্থিত বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ উচ্চতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর ফ্যাট ছাড়াও এতে ফাইবার, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এছাড়াও, এতে ভিটামিন-ই রয়েছে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, বাদাম আমাদের হাড়ের জন্যও খুব উপকারি।
news24bd.tv / নকিব

এই রকম আরও টপিক