লিঙ্গ সমতায় ১৫ ধাপ পিছিয়েও দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

লিঙ্গ সমতায় ১৫ ধাপ পিছিয়েও দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) গ্ল্যোবাল জেন্ডার গ্যাপ-২০২১ সালের প্রকাশিত প্রতিবেদনে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের ৬৫তম অবস্থানে রয়েছে। নারী-পুরুষের লিঙ্গ সমতা নিশ্চিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে বাংলাদেশ। টানা সপ্তমবারের মতো এই অবস্থান ধরে রেখেছে তারা।

গত ৩১ মার্চ প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সামগ্রিক লিঙ্গ বৈষম্য শূন্য দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বৈশ্বিক স্তরে অবস্থানের অবনতি ঘটেছে।

অর্থনৈতিক অংশগ্রহণ, শিক্ষা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়ন— এই চার মাপকাঠির ভিত্তিতে প্রত্যেক বছর এ সূচক প্রকাশ করে ডব্লিউইএফ।

ডব্লিউইএফের বৈশ্বিক লিঙ্গ সমতার সূচকে শীর্ষ ১০০ দেশে দক্ষিণ এশিয়া থেকে একমাত্র বাংলাদেশই ঠাঁই পেয়েছে। যদিও দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকলেও বৈশ্বিক হিসেবে গত বছরের তুলনায় বাংলাদেশের অবস্থান ২০২১ সালে ১৫ ধাপ অবনতি ঘটেছে। তবে প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ প্রায় ৭১ দশমিক ৯ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে এনেছে।

সর্বশেষ এই প্রতিবেদনে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পর দ্বিতীয় স্থানে আছে নেপাল। তবে বৈশ্বিক পরিমণ্ডলে দেশটির অবস্থা ১০৬ তম। নেপাল ৬৮ দশমিক ৩ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাতে সক্ষম হয়েছে।


আরও পড়ুনঃ


সোমবার থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ

এই সংস্কৃতিটা মামুনুল হকরা নিজে তৈরি করেছে

সৌদি যুবরাজের খেজুর খাওয়ার মতো গরীব বাংলাদেশে নেই

দল বেঁধে রিসোর্টে তাকে ঘেরাও করাকে কোনোভাবেই উৎসাহ দেয়া যায় না


এদিকে টানা ১২তম বারের মতো বিশ্ব লিঙ্গ সমতা সূচকের শীর্ষ স্থানে আছে আইসল্যান্ড। দেশটি প্রায় ৮৯ দশমিক ২ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে এনেছে। এরপর ৮৬ দশমিক ১ শতাংশ লিঙ্গবৈষম্য কমিয়ে দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড, ৮৪ দশমিক ৯ শতাংশ কমিয়ে তৃতীয় নরওয়ে, ৮৪ শতাংশ কমিয়ে নিউজিল্যান্ড চতুর্থ এবং ৮২ দশমিক ৩ শতাংশ লিঙ্গবৈষম্য হ্রাস করে এই তালিকায় সুইডেন আছে পঞ্চম স্থানে।

news24bd.tv / নকিব