করোনারোধে পুলিশ কর্মকর্তাদের যেসব নির্দেশনা দিলেন আইজিপি

করোনারোধে পুলিশ কর্মকর্তাদের যেসব নির্দেশনা দিলেন আইজিপি

নিজস্ব প্রতিবেদক

হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর মিছিল। এমন পরিস্থিতিতে গত  ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা ও ৪ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগের ১১ দফা নির্দেশনা যথাযথভাবে প্রতিপালনের জন্য মাঠ পর্যায়ে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আইজিপি।  

আজ বিকেলে পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, সরকারের নির্দেশনা যথাযথভাবে ৫ এপ্রিল থেকে বলবৎ করতে হবে। এ সব নির্দেশনা প্রতিপালনে বলপ্রয়োগ নয় বরং জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। গত বছরের মতো এবারও খোলা বা উন্মুক্ত স্থানে বাজার বসার ব্যবস্থা করতে হবে। যেসব দোকানপাট খোলা থাকবে, সেখানে পূর্ণাঙ্গরূপে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে হবে।

বিদেশ ফেরত ব্যক্তিদের কোয়ারেন্টিন নিশ্চিত করা নিয়ে তিনি বলেন, বিদেশ থেকে কেউ এলে ১৪ দিন কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। প্রয়োজনে তাদের অবস্থানস্থল চিহ্নিত করতে হবে। জরুরি সেবা, শিল্প কারখানা ও গার্মেন্টস খোলা থাকবে। গণপরিবহন বন্ধ থাকবে। পণ্য পরিবহনকারী যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে হবে।


আসছে ঢাকা মহানগর বিএনপির নতুন কমিটি, আলোচনায় যারা

মেডিকেলের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

অর্ধশতাধিক যাত্রী নিয়ে শীতলক্ষ্যায় ডুবে গেল লঞ্চ

দ্বিতীয় বিয়ে নিয়ে মাওলানা মামুনুল হকের ফেসবুক স্ট্যাটাস


পুলিশ অফিসার ও ফোর্সকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে আইজিপি বলেন, স্বাস্থ্যসুরক্ষা মেনে দায়িত্ব পালন করতে হবে। করোনা আক্রান্ত রোগী ও মৃতব্যক্তির সংস্পর্শে যাওয়ার প্রয়োজন হলে অবশ্যই পিপিই, ফেসশিল্ড, মাস্ক ইত্যাদি সুরক্ষা সামগ্রী যথাযথভাবে পরিধান করতে হবে।

একইসঙ্গে পুলিশের সব স্থাপনা নিয়মিত জীবাণুমুক্ত করার নির্দেশ দিয়ে সকল স্থাপনায় প্রবেশের ক্ষেত্রে ‘নো মাস্ক নো এন্ট্রি’নীতি কঠোরভাবে বাস্তবায়নের নির্দেশ দেন আইজিপি।

news24bd.tv নাজিম