জীবন বাঁচাতে অর্থনীতি সচল রাখার তাগিদ ব্যবসায়ী ও অর্থনীতিবিদদের

বাবু কামরুজ্জামান

মহামারির মাঝে মানুষের জীবন রক্ষায় স্বাস্থ্য ও অর্থনীতি দুটোই সমানভাবে গুরুত্ব দেয়ার তাগিদ দিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা। বলছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের জন্য নিতে হবে বিশেষ সুরক্ষা কর্মসূচী। পাশাপাশি বাড়াতে হবে অনলাইন নির্ভরতাও। 

মহামারীর সাথে জীবন ও জীবিকার লড়াই...। গেল প্রায় ১৩ মাস ধরে চলা এ যুদ্ধে সবচেয়ে বড় সঙ্কটের মুখোমুখি হয়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। এছাড়া অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমজীবিদের অনেকেই কাজও হারিয়েছেন।

১৩ মাসে অর্থনীতির স্বাস্থ্য কতটা ভঙ্গুর বা ক্ষতি হয়েছে, সুনির্দিষ্ট হিসাব না থাকলেও গেল বছরে চলা লকডাউনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের সমীক্ষায় উঠে আসে, লকডাউনে দৈনিক ক্ষতির পরিমাণ অন্তত ৩ হাজার ৩শ কোটি টাকা।

জীবন ও জীবিকার দ্বন্দ্বের লড়াইয়ে টিকে থাকতে স্বাস্থ্য বিধি ও সতর্ক থাকার কোন বিকল্প নেই। এজন্য স্বাস্থ্যবিধি মেনে সতর্কভাবে অর্থনীতিকে সচল রাখা গেলে ক্ষতি কমে আসবে বলে মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা।

লকডাউনে অর্থনীতির গতি ধরে রাখতে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকছে শিল্প কারখানার চাকা। তৈরি পোশাকসহ অন্যান্য শিল্পকারখানা চালু রাখার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা মেনেই চালু রাখার কথা বলছেন উদ্যোক্তা ও ব্যবসায়ীরা।

সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার পাশাপাশি নিম্ন আয়ের মানুষের জন্য বিশেষ সামাজিক কর্মসূচি এবং অর্থনীতি সচল রাখতে অনলাইন প্লাটফরর্মকে আরো জোরদার করার তাগিদ দিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা।


বিজিএমইএ নির্বাচন: সভাপতি হচ্ছেন ফারুক হাসান

সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন শুরু

ছেলে আব্দুর রহমানের সঙ্গে ‘মামুনুলের দ্বিতীয় স্ত্রী’র ফোনালাপ ফাঁস

মামুনুল হকের সঙ্গে থাকা নারীর নাম ঝর্ণা, বাড়ি ফরিদপুরে


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

পুঁজিবাজার খুলছে আজ, লেনদেন চলবে আড়াই ঘণ্টা

অনলাইন ডেস্ক

পুঁজিবাজার খুলছে আজ, লেনদেন চলবে আড়াই ঘণ্টা

ব্যাংক খোলার সিদ্ধান্তের পর শেয়ারবাজার খোলার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  পুঁজিবাজার আজ থেকে চালু হবে। লেনদেন চলবে আড়াই ঘণ্টা।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন চলবে।’ 

এর আগে আজ দুপুরে ব্যাংক খোলার রাখার বিষয়ে মন্ত্রী পরিষদের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়। সেই চিঠির পর ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। 


৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

ফের বিয়ে করলেন কণ্ঠশিল্পী পুতুল


বিএসইসি আগে থেকেই বলে আসছিল, ব্যাংক খোলা থাকলেই শেয়ারবাজার খোলা থাকবে। সেই অনুযায়ী, ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার থেকে লেনদেন সচল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

রমজানে ৫০০টি ভ্র্যম্যমাণ ট্রাকে টিসিবির পণ্য বিক্রি

অনলাইন ডেস্ক

রমজানে ৫০০টি ভ্র্যম্যমাণ ট্রাকে টিসিবির পণ্য বিক্রি

পবিত্র রমজানে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সারাদেশে টিসিবি প্রতিদিন ৫০০টি ভ্র্যম্যমাণ ট্রাকে টিসিবির ছয়টি পণ্য বিক্রি করছে। রাজধানীর ১০০টি স্পটে ১০০টি ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে।

টিসিবির ট্রাকে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল, ছোলা, খেজুর ও পেঁয়াজ বিক্রি হচ্ছে। এর মধ্যে প্রতি কেজি সয়াবিন তেল ১০০ টাকা, চিনি, ছোলা ও মসুর ডাল ৫৫ টাকা কেজি এবং খেজুর বিক্রি হচ্ছে ৮০ টাকায়। পেঁয়াজের মূল্য কেজি প্রতি ২০ টাকা।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত নতুন বিধিনিষেধের মধ্যেও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে। রাজধানীসহ দেশের অন্যান্য অঞ্চলে টিসিবি সাশ্রয়ী মূল্য প্রতিদিন নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় করছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

সোনামসজিদ স্থল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

অনলাইন ডেস্ক

সোনামসজিদ স্থল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

নববর্ষ উপলক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। 

মঙ্গলবার সোনামসজিদ স্থলবন্দরের কাস্টমসের সহকারী কমিশনার মমিনুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন


চ্যাম্পিয়নস লিগে সেমির দেখা পেতে ৭ বছর অপেক্ষা চেলসির

নববর্ষের রঙে সেজেছে ডুডল

দুই চোখ উপড়ে বুকে ছুরিকাঘাতে যুবককে খুন

করোনা রোধে কুয়েতে নামাজ ও রমজানের আনুষ্ঠানিকতায় বিধিনিষেধ


এসময় তিনি জানান, ১৪ এপ্রিল পহেলা বৈশাখ উপলক্ষ্যে বুধবার বন্দরে কোনো ধরনের আমদানি-কার্যক্রম চলবে না। বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

লকডাউন: ব্যাংক খোলা থাকছে ৪ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক

লকডাউন: ব্যাংক খোলা থাকছে ৪ ঘণ্টা

করোনার সংক্রমণ রোধে আজ থেকে সারা দেশে শুরু হয়েছে আট দিনের লকডাউন। সেজন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ থাকছে গণপরিববহন। তবে ব্যাংকে লেনদেন চলবে।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দেড়টা পর্যন্ত চলবে লেনদেন। সর্বাত্মক লকডাউনে ব্যাংকও বন্ধ থাকবে বলে যে প্রজ্ঞাপন জারি করেছিলো বাংলাদেশ ব্যাংক, তা প্রত্যাহার করে এ সংক্রান্ত নতুন প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।


৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

এই দেশে আমি ও আমার মতো অনেকেই মূল্যহীণ ও অপ্রয়োজনীয়


নির্দেশনায় বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটি ব্যতীত দৈনিক ব্যাংকিং লেনদেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নির্ধারণ করা হলো। এক্ষেত্রে লেনদেন পরবর্তী আনুষ্ঠানিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট ব্যাংকের শাখা ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

আজ থেকে আটদিন বন্ধ থাকবে ব্যাংক

অনলাইন ডেস্ক

আজ থেকে আটদিন বন্ধ থাকবে ব্যাংক

করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে আজ থেকে যে এক সপ্তাহের লকডাউন দিয়েছে সরকার। ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে সর্বাত্মক লকডাউন। আর এই সময়ে সব ব্যাংক বন্ধ থাকবে।

এ সময় ব্যাংক শাখার পাশাপাশি আর্থিক সেবা দেওয়া ব্যাংকের সকল উপ-শাখা, বুথ ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবাও বন্ধ থাকবে। তবে সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম, ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সব সেবা।

বাংলাদেশ ব্যাংক সোমবার (১২ এপ্রিল) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এছাড়াও এই সময়ে সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকার ব্যাংক শাখা আমদানি-রপ্তানি কার্যক্রমের জন্য খোলা রাখা যাবে। পাশাপাশি রপ্তানিকারকদের প্রয়োজনে বৈদেশিক মুদ্রায় লেনদেন করা শাখা (এডি) নির্দিষ্ট দিনের জন্য খোলা রাখা যাবে। তবে বাংলাদেশ ব্যাংক কোনো ব্যাংক খোলা রাখার ব্যাপারে নির্দেশনা দেবে না।

 মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত নানা নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানানো হয়।

এই সময় সব সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হলেও স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিল্প কারখানা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে।


রাজধানীর থানায় থানায় বাঙ্কার, লাইট মেশিনগান পাহারা

গাজীপুরে কিশোর গ্যাংয়ের সংঘর্ষ, প্রাণ গেল স্কুলছাত্রের

রোজা শুরু কবে, জানা যাবে সন্ধ্যায়

আব্দুস সবুর খান বীর বিক্রম আর নেই


লকডাউনের মধ্যে শপিংমল বন্ধ থাকবে; কাঁচাবাজারে কেনাবেচা হবে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। হোটেল-রেস্তোরাঁ নির্দিষ্ট সময় শুধু খাবার বিক্রি, সরবরাহ করতে পারবে।

এই সময় অতি জরুরি দরকার ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে টিকা কার্ড দেখিয়ে টিকা নিতে যাওয়া যাবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর