জীবন বাঁচাতে অর্থনীতি সচল রাখার তাগিদ ব্যবসায়ী ও অর্থনীতিবিদদের

Other

মহামারির মাঝে মানুষের জীবন রক্ষায় স্বাস্থ্য ও অর্থনীতি দুটোই সমানভাবে গুরুত্ব দেয়ার তাগিদ দিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা। বলছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের জন্য নিতে হবে বিশেষ সুরক্ষা কর্মসূচী। পাশাপাশি বাড়াতে হবে অনলাইন নির্ভরতাও।  

মহামারীর সাথে জীবন ও জীবিকার লড়াই...।

গেল প্রায় ১৩ মাস ধরে চলা এ যুদ্ধে সবচেয়ে বড় সঙ্কটের মুখোমুখি হয়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। এছাড়া অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমজীবিদের অনেকেই কাজও হারিয়েছেন।

১৩ মাসে অর্থনীতির স্বাস্থ্য কতটা ভঙ্গুর বা ক্ষতি হয়েছে, সুনির্দিষ্ট হিসাব না থাকলেও গেল বছরে চলা লকডাউনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের সমীক্ষায় উঠে আসে, লকডাউনে দৈনিক ক্ষতির পরিমাণ অন্তত ৩ হাজার ৩শ কোটি টাকা।

জীবন ও জীবিকার দ্বন্দ্বের লড়াইয়ে টিকে থাকতে স্বাস্থ্য বিধি ও সতর্ক থাকার কোন বিকল্প নেই।

এজন্য স্বাস্থ্যবিধি মেনে সতর্কভাবে অর্থনীতিকে সচল রাখা গেলে ক্ষতি কমে আসবে বলে মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা।

লকডাউনে অর্থনীতির গতি ধরে রাখতে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকছে শিল্প কারখানার চাকা। তৈরি পোশাকসহ অন্যান্য শিল্পকারখানা চালু রাখার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা মেনেই চালু রাখার কথা বলছেন উদ্যোক্তা ও ব্যবসায়ীরা।

সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার পাশাপাশি নিম্ন আয়ের মানুষের জন্য বিশেষ সামাজিক কর্মসূচি এবং অর্থনীতি সচল রাখতে অনলাইন প্লাটফরর্মকে আরো জোরদার করার তাগিদ দিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা।


বিজিএমইএ নির্বাচন: সভাপতি হচ্ছেন ফারুক হাসান

সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন শুরু

ছেলে আব্দুর রহমানের সঙ্গে ‘মামুনুলের দ্বিতীয় স্ত্রী’র ফোনালাপ ফাঁস

মামুনুল হকের সঙ্গে থাকা নারীর নাম ঝর্ণা, বাড়ি ফরিদপুরে


news24bd.tv / কামরুল