লকডাউন বাস্তবায়নে কঠোর হবে পুলিশ

অনলাইন ডেস্ক

লকডাউন বাস্তবায়নে কঠোর হবে পুলিশ

করোনা সংক্রমণ রোধে আজ থেকে সারাদেশে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে সরকার । লকডাউনে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে অন্য সরকারি সংস্থার মতো কাজ করছে বাংলাদেশ পুলিশ। কিন্তু পুলিশ বলছে মানুষ স্বাস্থ্যবিধি মানছে না।  তাই প্রথমদিনে মানুষকে পুলিশ সচেতন করছে।

সোমবার (৫ এপ্রিল) সকাল থেকে সরকার ঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে চেকপোস্ট বসিয়ে ও টহল দিয়ে সচেতনতা গড়ে তুলতে রাজধানীর বিভিন্ন এলাকায় কাজ করছে পুলিশ। 

রাজধানীর বিভিন্ন জায়গায় অস্থায়ী চেকপোস্ট বসিয়ে ও টহল টিমের মাধ্যমে ডিএমপির বিভিন্ন থানার পুলিশ সদস্যরা গাড়ি থামিয়ে কাগজপত্র চেক করছেন। অকারণে যারা গাড়ি নিয়ে বের হয়েছেন তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছেন তারা। কিন্তু সেটাও চোখে পড়ার মত নয়। 

বিনা প্রয়োজনে যারা ঘর থেকে বের হয়েছেন তাদের ও স্বাস্থ্যবিধি না মেনে এবং মাস্ক পরিধান ছাড়া যারা রাস্তায় যারা বের হয়েছেন তাদেরকেও আজ নিষেধাজ্ঞার নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করছেন পুলিশ সদস্যরা।

করোনার সংক্রণরোধে সরকার ঘোষিত কঠোর স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ অনেক এলাকায় মানা হচ্ছে না। এক্ষেত্রে পুলিশের অবস্থানও ঢিলেঢালা দেখা যায়। এছাড়া  রাজধানীর বিভিন্ন এলাকার  অলিগলিতে আগের মতো দোকানপাটসহ সবকিছু খোলা রয়েছে। 

ধানমন্ডী, রায়েরবাজার, বছিলা এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায় মানুষ অলিতে গলিতে আড্ডা দিচ্ছে। চায়ের দোকানের সামনে আগের মতই মানুষের জটলা।  এদিকে ঘুরে কোথাও পুলিশের তেমন কোন কার্যক্রম দেখা যায় নি।  

এ ব্যপারে পুলিশ জানিয়েছে,  লকডাউনের প্রথম দিন হওয়াতে তারা নগরবাসীকে নিয়ম মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছেন। এরপরও যদি মানুষ আইন না মেনে চলেন, তাহলে পুলিশ কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।


এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে সারা দেশের যেখানে যা বন্ধ

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

পরিবারের করোনা উপসর্গে নিজেকে অসহায় মনে হচ্ছে : ওমর সানী

স্মরণকালের সবচেয়ে বেশি ওজনের শিশুর জন্ম


 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ঢাকার বিভিন্ন এন্ট্রি পয়েন্টে পুলিশ চেকপোস্ট করবে। ঢাকার ভেতরে গুরুত্বপূর্ণ পয়েন্টেও চেকপোস্ট করা হবে। চেকপোস্টের মাধ্যমে সরকারের জারি করা প্রজ্ঞাপনে দেওয়া নির্দেশনাগুলো পালনে কাজ করবে পুলিশ। গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

পুলিশ কমিশনার আরও জানান, পায়ে হেঁটে বা নিজস্ব ব্যবস্থাপনায় যানচলাচলে ঢাকাবাসীর কোনো বাধা নেই। তবে যে যেভাবেই চলাফেরা করুক, তাকে মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্বসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় ডিএমপি ব্যবস্থা নেবে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের আরও অবনতি

অনলাইন ডেস্ক

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের আরও অবনতি

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে গত বছরের তুলনায় আরও এক ধাপ পিছিয়ে ১৫২ তম বাংলাদেশ। মঙ্গলবার (২০ এপ্রিল) ২০২১ সালের এই সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। সূচকে বাংলাদেশের অবস্থান ১৮০টি দেশের মধ্যে ১৫২তম।

বাংলাদেশের অবস্থান ২০২০ সালের সূচকে ছিল ১৫১তম। এর আগে  ২০১৯ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম। অর্থাৎ, গতবারের সূচকেও বাংলাদেশের এক ধাপ অবনতি হয়েছিল।

সূচকে বাংলাদেশ প্রসঙ্গে আরএসএফ বলে, ২০২০ সালে করোনাকালীন সংকটে সাংবাদিকদের ওপর পুলিশ ও বেসামরিক সহিংসতা উদ্বেগজনকভাবে বেড়েছে। মহামারি ও সমাজে তার প্রভাব নিয়ে প্রতিবেদনের জন্য সাংবাদিক, ব্লগার, কার্টুনিস্টরা গ্রেফতার ও বিচারের মুখোমুখি হয়েছেন বলেও উল্লেখ করে সংস্থাটি।

বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করছে তার ভিত্তিতে ২০০২ সাল থেকে আরএসএফ এই সূচক প্রকাশ করে আসছে। ২০১৩ সাল থেকে এই সূচকে বাংলাদেশের নাম যুক্ত হয়।

এছাড়া প্রতিবেশী দেশগুলোর মধ্যে সূচকে বাংলাদেশের অবস্থান সবার নিচে। সূচকে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে পাকিস্তান (১৪৫), ভারত (১৪২), মিয়ানমার (১৪০), শ্রীলঙ্কা (১২৭), আফগানিস্তান (১২২), নেপাল (১০৬), মালদ্বীপ (৭৯), ভুটান (৬৫)।

এই সূচকের শীর্ষ ১০ দেশ হলো- নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, কোস্টারিকা, নেদারল্যান্ডস, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ড।

এদিকে, চলতি বছরের সূচকে সবচেয়ে খারাপ অবস্থানে আছে সৌদি আরব, কিউবা, লাওস, সিরিয়া, ইরান, ভিয়েতনাম, জিবুতি, চীন, তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া এবং এরিত্রিয়া। তালিকার ১৭০ থেকে যথাক্রমে ১৮০তম অবস্থানে রয়েছে এই দেশগুলো। অর্থাৎ এসব দেশে গণমাধ্যমের স্বাধীনতা নেই বললেই চলে।

গণমাধ্যম কতটা স্বাধীনভাবে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করতে পারছে, তার ভিত্তিতে আরএসএফ ২০০২ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলবে

নিজস্ব প্রতিবেদক

বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলবে

দেশের অভ্যন্তরীণ সব রুটে আগামীকাল বুধবার (২১ এপ্রিল) থেকে ফ্লাইট চলাচল শুরু হচ্ছে। বিশেষ বিবেচনায় অনুমোদিত ফ্লাইট দেশের সকল গন্তব্যে যাত্রী পরিবহন করতে পারবে। মঙ্গলবার (২০ এপ্রিল) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

বিস্তারিত আসছে..

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ

অনলাইন ডেস্ক

ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ

প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’-এর তালিকায় প্রথমবারের মতো ৯ বাংলাদেশি স্থান করে নিয়েছেন। প্রযুক্তি উদ্যোক্তা, সামাজিক প্রভাব, খুচরা ও ই-বাণিজ্যে অবদান রাখায় তারা তালিকাভুক্ত হন।

২০২১ সালে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় মঙ্গলবার অনূর্ধ্ব ৩০ বছর বয়সী এশীয় অঞ্চলের ৩০০ তরুণের একটি তালিকা প্রকাশ করে ‘ফোর্বস’। এতে বাংলাদেশি ৯ তরুণের নাম উঠে আসে।


মাদ্রাসা শিক্ষার্থীকে বেধড়ক পিটুনির ১মিনিট ৩২ সেকেন্ডের ভিডিও ভাইরাল

ডাক্তার-পুলিশের এমন আচরণ অনাকাঙ্ক্ষিত: হাইকোর্ট

একদিনে করোনা শনাক্ত ৪৫৫৯

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৯১ জন


তারা হলেন- আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই ভিত্তিক উদ্যোগ গেজ টেকনোলজিসের প্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাওস (২৪) ও মোতাসিম বীর রহমান (২৬), স্টার্টআপ ক্র্যামস্ট্যাকের প্রতিষ্ঠাতা মীর সাকিব (২৮)।

আরো আছেন, কুয়ালালামপুর ভিত্তিক এনজিও অ্যাওয়ারনেস ৩৬০-এর প্রতিষ্ঠাতা শোমী হাসান চৌধুরী (২৬) এবং রিজভি আরেফিন (২৬)।

অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি (২৭), হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা (২৮) ও মো. জাহিন রোহান রাজীন (২২) ও পিকাবোর সহপ্রতিষ্ঠাতা মোরিন তালুকদার (২৭)।

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৯ বাংলাদেশি তাদের অসামান্য কাজের জন্য এই তালিকায় যুক্ত হন।

মন্তব্য

পরবর্তী খবর

একদিনে করোনা শনাক্ত ৪৫৫৯

অনলাইন ডেস্ক

একদিনে করোনা শনাক্ত ৪৫৫৯

প্রাণঘাতী ভাইরাস করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৪ হাজার ৫৫৯ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্ত দাঁড়িয়েছে ৭ লাখ ২৭ হাজার ৭৮০ জনে।

আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিস্তারিত আসছে...

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৯১ জন

অনলাইন ডেস্ক

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৯১ জন

অতিমারি ভাইরাস করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৯১ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে দেশে মোট ১০ হাজার ৫৮৮ জন প্রাণ হারালেন।

আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিস্তারিত আসছে...

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর