বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস!
বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস!

বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস!

অনলাইন ডেস্ক

বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগোযোগ মাধ্যম ফেসবুক। কিন্তু জনপ্রিয় এই যোগাযোগ মাধ্যমটি হরহামেশাই খবর শিরোনাম হচ্ছে ব্যবহারকারীদের তথ্য ফাঁসের জন্য। এবার জানা গেল এক দুজনের নয় বিশ্বের ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁসের! শুধু ফাঁস নয় শত কোটি ব্যবহারকারীর তথ্য পাওয়া যাচ্ছে একটি হ্যাকার গ্রুপের ওয়েবসাইটে তাও বিনামূল্যে। যার মধ্যে আছে ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ বাংলাদেশি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য।

তবে ফেসবুক বলছে, এই তথ্য ফাঁসের ঘটনা ২০১৯ সালের।

রয়টার্স প্রতিবেদনে জানিয়েছে, ফাঁস হওয়া তথ্যের তালিকায় আছে ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, ঠিকানা, জন্ম তারিখ এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানার সংবেদনশীল তথ্য।

এই তথ্য ফাঁসের ঘটনা প্রসঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এটি পুরোনো তথ্য, যা নিয়ে ২০১৯ সালে প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। আমরা ২০১৯ সালের আগস্টে এই সমস্যাটি খুঁজে পেয়েছি এবং ঠিক করেছি।


ব্রাহ্মণবাড়িয়াতে সরকারি স্থাপনায় আগুন,প্রেসক্লাবে হামলা

পল্টন মোড়ে লাঠিসোটা নিয়ে হেফাজত নেতাকর্মীদের অবস্থান

হরতালকে ঘিরে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী

সাইনবোর্ডে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষে আহত ৩


 

কয়েক বছর ধরেই গ্রাহকদের তথ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে কাজ করছে ফেসবুক। আগে ব্যবহারকারীরা ফোন নম্বরের মাধ্যমে কাউকে খুঁজে বের করতে পারতেন। এই সুবিধা ব্যবহার করে রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮৭ মিলিয়ন ফেসবুক গ্রাহকের তথ্য 'চুরি' করায় ওই সুবিধা বন্ধ করে দেওয়া হয়।

এর আগে ২০১৯ সালে ইউক্রেনের নিরাপত্তা বিষয়ক গবেষকরা একটি তথ্যভাণ্ডার খুঁজে পান যাতে ২৬৭ মিলিয়ন ফেসবুক গ্রাহের নাম, নাম্বার এমনকি ইউনিক ইউজার আইডিও ছিল।

news24bd.tv/আলী