মহামারিকালে সম্ভাবনার নতুন দুয়ার খুলেছে ই-কমার্স

Other

করোনা মহামারীর সময় ব্যবসায়িক সম্ভাবনার দুয়ার খুলেছে ই-কমার্স বা অনলাইন প্লাটফরম। নিত্যপণ্য থেকে শুরু করে সবকিছুই মিলছে অনলাইনে। ক্লিক করলেই পৌঁছে যাচ্ছে ক্রেতার হাতের নাগালে। করোনা সংক্রমণের পর স্বাস্থ্য ঝুঁকি ও নিরাপত্তার কারণে ক্রেতার অভ্যাসেও এসেছে বড় পরিবর্তন।

ফলে এ সময় তথ্য প্রযুক্তি খাতের বিকাশের সাথে সাথে বেড়েছে ই-কমার্সের বাজারও।

করোনা কালে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ক্রেতাদের অনলাইন কেনাকাটায় নির্ভরতা বাড়ছে। বাড়ছে ই-কমার্সের বাজার। ঘরে বসেই ক্রেতার হাতে প্রয়োজনীয় পণ্য তুলে দিতে তৈরি হচ্ছেন নতুন নতুন ই-কমার্স উদ্যোক্তা।

খাত সংশ্লিষ্টরা বলছেন, কেবল অনলাইন কেনাকাটা নয়, নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও প্রযুক্তি পণ্যের রপ্তানি সক্ষমতা বাড়াতেও নিতে হবে বিশেষ পদক্ষেপ।


মামুনুল হক সম্পর্কে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

একদিনে ঝরল আরও ৫২ প্রাণ

দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়ল করোনা

দেশে ফের করোনা শনাক্তের রেকর্ড


ই-কমার্স খাতের ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাবের হিসাবে করোনার প্রথম ধাক্কায় মাত্র ৮ মাসে ই-কমার্স এর লেনদেন হয়েছে ৩ হাজার কোটি টাকা। সংগঠনটির সদস্য সংখ্যা এখন দেড় হাজার। করোনার এই সময়েই নতুন সদস্য হিসেবে যুক্ত হয়েছে ৪৬০ টি প্রতিষ্ঠান।

মহামারী করোনার সাথে লড়াই করে টিকে থাকতে স্বাস্থ্যবিধি ও সতর্কতার কোনো বিকল্প নেই। এমন বাস্তবতায় অনলাইন কেনাকাটার পাশাপাশি; প্রযুক্তি পণ্যের উদ্ভাবন ও বিকাশের মাধ্যমে রপ্তানি সক্ষমতা বাড়ানোর কথাও বলছেন উদ্যোক্তারা।

কেবল রাজধানী কেন্দ্রীক নয়; দ্রুতগতির ইন্টারনেট; মানসম্মত পণ্য এবং সরবরাহ ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে ই-বাণিজ্য রাজধানীর বাইরে ছড়িয়ে দেওয়া গেলে নতুন কাজের সুযোগ এবং স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনা সম্ভব বলে মত বিশ্লেষকদের।

news24bd.tv তৌহিদ