ট্রয় নগরী দেখিনি র‌য়েল রি‌সোর্ট দে‌খে দু‌ধের স্বাদ ঘো‌লে মেটাব

মাসুদ ক‌রিম

ট্রয় নগরী দেখিনি র‌য়েল রি‌সোর্ট দে‌খে দু‌ধের স্বাদ ঘো‌লে মেটাব

আমি একবার তুরস্ক সফ‌রে গি‌য়ে‌ছিলাম। ট্রয় নগরীটা দে‌খে আসার খুব ইচ্ছা ছিল । হে‌লেন না‌মের পৃ‌থিবীর সেরা সুন্দরী‌কে নি‌য়ে যু‌দ্ধে ধ্বংস হ‌য়ে যায় ট্রয়। ঐ‌তিহা‌সিক নগরী দেখার ইচ্ছা অপূর্ণ থে‌কে যায়। সফরসূ‌চি‌তে ইস্তাম্বু‌লের বাই‌রে যাওয়ার কোনও সু‌যোগ ছিল না। তাই মি‌থের শহর দেখা হ‌লো না। ট্রয় নগরী তুর‌স্কের আনা‌তো‌লিয়া রা‌জ্যে অব‌স্থিত।

ইউ‌নে‌স্কো প্রাচীন ট্রয়‌কে বিশ্ব ঐ‌তিহ্য ঘোষণা ক‌রে‌ছে। অ‌নেক মানুষ হে‌লে‌ন‌কে ঘি‌রে প্রে‌মের লড়াই‌য়ে ধ্বংসযজ্ঞ দেখ‌তে ট্রয় যান।
‌হে‌লে‌নের ট্রয় নগরীর কথা বি‌শেষভা‌বে ফু‌টে ও‌ঠে মহাক‌বি হোমা‌রের দুই মহাকাব্য ‌‘ই‌লিয়াড’ ও ‘ও‌ডি‌সি’ তে যা গ্রিক মি‌থের অবলম্ব‌নে র‌চিত। কা‌হিনীটা খুব রোমাঞ্চকর। ফুটফু‌টে কন্যা হে‌লে‌নের জ‌ন্মের পর পরই রাজ জ্যো‌তি‌ষী ব‌লে‌ছিল, মে‌য়েটা পৃ‌থিবী‌তে আলোড়ন সৃ‌ষ্টি কর‌বে। জ্যো‌তি‌ষীর কথা অক্ষ‌রে অক্ষ‌রে ফ‌লে গেল। হে‌লেন হ‌য়ে ও‌ঠেন পৃ‌থিবীর সব‌চে‌য়ে সেরা সুন্দরী। দু‌নিয়া তার রূ‌পের প্রশংসায় পঞ্চমুখ। গ্রি‌সের স্পার্টা রা‌জ্যের রাজা মে‌নেলা‌সের স‌ঙ্গে হে‌লে‌নের বি‌য়ে হয়। রাজা-রানী স্পার্টার রাজপ্রাসা‌দে সু‌খে শা‌ন্তি‌তে বাস কর‌ছি‌লেন।

ওই সম‌য়ে গ্রিক দেবী এ‌রিস অপর তিন দেবীর কা‌ছে উপহার হিসে‌বে একটা আ‌পেল পাঠান। তিন দেবী হ‌লেন- এ‌থেনা, হেরা, আ‌ফ্রো‌দি‌তি। এ‌রিস আ‌পে‌লের ওপর লে‌খেন ‘শ্রেষ্ঠ সুন্দরীর জন্য’ ।

এভা‌বে তিন দেবীর ম‌ধ্যে ঝগড়ার সৃ‌ষ্টি ক‌রেন । দেব‌-‌দেবীরা শ্রেষ্ঠ সুন্দরী বে‌ছে নি‌তে অপারগতা প্রকাশ কর‌লে তিন দেবী পৃ‌থিবী‌তে এ‌সে প্যা‌রিস না‌মের এক মানুষ‌কে শ্রেষ্ঠ সুন্দরী বে‌ছে দেবার দা‌য়িত্ব দেন। প্যা‌রিস হ‌লেন ট্রয় নগরীর রাজা প্রিয়াম ও রানী হেকবার পুত্র । প্যা‌রিস দেবী‌দের ম‌ধ্যে আফ্রো‌দি‌তি‌কে শ্রেষ্ঠ সুন্দরী ব‌লে ঘোষণা ক‌রেন । আ‌ফ্রো‌দি‌তি খু‌শি হ‌য়ে প্যা‌রিস‌কে বিরাট সক্ষমতা দান ক‌রেন যার ফ‌লে প্যা‌রিস পৃ‌থিবীর শ্রেষ্ঠ সুন্দরী‌র স‌ঙ্গে প্রেম কর‌তে সক্ষম হন । ওই সুন্দরী আর কেউ নন; স্পার্টার রাজা মে‌নেলা‌সের স্ত্রী হে‌লেন । প্যা‌রি‌সের প্রে‌মে হাবুডুব খে‌তে থা‌কেন হে‌লেন । প্রে‌মের এক পর্যা‌য়ে হে‌লেন স্পার্টার রাজপ্রাসাদ ছে‌ড়ে ট্র‌য়ের রাজপুত্র প্যা‌রি‌সের স‌ঙ্গে পা‌লি‌য়ে যান। ট্রয়ের রাজপ্রাসা‌দে ও‌ঠেন।


মামুনুল হক সম্পর্কে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

একদিনে ঝরল আরও ৫২ প্রাণ

দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়ল করোনা

দেশে ফের করোনা শনাক্তের রেকর্ড


ক্রো‌ধের আগুন জ্ব‌লে ও‌ঠে স্পার্টার রাজা মে‌নেলা‌সের ম‌নে। স্পার্টার পা‌শের রাজ্য মাই‌সি‌নের রাজা ছি‌লেন মোনা‌লে‌সের ভাই আগা‌মেনন। তার স‌ঙ্গে বিষয়টা নি‌য়ে আলাপ ক‌রেন । তারা হে‌লেন‌কে ছি‌নি‌য়ে আন‌তে যু‌দ্ধের সিদ্ধান্ত নেন । হাজার হাজার যোদ্ধা নি‌য়ে সাগর পা‌ড়ি দি‌য়ে ট্রয় নগরী ঘি‌রে ফে‌লেন । ট্র‌য়ের মানুষ কিছু‌তেই হে‌লেন‌কে দি‌তে রা‌জি হয়‌নি। তুমুল যুদ্ধ হয় । দশ বছর চ‌লে যুদ্ধ। কেউ জয়ী হয়‌নি। শেষ পর্যন্ত ট্রোজান হর্স না‌মের একটা বিশাল কা‌ঠের ঘোড়া রে‌খে ‌দেয় স্পার্টার বা‌হিনী। ট্র‌য়ের বা‌সিন্দারা ম‌নে ক‌রেন মে‌নেলাস পরাজয় মে‌নে নি‌য়ে‌ছেন। উপহার হিসেবে দি‌য়ে‌ছেন কা‌ঠের ঘোড়া। তারা কা‌ঠের ঘোড়া ট্রয় নগরীরর মা‌ঝে রে‌খে দেন। তারপর ট্র‌য়ের বা‌সিন্দারা ঘুমা‌তে গে‌লে ট্রোজান হ‌র্সের ভেতর থে‌কে সৈন্যরা বে‌রি‌য়ে ট্র‌য়ের প্রায় সব মানুষ‌কে হত্যা ক‌রে। ধ্বংস ক‌রে ট্রয় নগরী।

ঐ‌তিহা‌সিক নগরী দেখার প্র‌তি আমার আগ্রহ র‌য়ে‌ছে । আমরা ক‌য়েকজন সাংবা‌দিক মি‌লে একবার ঢাকার কা‌ছে সোনারগাঁ‌য়ে ঐ‌তিহা‌সিক পানাম নগরী দেখ‌তে গি‌য়ে‌ছিলাম। এক হাজার বছ‌রের পুর‌নো সি‌টি । আমার খুব ভালো লাগল। পুর‌নো ঐ‌তিহ্য সংরক্ষ‌ণে বাংলা‌দেশ এ‌ক্ষে‌ত্রে স‌চেষ্ট হ‌য়ে‌ছে । 

পানাম নগরী দেখার পর আমরা সোনারগাঁ‌য়ের লোক ও কারু‌শিল্প জাদুঘর দেখলাম ।  সেখা‌নে দেখার অ‌নেক কিছু আ‌ছে । ভ্রমণপিপাসু মানুষ ঢাকার কা‌ছে ই‌তিহাস, ঐ‌তিহ্য জানার জন্য সোনারগাঁও‌কে বে‌ছে নি‌য়ে থা‌কেন। এটা একটা প্রাচীন রাজধানী । ‌ঢাকাই মস‌লি‌নের সূ‌তিকাগার । সূক্ষ স্বচ্ছ যে কাপ‌ড়ে বিশ্বব্যা‌পি রমনী‌দের দেহ‌সৌষ্ঠব প্রদর্শ‌নের জন্য আদৃত তার নাম মস‌লিন ।

আমরা বার‌দি গি‌য়ে উপমহা‌দে‌শের বাম আ‌ন্দোল‌নের প্রবাদ পুরুষ জ্যো‌তিবসুর বা‌ড়ি ঘু‌রে দেখলাম । লোকনাথ ব্রক্ষচা‌রির আশ্র‌মে গেলাম । লিচু বাগা‌নে গি‌য়ে পেট ভ‌রে খাবার পর বা‌ড়ির জন্য কিনলাম । সারা‌দিন ঘোরাঘু‌রির পর রা‌তে একটা রাজকীয় রি‌সো‌র্টে থাকলাম । র‌য়েল রি‌সোর্ট । মা‌লিক খুব সৌ‌খিন । রি‌সোর্ট নয় যেন প্রাচীন রাজপ্রাসাদ । বিলাস বহুল । আরাম আ‌য়ে‌শের উত্তম স্থান। 

সম্প্র‌তি এক‌টি প্রে‌মের ঘটনার উত্তা‌পে ওই রি‌সোর্ট ধ্বংসয‌জ্ঞে প‌রিণত হ‌য়ে‌ছে । আমার খুব আফ‌সোস হ‌লো । আ‌মি ভাবলাম, প্রে‌মের উত্তা‌পে পু‌ড়ে যাওয়া ট্রয় নগরী দেখ‌তে না পার‌লেও র‌য়েল রি‌সোর্ট দে‌খে দু‌ধের স্বাদ ঘো‌লে মেটাব । কিন্তু লকডাউ‌নের কার‌ণে যে‌তে পারলাম না । র‌য়েল রি‌সো‌র্টের মা‌লিকরা ওই সব ধ্ব‌সের চিহ্ন সংরক্ষণ কর‌লে উৎসুক পর্যটকরা সেখা‌নে গি‌য়ে তা দেখ‌বেন । আগ্রায় সম্রাট শাহজাহান প্রে‌মের স্মৃ‌তি ধ‌রে রাখ‌তে তাজমহল বা‌নি‌য়ে‌ছেন । ভালোবাসার ইমারত, প্রে‌মের স্মৃ‌তি‌সৌধ । অ‌নে‌কে সেখা‌নে যে‌তে পা‌রেন না । সে অভাব পূরণে র‌য়েল রি‌সো‌র্টের অদূ‌রে তাজমহ‌লের রে‌প্লিকা হ‌য়ে‌ছে । অ‌নে‌কে তা দেখ‌তে যান ।

আ‌মি আগ্রায় আসল তাজমহল দে‌খে‌ছি । তাই রে‌প্লিকা দেখ‌তে যাই‌নি । ত‌বে পরি‌স্থি‌তি স্বাভা‌বিক হ‌লে অ‌নেক প্রে‌মিক জু‌টি সোনারগাঁও যা‌বেন । নকল তাজমহল ও নকল ট্রয় দেখার জন্য । এক স‌ঙ্গে প্রে‌মের দুই ছ‌বি দেখার সু‌যোগ পৃ‌থিবীর আর কোথাও নেই !

ভালোবাসা, রোমাঞ্চ, প্রেম, ক্রোধ, জিঘাংসা, ধ্বংস, তাণ্ডব, হিংসা, ঘৃণা, যুদ্ধ, ধর্ম-অধর্ম, ‌সব একাকার সেখা‌নে !

মাসুদ করিম, সিনিয়র সাংবাদিক

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

ঠাকুরগাঁওয়ে রক্তের দালালদের শাস্তির দাবীতে বিক্ষোভ সমাবেশ

মোঃ আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে রক্তের দালালদের শাস্তির দাবীতে বিক্ষোভ সমাবেশ

“রক্তযোদ্ধা রুখে দাঁড়ান, রক্ত দালাল দ্রুত তাড়ান” এই স্লোগানকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থী ঐক্যপরিষদের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে বঙ্গবন্ধু সড়ক আধুনিক সদর হাসপাতালে জেলার সকল রক্তদানকারি ও স্বেচ্ছাসেবী  সংগঠনের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। 


মরিয়মের কিছু হলে ইমরান ও পাকিস্তান সেনাবাহিনী দায়ী: নওয়াজ শরিফ

আমেরিকার চাপের কাছে নতি স্বীকার করবে না তুরস্ক: রাশিয়া

লরির ধাক্কায় দুই সহকর্মীর মৃত্যু, গায়িকা বিউটির অবস্থা আশঙ্কাজনক

আবারো লকডাউনের পথে ইতালি


এ সময় বক্তব্য রাখেন সামনে বাংলাদেশ শিক্ষার্থী ঐক্যপরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি টিংকু রায়, জেলা কমিটির সাধারণ সম্পাদক রিংকু রায়, রক্তদানকারি স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধনের সভাপতি মুরাদ হোসেন ও অন্যরা।

সমাবেশে বক্তারা বলেন ঠাকুরগাঁয়ে ডক্টর প্যাথলজির টেকনিশিয়ান মো. আলী ও পপুলার হাসপাতালের ম্যানেজার সাধারণ মানুষকে ঠকিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। দোষীদের আইনের আওতায় এনে শাস্তির দাবী জানান তারা।


news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

ব্যাংক কর্মকর্তা শেখ মুওদুদ আহমদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

রিপন হোসেন, যশোর

ব্যাংক কর্মকর্তা শেখ মুওদুদ আহমদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

সিলেটের অগ্রণী ব্যাংক কর্মকর্তা শেখ মুওদুদ আহমদ হত্যার খুনিদের বিচারের দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১টায় যশোর অঞ্চলের সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উদ্যোগে প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধন করে।

অগ্রণী ব্যাংকের যশোর অঞ্চলের সভাপতি কাউসার আলীর নেতৃত্বে ঘন্টা ব্যাপী মানববন্ধনে যশোরস্থ সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দু’শতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।


মহাসমাবেশে যোগ দিতে খুলনায় ইশরাক, পথে বাধার অভিযোগ

ইহুদিদের উৎসব উপলক্ষে ইব্রাহিমি মসজিদের আজানে ইসরায়েলের নিষেধাজ্ঞা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সন্ধ্যায় বৈঠকে বসবে ৬ মন্ত্রণালয়

নির্বাচনি পরিবেশ নষ্ট করে অতি উৎসাহী প্রার্থী ও নেতারা: ইসি শাহাদাত


এসময় বক্তরা বলেন, মওদুদ আহমেদকে পরিকল্পতভাবে হত্যা করা হয়েছে। দেশে আজ সাধারণ মানুষের কোন নিরাপত্তা নেই। ব্যাংকারদের কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চত করার দাবি জানান বক্তরা।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অগ্রণী ব্যাংক যশোর অঞ্চলের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, অগ্রণী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক তাপস কুমার বিশ্বাস, জনতা ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক শহিদুল ইসলামসহ প্রমুখ। উল্লেখ গত শনিবার সিলেট নগরের বন্দরবাজারে মওদুদ আহমেদকে হত্যা করে সিএনজি চালকেরা।

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, পড়তে পারে কুয়াশাও

অনলাইন ডেস্ক

দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, পড়তে পারে কুয়াশাও

রংপুর ও সিলেট বিভাগের কোন কোন জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


বস্তিবাসীকে না জানিয়েই ভ্যাকসিনের ট্রায়াল

গাড়িতে অগ্নিকান্ড, রেকর্ড সংখ্যক গাড়ি উঠিয়ে নিচ্ছে হুন্দাই

সানি লিওনের জায়গা নিলেন আবিরা! (ভিডিও)

৭ সন্তান নিতে স্বেচ্ছায় দেড় লাখ ডলার জরিমানা গুনলেন চীনা দম্পতি


শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর একেক এলাকার মার্কেট ও দোকানপাট। জেনে নিন আজ বুধবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ।

বন্ধ থাকে যেসব এলাকার দোকানপাট


যে তাসবিহ পাঠ করলে অধিক নেকি লাভ ও গোনাহ মাফ হয়

কাজী হায়াতের ছবির সেই পাগলী এখন কোথায়?

‘আমেরিকা-ইসরাইল কৌশলগত অচলাবস্থার সম্মুখীন হয়েছে’

ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার


বসুন্ধরা আবাসিক এলাকা, মধ্য এবং উত্তর বাড্ডা, জগন্নাথপুর, বারিধারা, সাঁতারকুল, শাহাজাদপুর, নিকুঞ্জ-১, ২, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু।

বন্ধ থাকে যেসব মার্কেট

যমুনা ফিউচার পার্ক, নুরুনবী সুপার মার্কেট, পাবলিক ওয়ার্কস সেন্টার, ইউনিটি প্লাজা, ইউনাইটেড প্লাজা, কুশল সেন্টার, এবি সুপার মার্কেট, আমির কমপ্লেক্স, মাসকট প্লাজা।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

আর্জেন্টিনায় পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ফসিল আবিষ্কার

অনলাইন ডেস্ক

আর্জেন্টিনায় পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ফসিল আবিষ্কার

উত্তর-পশ্চিম প্যাটাগোনিয়ার নিউউইন প্রদেশে ৯৮ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের ফসিল আবিষ্কৃত হয়েছে। এটি পৃথিবীর সবচেয়ে বড় প্রাণির হাড় বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, প্রাণিটি ১২২ ফুট দীর্ঘ হতে পারে। এর ওজন হতে পারে প্রায় ৯০ হাজার কেজি।

এ নিয়ে গবেষণা করছে আর্জেন্টিনার দ্য জাপালা মিউজিয়াম, মিউজিও দে লা প্লাটা, মিউজিও এজিদিও ফেরুগলিও ও রাও নেগ্রো এবং জারাগোজা বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি প্রকাশিত ক্রেটিসিয়াস রিসার্চ জার্নালের এক প্রতিবেদন থেকে জানা যায়, হাড়গুলোর মধ্যে ডাইনোসরের পেলভিক স্ট্রাকচার ও লেজের ২৪টি অংশের কশেরুকা পাওয়া গেছে। এটি টিরানোসরাস প্রজাতির ডাইনোসর। এরা সরোপড হিসেবে পরিচিত। এদের দীর্ঘ ঘাড় এবং লেজ, বিশাল দেহ, ছোট মাথা, চারটি হাতির মতো পা ছিল। এরা নিরামিষভোজী।

সরোপড প্রজাতির মধ্যে ডিপ্লোডোকস, অ্যাপাটোসরাস, ব্রঙ্কিওসরাস এবং ব্রন্টোসরাস ইত্যাদি ডায়নোসর ছিলো। এই ডাইনোসররা জুরাসিক যুগে (১৫০ মিলিয়ন বছর আগে) পৃথিবীতে বাস করত। ৬৬ মিলিয়ন বছর আগে এরা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে বলে ধারণা করা হয়।


সংকটে পড়তে পারে ইসরায়েল-যুক্তরাষ্ট্র সম্পর্ক

হোয়াটসঅ্যাপের চেয়েও ভয়াবহ মেসেঞ্জার


জানা গেছে, টিরানোসরাস হলো সরোপডদের মধ্যে বৃহত্তম। বিলুপ্তির আগে অন্যান্য সব সরোপডকে এরা মেরে ফেলে। এদের ওজন হতো ৪০ হাজার কেজি থেকে ৯০ হাজার কেজি। প্রাণিগুলোর মধ্যে বৃহত্তম টিরানোসরাস জীবাশ্মগুলো প্যাটাগোনিয়া থেকে এসেছে। ওখানেই নতুন জীবাশ্ম পাওয়া গেছে। অ্যান্টার্কটিকা ব্যতীত সব মহাদেশেই এই প্রজাতির ডায়নোসরের দেখা পাওয়া গেছে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর