শহীদ বুদ্ধিজীবীর নামে ঢাবির মেডিকেল সেন্টারের নামকরণের আহ্বান গৌরব ৭১ এর

শহীদ বুদ্ধিজীবীর নামে ঢাবির মেডিকেল সেন্টারের নামকরণের আহ্বান গৌরব ৭১ এর

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের নামকরণ শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা’র নামে করার দাবি জানিয়ে গৌরব ৭১ -এর বিবৃতি।

মঙ্গলবার গৌরব ৭১ -এর পক্ষে এ বিবৃতি দেন সংগঠনের সভাপতি এস এম মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক এফ এম শাহীন।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি গণমাধ্যমের বদৌলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণ সংক্রান্ত একটি সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ করেছি, একজন বিশিষ্ট ব্যবসায়ীর নামে ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের নির্মিতব্য ভবনের নামকরণ করার জন্য উঠেপড়ে লেগেছে একটি মহল ! 
আমরা এই প্রচেষ্টার প্রতিবাদ জানাচ্ছি।

আরও বলা হয়, আমরা মনে করি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি গৌরবদীপ্ত, গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের যেকোন স্থাপনার নামকরণ করার ক্ষেত্রে এ ধরনের একটি সিদ্ধান্ত কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার নামকরণের ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধুসহ জাতীয় অর্জন ও জ্ঞানচর্চায় আত্মোৎসর্গকৃত মহান ব্যক্তিগণের নামকে গুরুত্ব দেওয়া হয়েছে। সেই ধারাবাহিকতা থেকে বেরিয়ে এসে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নীতিকে উপেক্ষা করে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক অনুদান গ্রহণ সাপেক্ষে একটি ভবনের নামকরণের সিদ্ধান্ত অত্যন্ত লজ্জাকর ও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতির জন্য খুবই অপমানজনক বলে আমরা মনে করি। কাউকে ছোট না করে, সকলের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক আমরা বলতে চাই, অর্থের বিনিময়ে যেকোন সম্মান ও অবস্থান অর্জন করা যায় এই সংস্কৃতিটি অন্তত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রচলন হতে পারে না।

বিবৃতিতে জানানো হয়, শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজার নামে নির্মিতব্য ভবনটির নামকরণের জন্য আমরা প্রস্তাব করছি। এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, এর গৌরবের ইতিহাস ও ঐতিহ্যকেই তুলে ধরা হবে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানী বাহিনী ও তাদের সহযোগী আলবদররা ডা. মোর্তজাকে তাঁর ফুলার রোডের বাসভবন থেকে ধরে নিয়ে যায় ও নৃশংসভাবে হত্যা করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনিই একমাত্র শহীদ চিকিৎসক।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর