জ্বালানি ছাড়াই ফ্লাই অ্যাস দিয়ে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট (ভিডিও)

Other

পরিবেশের ভারসাম্য রক্ষায় জ্বালানি ব্যবহার ছাড়াই ঠাকুরগাঁওয়ে ফ্লাই অ্যাস দিয়ে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট। আধুনিক মেশিনে তৈরির ইট কারখানাটিতে সৃষ্টি হয়েছে প্রায় অর্ধশত মানুষের কর্মসংস্থান।

তবে প্রতিষ্ঠানের চেয়ারম্যান বলছেন, সরকারি নির্দেশনা মানা হলে এ ধরনের উদ্যোগে এগিয়ে আসবে অনেকে। রক্ষা হবে জমির উর্বরতা ও ঠেকানো যাবে বায়ু মন্ডলের দূষণ।

আধুনিক প্রযুক্তিতে ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর গ্রামে কৃষি জমির পাশেই গড়ে তোলা হয়েছে বাবলু সুপার ব্রিক্স নামে ফ্লাই অ্যাস অত্যাধুনিক ইট তৈরির কারখানা। কম্পিউটারাইজড ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনে প্রস্তুত করা হচ্ছে পরিবেশ বান্ধব ইট।

আরও পড়ুন


হাসপাতাল ছেড়ে বাসায় ফিরেছেন আবুল হায়াত

সুনামগঞ্জে হামলা: শাল্লার ওসি বরখাস্ত, দিরাইয়ের ওসিকে বদলি

‘প্রমাণ পেলেই মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার করা হবে’

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস


জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের পুড়ানো ছাই, নুড়ি পাথর, পাথরের গুড়া, বালু, সিমেন্টসহ বিভিন্ন উপকরণ। পরিবেশ বান্ধব ভাটা স্থাপন হওয়ায় ঠাকুরগাঁওয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে বলে জানান, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লা আল মামুন।

তবে, সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করে নির্মাণ কাজে পরিবেশবান্ধব ইট ৩০ ভাগ ক্রয় করতে বলা হলেও তা করা হচ্ছে না বলে অভিযোগ বাবলু সুপার ব্রিক্স ইন্ডাষ্ট্রি লিমিটেডের চেয়ারম্যান হাবিবুল ইসলাম বাবলুর।

আগামীতে এই ইটের চাহিদা বাড়ার সাথে সাথে পরিবেশও রক্ষা হবে বলে আশা প্রকাশ করেন, এই শিল্পের সাথে যুক্তরা।

news24bd.tv আহমেদ