জবি সংরক্ষিত বনাঞ্চলে আগুন, মারা গেছে বন্যপ্রাণীরা

অনলাইন ডেস্ক

জবি সংরক্ষিত বনাঞ্চলে আগুন, মারা গেছে বন্যপ্রাণীরা

বুধবার বেলা ১২টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র ও মীর মশাররফ হোসেন হলের মধ্যকার সংরক্ষিত বনাঞ্চলে আগুন লাগে। দুপুর ২টার দিকে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। কিভাবে আগুন লেগেছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে আগুনে বিশাল এলাকা পুড়ে গেছে। 

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা জেফরুল হাসান চৌধুরী জানান, ‘ আগুনের ভয়াবহতা দেখে আমরা ফায়ার সার্ভিসকে জানাই। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনের উৎস সম্পর্কে আমরা এখনো নিশ্চিত নই। এটা কোনো দুষ্কৃতিকারীদের কাজ, অথবা বৈদ্যুতিক সর্ট সার্কিটেও আগুনের সূত্রপাত হতে পারে।’

আরও পড়ুন:


একদিনের করোনা আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড আজ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৬৩ জনের মৃত্যু

ট্রলির ধাক্কায় মোটরসাইকেল আরোহী মাদ্রাসা সুপার সহ নিহত ২

সীমা অতিক্রম করলে পরিণতি হবে ভয়াবহ: কাদের


ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মাহফুজুর রহমান জানান, ‘আগুন লাগার বিষয়টি জানার পরে আমরা ঘটনাস্থলে এসে আধা ঘণ্টার চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। এতে আমাদের দুটি ইউনিট কাজ করেছে।’

বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলছেন, বছরের এ সময়ে বিশ্ববিদ্যালয়ের সংরক্ষিত এ বনাঞ্চলে ঝরা পাতার নিচে টিকটিকি, ব্যাঙ, গিরগিটিসহ নানা কীটপতঙ্গ আশ্রয় নেয়। এ ছাড়া সেখানে বাগডাস, শেয়াল, বনবিড়াল, গন্ধগোকুল ও মেছোবিড়ালের মতো নিশাচর প্রাণীরাও থাকে। তাই এ ধরণের আগুনে পরিবেশের মারাত্মক ক্ষতি হয়।

তবে অভিযোগ রয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিচ্ছন্নতাকর্মীরা ঝোপঝাড় পরিষ্কারের পরিবর্তে তাতে আগুন লাগিয়ে দেয়। বিশ্ববিদ্যালয় লকডাউন থাকায় বুধবারের আগুনের ঘটনার সঙ্গে এমন সম্পর্ক নেই বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

চুয়েটে ভর্তির আবেদন শুরু ২৪ এপ্রিল, পরীক্ষা ১২ জুন

অনলাইন ডেস্ক

চুয়েটে ভর্তির আবেদন শুরু ২৪ এপ্রিল, পরীক্ষা ১২ জুন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ স্নাতক ১ম বর্ষ (লেভেল-১) ২০২০-২১ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে। একইদিন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর ভর্তি পরীক্ষাও অনুষ্ঠিত হবে।

আগামী ২৪ এপ্রিল শনিবার সকাল ৯ টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ শুরু হবে। আবেদন করার শেষ সময় আগামী ৮ মে বিকাল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদনের লিংক : https://www.admissionckruet.ac.bd/

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা ও অন্যান্য শর্তাবলী উপরোক্ত ওয়েবসাইট হতে জানা যাবে।

গত মঙ্গলবার দুপুরে চুয়েট, কুয়েট ও রুয়েট-এর ২০২০-২১ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা উপলক্ষে গঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল আলম এবং সদস্য সচিব ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলামের যৌথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

এছাড়া আগামী ২ জুন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম (০১৮৪১-১১৯৯৬৬)-এর সাথে যোগাযোগ করা যেতে পারে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ পাঁচে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ পাঁচে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

স্পেন ভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং ২০২১ এ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে পঞ্চম এবং বাংলাদেশের সকল সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ১৯তম স্থান লাভ করেছে। এছাড়াও ইউএপি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং ৮৩৭, এবং এশিয়া র‌্যাঙ্কিং ৪৫৮ অবস্থান করছে।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব-এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে এ বছর সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিংয়ের তালিকায় দেশের শীর্ষস্থানীয় এ বিশ্ববিদ্যালয়টি পঞ্চম স্থান লাভ করেছে।

আরও পড়ুন


বান্দরবানে ভাল্লুকের আক্রমণে কৃষক আহত

খুলনা সিটি মেয়রের আইসিটি মামলায় সাংবাদিক আবু তৈয়ব গ্রেপ্তার

সুযোগ পেয়েও হাতছাড়া করলেন সাইফ, ফিরলেন সাজঘরে

করোনা: আসলে আমরা কেউ কারো নই!


গবেষণা নির্ভর এ বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় যেমন নর্থ সাউথ, এআইইউবি, ইউআইইউ মতো বাংলাদেশের অন্যান্য নামী বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির তুলনায় সাফল্যের সাথে শীর্ষস্থান ধরে রেখেছে। এছাড়া, ইউএপির কম্পিউটার সায়েন্স বাংলাদেশ র‌্যাংকিংয়ে একাদশ, এনার্জীতে দ্বাদশ এবং পুরকৌশলে ১২তম স্থান লাভ করেছে।

উল্লেখ্য, ২০২১ সালে সারা বিশ্ব থেকে ৮ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এই সব প্রতিষ্ঠাকেই এই র‌্যাংকিংয়ের জন্য বিবেচনা নেয়া হয়।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অর্জন করলো আইইউবি

নিজস্ব প্রতিবেদক

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অর্জন করলো আইইউবি

সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং লোগো

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং ২০২১-এর তালিকায় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অর্জন করেছে।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব - এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে এ বছর সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং তালিকাতে সবার উপরে দেশের শীর্ষস্থানীয় এ বিশ্ববিদ্যালয়টি জায়গা করে নিয়েছে। এ তালিকায় দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবি’র অবস্থান দশম।
 
স্পেন ভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‌্যাঙ্কিং প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিবছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়ে থাকে। এই প্রতিষ্ঠানটি ২০০৯ সাল থেকে তাদের র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

আরও পড়ুন


নলকূপের পাইপ দিয়ে অনবরত বের হচ্ছে গ্যাস

মামুনুল করলে সমস্যা নেই, বললেই বিরাট সমস্যা: মোজাফ্ফর হোসেন

রাস্তা-ঘাট থেকে শুরু করে শ্বশুড় বাড়িতেও পদ-পদবীর দাপট

ভুয়া আইডির জ্বালায় থানার শরণাপন্ন নায়ক আমিন খান


২০২১ সালে সারা বিশ্ব থেকে ৭৫৫৩টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাঙ্কিং-এর বিবেচনায় নেয়া হয়েছে।

আইইউবি’র ইতিহাসে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা যা আইইউবি পরিবারকে ভীষণভাবে অনুপ্রেরণা যোগাবে। আইইউবি একটি স্বতন্ত্র, উদার, অলাভজনক ও শিক্ষার্থীবান্ধব প্রতিষ্ঠান হিসেবে অঙ্গীকারবদ্ধ।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

ক্লাস চলাকালীন ধূমপান করছিলেন শিক্ষক, ছবি ভাইরাল

অনলাইন ডেস্ক

ক্লাস চলাকালীন ধূমপান করছিলেন শিক্ষক, ছবি ভাইরাল

অনলাইন ক্লাস চলাকালীন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের ধূমপান করার ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

অভিযুক্ত শিক্ষকের নাম মাযহারুল হাসান মজুমদার। তিনি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক। গত ৯ এপ্রিল থেকে ভিডিওটি ফেসবুকে ঘুরছে। 

জানা যায়, করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে গত বছরের মার্চ মাসে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে গেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপে ক্লাস শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ব্যবসায় প্রশাসনের ওই শিক্ষক কয়েকটি ব্যাচের অনলাইনে ক্লাস নেওয়ার সময় ভিডিও চালু থাকা অবস্থায় একাধিকবার ধূমপান করেন। যা পরবর্তীতে শুক্রবার থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।


খালেদা জিয়ার জন্য আইসিইউসহ কেবিন বুকিং দেওয়া হয়েছে, জানালেন ব্যক্তিগত চিকিৎসক

মাওলানা রফিকুল মাদানীর নামে আরেকটি মামলা, আনা হলো যেসব অভিযোগ

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

দেশে নতুন করে করোনা শনাক্ত ৫ হাজার ৮১৯ জন


বিষয়টি নিয়ে অধ্যাপক ড. মাযহারুল হাসান মজুমদারের সঙ্গে মোবাইলে কথা হলে তিনি বলেন, দুটি ছবি ভাইরাল হয়েছে। তার মধ্যে, একটা বাসায় ক্লাস নিচ্ছিলাম, আরেকটা ডিপার্টমেন্টে বসে। এগুলো দুইতিন মাস আগের ছবি। আর প্রকাশ্যে ধূমপান বলতে বুঝি, ক্লাসরুমে ক্লাস নিতে নিতে ধূমপান করলে সেটাকে। অনলাইনে ধূমপান করলে এটা দিয়ে শিক্ষার্থীদের সরাসরি ক্ষতিগ্রস্ত হওয়ার সুযোগ নেই।

এ প্রসঙ্গে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, উনি অনলাইন ক্লাসে বাসায় বসে ধূমপান করেছেন এটা ঠিক হয়নি। পরবর্তীতে কেউ এ ধরনের ঘটনা ঘটালে এবং এ বিষয়ে রিপোর্ট করলে আমি ব্যবস্থা নেব। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

চবি'র প্রথমবর্ষ স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন শুরু সোমবার

অনলাইন ডেস্ক

চবি'র প্রথমবর্ষ স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন শুরু সোমবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে সোমবার (১২ এপ্রিল)  থেকে।

রোববার  বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (অ্যাকাডেমিক) এসএম আকবর হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিস্তারিত আসছে...


খালেদা জিয়াসহ ফিরোজা বাসভবনের সবাই করোনায় আক্রান্ত, চলছে চিকিৎসা

ভ্যাকসিন নিয়ে পাইলট-কেবিন ক্রুরা ৪৮ ঘণ্টা ফ্লাইটে যেতে পারবেন না

মাদরাসা ও মসজিদ লকডাউনের আওতামুক্ত রাখার দাবি

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর