শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | আপডেট ১৬ মিনিট আগে

জেলে থাকতেই আগ্রহী কয়েদিরা!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জেলে থাকতেই আগ্রহী কয়েদিরা!

কারাগার সাধারণত কয়েদিদের অপছন্দের জায়গা হয়ে থাকে। বিকৃত মস্তিস্ক ছাড়া কারাগার কারোরই কাঙ্ক্ষিত জায়গা হওয়ার কথা নয়। কিন্তু এর ব্যতিক্রমও আছে।

ইতালির কারাগারে আটক কয়েদিরা সম্প্রতি তাদের জীবনকে নিয়ে নতুন করে ভাবার সুযোগ পেয়েছে। আর এ জাদু নিয়ে এসেছে তাদের মাঝে খেলাধুলার সুযোগ। বিশেষ করে রাগবি খেলাটি কয়েদিদের মাঝে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে।

ইতালির ১৫টি কারাগারের কয়েদিরা রাগবি খেলার সুযোগ পেয়েছে। এতে তারা কারাগারে দারুণ সময় কাটাচ্ছে।বন্দিদের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আয়োজন করা হচ্ছে প্রতিযোগিতাও। ফলে খেলার জন্য অনেকে কারাগার থেকে বের হতে চাইছে না!

কয়েদিদের মাঝে খেলাধুলা প্রচলনের ধারণাটি তুরিনের একটি কারাগারের পরিচালক পিয়েট্রো বুফার। তিনি প্রথমে বন্দিদের মাঝে মুষ্টিযুদ্ধ, ফুটবল ও বাস্কেটবল প্রচলন করেন। এরপর রাগবিও যুক্ত করা হয়। তবে ইতালিতে রাগবি জনপ্রিয় হওয়ায় শেষ পর্যন্ত এটিই সবচেয়ে কার্যকর হয়ে উঠেছে।

কারাগার কর্তৃপক্ষ বলছে, বন্দিরা রাগবি খেলে কারাগারে যেমন দারুণ সময় কাটাচ্ছে, তেমন বাইরে বের হয়েও কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। কারণ তারা মুক্তির পর রাগবি খেলোয়াড় হিসেবে কিংবা প্রশিক্ষক হিসেবেও কাজ করতে পারছে।

ইতালির তুরিন জেলের এক পরিসংখ্যানে দেখা যায়, সেখানে রাগবি প্রশিক্ষণ ও খেলার পর মুক্তি পাওয়া কয়েদিদের অপরাধের প্রবণতা কমে ২৫ শতাংশে দাঁড়িয়েছে। স্বাভাবিকভাবে এটি ৭০ শতাংশ থাকে। যার অর্থ দাঁড়ায়, বিপুল সংখ্যক কয়েদির অপরাধ প্রবণতা কমে গেছে খেলাধুলায় যুক্ত হওয়ার পর।

সূত্র: সিএনএন     •      অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য