স্ত্রীকে ‘সন্তুষ্ট করতে’ সত্য গোপন: নির্মোহ বিশ্লেষণ

স্ত্রীকে ‘সন্তুষ্ট করতে’ সত্য গোপন: নির্মোহ বিশ্লেষণ

Other

কেউ এমন একটা কাজ করলো যা জানলে তার স্ত্রী অসন্তুষ্ট হবেন আর সেজন্য স্ত্রীর কাজ থেকে সেকথা গোপন রাখতে তাকে অন্য কথা বলা কি আদৌ ‘স্ত্রীকে সন্তুষ্ট করতে’ বলা? অবশ্যই নয়। কারণ স্ত্রী হোক আর যে-ই হোক, কাউকে সন্তুষ্ট করতে হলে সে অপছন্দ করতে পারে এমন কাজ থেকে বিরত থাকাই যেখানে সমীচীন, সেখানে এর উল্টো কাজ করে ফেলে তা তার কাজ থেকে গোপন রাখাকে কিছুতেই তাকে সন্তুষ্ট রাখার চেষ্টা নামে অভিহিতর কোনো অবকাশ থাকতে পারে না। গোপন রাখার পরিসর সীমিত কি না সেটা ভিন্ন প্রশ্ন।

কোনো ব্যক্তির সব কথা স্ত্রী জানবেন তেমন কথা নেই।

সাধারণত অনেকেই স্ত্রীর কাছ থেকে ছোটখাট অনেক বথা লুকান। কারণ স্ত্রী জানলে রাগ করবেন বা করতে পারেন। এটি মোটেই স্ত্রীকে সন্তুষ্ট করতে নয়, বরং অসন্তুষ্ট না করতে। আর এ দুইটি বিষয় এক নয়।
কারণ কাউকে সস্তুষ্ট করতে মানুষ করে ইতিবাচক কাজ। আর অসন্তুষ্ট হতে পারে এমন কাজ তো নেতিবাচক কাজ। ফলে লুকাতে বা গোপন করতে হয়। কিন্তু নেতিবাচক কাজ করে তা গোপন রাখার পরে স্ত্রীর কাছে ধরা পড়ার বা সত্য প্রকাশিত হয়ে পড়ার মুহূর্তেও তা স্বীকার না করে ভিন্ন কথা বলা স্রেফ সত্য গোপন নয়, বরং অনস্বীকার্য সত্য অস্বীকারের ব্যর্থ চেষ্টা।

বৈবাহিক জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে বিশেষ কোনো গোপনীয়তা কাম্য নয়। কারণ গোপনীয়তা ফাঁস হয়ে পড়লে পরস্পরের মধ্যে মনোমালিন্য সৃষ্টি হয়। যার কাছ থেকে কিছু গোপন করা হয়েছে সে সন্তুষ্ট হওয়ার তো প্রশ্নই ওঠে না। তবু নানা কারণে এই গোপন রাখার বিষয়টি সমাজে বিদ্যমান আছে। কিন্তু তাই বলে স্বামীর দ্বিতীয় বিয়ের কথা গোপন রাখা? রাখতে পারেন। কিন্তু মানতে হবে যে এটা স্ত্রীর অধিকার হরণ। এখানে স্ত্রীর দুটো হক বা অধিকার হরণ করা হয়। একটা তার কাছ থেকে অনুমতি নেয়া বা তার অনুমতি দেয়া-না দেয়ার অধিকার। আরেকটা স্বামীর দ্বিতীয় বিয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তার জানার অধিকার।

প্রশ্নের জবাবে প্রায়শ লোকে এমন জবাব দেয়, যে-জবাব আরো আরো প্রশ্নের জন্ম দেয়। এটা নানা কারণে হতে পারে। একটা কারণ হলো মেধা ও যোগ্যতার অভাব। দ্বিতীয়টা হলো এর ঠিক উল্টো- মেধা ও যোগ্যতা বেশি হওয়া। আর সে কারণে নিজেকে বাঁচাতে সঠিক উত্তর এড়িয়ে যাওয়ার চেষ্টায় মেধা ও যোগ্যতার অপব্যবহার। বিশেষ ধরনের মেধাবী লোকেরা অপরাধ বা অন্যায় করলে তা স্বীকার করতে চান না। বরং নানাভাবে যুক্তি-বুদ্ধি দিয়ে তাকে ন্যায্য প্রমাণ করার সম্ভাব্য সব সুযোগই কাজে লাগাতে শেষ মুহূর্ত পর্যন্ত প্রাণপণ চেষ্টা করতে থাকেন।


আরও পড়ুনঃ


বাইডেনের বার্তা নিয়ে ঢাকায় এসে পৌঁছেছেন জন কেরি

মাওলানা মামুনুলের রিসোর্ট কাণ্ডে 'পুরুষশুন্য' কয়েক গ্রাম!

ফেসবুকে আপনার তথ্য ফাঁস হয়েছে কিনা যেভাবে জানবেন

করোনা আক্রান্ত প্রতি তিনজনের একজন মস্তিষ্কের সমস্যায় ভুগছেন: গবেষণা


সারা দুনিয়া চাউর হয়ে যেতে পারে এমন কথা স্ত্রীর কাছ থেকে গোপন রাখার চেষ্টার মানে কী হতে পারে? স্ত্রীকে সারা দুনিয়া থেকে বিচ্ছিন্ন রাখার যাবতীয় ব্যবস্থা বলবৎ রাখতে পারার আত্মবিশ্বাস? হতে পারে! আর তা না হলে দাবি অনুযায়ী আশপাশের অনেকে জানলেও দুই বছর পর্যন্ত প্রথম স্ত্রীকে দ্বিতীয় স্ত্রী গ্রহণের কথা না জানানো সম্ভব হলো কী করে? এই দ্বিতীয় স্ত্রীটি যদিও প্রথম স্ত্রীর জানাশোনার অওতার মধ্যে, স্বামীর বন্ধুর স্ত্রী(সাবেক)। অপ্রত্যাশিতভাবে যখন প্রথম স্ত্রীর কাছে তার স্বামীকে অপর নারীর সঙ্গে আবিষ্কারের কেলেংকারির খবর এলো তখন স্বামীর পক্ষ থেকে ওই নারীকে নামোল্লেখ করে বন্ধুর স্ত্রী বলা হলো, দ্বিতীয় স্ত্রী বলা হলো না! বিস্তারিত পরে বাসায় গিয়ে বলার আশ্বাস দেয়া হলো।

এখানে যতোটুকু জানা গেলো তাতে স্ত্রীকে সন্তুষ্ট করার বা রাখার কোনো চেষ্টার ছিঁটেফোটা কি দেখা গেলো? নিশ্চয়ই না। এটা স্পস্ট যে প্রথম স্ত্রী দ্বিতীয় বিয়ে মেনে নেবেন না বা অন্তত এতে অসন্তষ্ট হবেন এটা জেনে তার কাছ থেকে বিষয়টি বেমালুম গোপন রাখা হয়েছে। তিনি যাতে বিষয়টি ঘূর্ণাক্ষরেও জানতে না পারেন তার নিশ্চিত, নিশ্ছিদ্র ও পাকাপোক্ত ব্যবস্থাও করা হয়েছে। তা হলে স্ত্রীকে সন্তুষ্ট করার এমন আজব, উদ্ভট ও সম্পূর্ণ অগ্রহণযোগ্য বিষয়ের অবতারণা করা হয় কী করে? নিজের পক্ষে সাফাই গাইতে গিয়ে নিজের কথায় নিজে প্যাঁচে পড়া আর কতো?

news24bd.tv / নকিব