করোনার তিনটি ভ্যারিয়েন্টের সাথে লড়তে হচ্ছে কানাডাকে

করোনার তিনটি ভ্যারিয়েন্টের সাথে লড়তে হচ্ছে কানাডাকে

Other

কোভিড নিয়ে এই মুহুর্তে কানাডার চেয়ে নাকাল অবস্থায় সম্ভবত আর কোনো দেশ নেই। সারা বিশ্বে কানাডাই হচ্ছে একমাত্র দেশ যাকে একই সাথে কোভিডের তিন তিনটি ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। কানাডাতেই এখন পর্যন্ত নতুন চিহ্নিত হ্ওয়া তিনটি ভ্যারিয়েন্টই চিহ্নিত হয়েছে এবং সংক্রমণের হারকে নাগালের বাইরে নিয়ে যাচ্ছে। কোভিডের যে তিনটি ভ্যারিয়েন্ট নিয়ে সারা বিশ্বের বিজ্ঞানীরা উদ্বিগ্ন তার তিনটিই কানাডায় বিস্তৃত হচ্ছে।

বলা চলে সারা বিশ্বকে উদ্বেগের মধ্যে ফেলে দেয়া তিনটি ভ্যারিয়েন্ট যেনো কানাডায় সাঁড়াশি আক্রমণ শুরু করেছে।

সাম্প্রতিক সময়ে বিজ্ঞানীরা ইউ কে, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তিত হয়ে পরেছেন। নানা দেশে এই তিনটি ভ্যায়িন্টের বিভিন্নটি সংক্রমিত হচ্ছে। কিন্তু কানাডায় একই সাথে তিনটির সংক্রমণ ঘটেছে।

পরিস্থিতি সামাল দিতে গিয়ে কানাডাকে হিমসিমও খেতে হচ্ছে। কানাডার সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এই ভ্যারিয়েন্টগুলো সম্পর্কে পর্যাপ্ত তথ্য উপাত্ত নেই। ইউ কে ভ্যারিয়েন্ট সম্পর্কে সামান্য কিছু তথ্য পাওয়া গেলেও ব্রাজিল বা দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট সম্পর্কিত তেমন কোনো তথ্যই পাচ্ছে না কানাডা। ফলে তিনটি ভ্যারিয়েন্টের মোকাবেলা করতে গিয়ে তাদের নিজেদের তথ্য সংগ্রহ করতে হচ্ছে।


আরও পড়ুনঃ


বাইডেনের বার্তা নিয়ে ঢাকায় এসে পৌঁছেছেন জন কেরি

মাওলানা মামুনুলের রিসোর্ট কাণ্ডে 'পুরুষশুন্য' কয়েক গ্রাম!

স্ত্রীকে ‘সন্তুষ্ট করতে’ সত্য গোপন: নির্মোহ বিশ্লেষণ

করোনা আক্রান্ত প্রতি তিনজনের একজন মস্তিষ্কের সমস্যায় ভুগছেন: গবেষণা


তিনটি ভ্যারিয়েন্টের কোনো একটি কিংবা সবকটি ভ্যাকসিনকে অকার্যকর করে দিতে সক্ষম কীনা – এমন একটি সংশয়ও কানাডীয়ান বিশেষজ্ঞদের মনে কাজ করছে। আবার এই তিনটি ভ্যারিয়েন্টের মধ্যে কোনটির চেয়ে কোনটি বেশি ক্ষমতাধর, কোনটি এগিয়ে যাচ্ছে বেশি এই সব বিষয়ে তথ্য খুঁজছে কানাডা। আবার তিনটি ভ্যারিয়েন্ট একসাথে মিশে গেলে পরিস্থিতি কি দাঁড়াবে- সেই প্রশ্নের উত্তরও খুঁজছে কানাডা। সারা দেশের ৩১জন বিশেষজ্ঞ দিনে রাতে তিনটি ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

news24bd.tv / নকিব