বিরামপুরে কালবৈশাখী ঝড়ে শতা‌ধিক কলার বাগান বিধ্বস্ত, দিশেহারা চাষিরা

বিরামপুরে কালবৈশাখী ঝড়ে শতা‌ধিক কলার বাগান বিধ্বস্ত, দিশেহারা চাষিরা

নিজস্ব প্রতিবেদক

রমজানকে কেন্দ্র করে কলাগুলো চাষ করা হয়েছিলো। ঠিক রমজানের আগে কলার বাগানগুলো নষ্ট হয়ে যাওয়ায় চাষিরা দু’চোখে অন্ধকার দেখছেন। কথাগুলো বলছিলেন দিনাজপুরের বিরামপুর উপজেলার টেগরা গ্রামের কলাচাষি রবিউল ইসলাম।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার রাতের কালবৈশাখী ঝড়ে শতাধিক কলা বাগান নষ্ট হয়ে গেছে।

এতে এ এলাকায় প্রায় কোটি টাকার বিভিন্ন জাতের কলার বাগান নষ্ট হয়ে গেছে। সরকার থেকে এ মুহূর্তে কলাচাষিদের কোনো সহায়তা না দেওয়া হলে চাষিরা পথে বসবে।

মহসিন মিয়া নামের আরেক চাষি বলেন, আর ১০ থেকে ১৫ দিনের মধ্যে কলাগুলো কেটে ফেলতাম। কিন্তু ঝড়ে দুই বিঘা জমির বাগান পুরোটাই নষ্ট হয়ে গেল।

এখন কি করবো কিছুই বুঝে উঠতে পারছি না।  

বিরামপুরের ওপর দিয়ে গতকাল রাতে কালবৈশাখী ঝড় বয়ে যায়। আজ দুপুরে সরেজমিনে  কলা চাষের জন্য পরিচিত উপজেলার চকহরিদাসপুর এলাকায় গিয়ে দেখা গেছে, প্রায় শতাধিক কলার বাগান পুরোপুরি নষ্ট হয়ে গেছে। সবগুলো গাছেই রয়েছে কলার কাঁদি। ফলনের আগে হঠাৎ ঝড়ে বাগান নষ্ট হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা নিকছ্ন চন্দ্র পাল জানান, ঝড়ে ৬ থেকে ৭ হেক্টর জমির কলা নষ্ট হয়েছে। ক্ষয়ক্ষতির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস দিয়েছেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক।


১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউননের চিন্তা করছে সরকার: কাদের

ব্রাহ্মণবাড়িয়ার ৯ থানা, ১২ পুলিশ ক্যাম্প ও ফাঁড়িতে এলএমজি নিয়ে প্রস্তুত পুলিশ

মাওলানা মামুনুলের ফেসবুক পেজে নেই সেই লাইভ ভিডিও

খুব অকথ্য এসব ফিলিংস!


তিনি বলেন, বিরামপুরের ক্ষতিগ্রস্ত কলাচাষিদের তালিকা তৈরির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানানো হয়েছে। ক্ষতিগ্রস্ত কলাচাষিদের ক্ষতিপূরণে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা করা হবে।

news24bd.tv নাজিম