আইপিএলের প্রথম ম্যাচেই রুদ্ধশ্বাস লড়াই

অনলাইন ডেস্ক

আইপিএলের প্রথম ম্যাচেই রুদ্ধশ্বাস লড়াই

আইপিএলের ১৪তম এবারের আসরের প্রথম ম্যাচেই শ্বাসরুদ্ধকর এক লড়াই উপভোগ করলেন দর্শকরা। মুম্বাই ইন্ডিয়ান্সের ছুঁড়ে দেওয়া ১৬০ রান তাড়া করতে নেমে শেষ ওভারের শেষ বলে এক রান নিয়ে ২ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতে নেয় বিরাট কোহলির রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

মার্কো জ্যানসেনের শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ৭ রান। ৩ বলে ৪ রান তোলার পর চতুর্থ বলে ২ রান নিতে গিয়ে রান আউট হয়ে যান এবি ডিভিলিয়ার্স। দল তখন ৮ উইকেটে ১৫৮ রানে দাঁড়িয়ে। ফলে বিরাটের দলকে জিততে হলে ২ বলে ২ রান করতে হত। আর রোহিতের দরকার ছিল ২ বলে ২ উইকেট।

পঞ্চম বলে সিরাজ মাথা ঠান্ডা রেখে ১ রান নেন। এরপর শেষ বলে এল জয়। ওভারের শেষ বলে ১ রান নিয়ে বিরাট কোহলির দলকে প্রথম ম্যাচেই জয় এনে দিলেন ২৭ রানে ৫ উইকেট নেওয়া হর্ষল প্যাটেল। ফলে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২ উইকেটে জয় পেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)।

বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরে শুক্রবার রাতে উদ্বোধনী ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আরসিবি’র বিরাট। 

শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৯ রান জড়ো করে মুম্বাই। রোহিত শর্মার দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান আসে ক্রিস লিনের ব্যাট থেকে। ৩৫ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় লিন করেন ৪৯ রান। এছাড়া সূর্যকুমার যাদব ২৩ বলে ৩১, ঈশান কিষাণ ১৯ বলে ২৮ আর অধিনায়ক রোহিত শর্মার ব্যাট থেকে আসে ১৫ বলে ১৯ রান।

ব্যাঙ্গালুরুর হয়ে একাই মুম্বাইয়ের ব্যাটিং স্তম্ভ ধসিয়ে দিয়েছেন হার্শাল প্যাটেল। শেষ ওভারেই তুলে নেন তিনটি উইকেট, ওই ওভারে চার উইকেট হারিয়ে মাত্র ১ রান তুলতে পারে মুম্বাই।

মাত্র ১৬০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ব্যাঙ্গালুরুর উদ্বোধনী জুটি ভাঙে ৩৬ রানে। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ছিলেন ওয়াশিংটন সুন্দর। অধিনায়ক কোহলি বেশ দেখেশুনেই শুরু করেছিলেন এদিন। তবে হাঁকাতে পারেননি বড় ইনিংস। ২৯ বলে মাত্র ৩৩ রান করেই ফিরতে হয়ে তাকে। এরপর বড় ইনিংসের ইঙ্গিত দিয়েও ২৮ বলে ৩৯ রান করে সাজঘরে ফেরেন গ্লেন ম্যাক্সওয়েল।

ম্যাক্সওয়েল আউট হওয়ার পরেই দ্রুত আরো দুটি উইকেট হারিয়ে চাপে পড়ে ব্যাঙ্গালুরু। সেখান থেকে ২৭ বলে ঝড়ো ৪৮ রানের দুর্দান্ত এক ইনিংসে ব্যাঙ্গালুরুকে জয়ের বন্দরে পৌঁছে দেন এবিডি ভিলিয়ার্স। তবে দল জয়ের বন্দরে নোঙর করার আগে মাত্র দুই রান বাকি থাকতেই শেষ ওভারে ভিলিয়ার্সকে আউট করে রোমাঞ্চ জমিয়ে তোলে মুম্বাই। আউট হওয়ার আগে নামের ভিলিয়ার্স ৪টি চার ও ২টি ছক্কায় ইনিংস সাজিয়েছিলেন।

এরপর শেষ বলে ১ রানের দরকার হলে হার্শালের ব্যাট থেকে আসে ওই একটি রান। আর তাতেই ২ উইকেটের রোমাঞ্চকর জয় নিয়ে এবারের আইপিএল যাত্রা শুরু করে বিরাট কোহলির রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

সংক্ষিপ্ত স্কোর:
মুম্বাই ইন্ডিয়ান্স: ১৫৯/৯ (২০ ওভার); (লিন ৪৯, সূর্যকুমার ৩১); (হার্শাল ২৭/৫, সুন্দর ৭/১)।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ১৬০/৮ (২০ ওভার); (ডি ভিলিয়ার্স ৪৮, ম্যাক্সওয়েল ৩৯, কোহলি ৩৩); (বুমরাহ ২৬/২, জানসেন ২৮/২)।

ফলাফল: রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ২ উইকেটে জয়ী।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মা দিবসে যা বললেন সাকিব আল হাসান

নিজস্ব প্রতিবেদক

মা দিবসে যা বললেন সাকিব আল হাসান

আজ বিশ্ব মা দিবস। যার কল্যাণে এই পৃথিবীতে আলোর মুখ দেখা হয় সন্তানের। মায়েদের সম্মানে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোনো দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

মা দিবসে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকেই মায়েদের শুভেচ্ছা জানিয়েছেন। সেদিক থেকে বাদ যাননি বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএল বন্ধের পর দেশে ফিরে রাজধানীর একটি কোয়ারিন্টিনে আছেন তিনি। পরিবারকে ছাড়াই দিন কাটছে তার।

আরও পড়ুন


মা কিংবা মন খারাপের গল্প

বাড়িতে যেতে চাইলে হাসবেন-ভয় দেখাবেন, এই আপনাদের বিচার!

পাটুরিয়া-দৌলতদিয়ায় সীমিত পরিসরে চলছে ফেরি, অপেক্ষায় শতশত যাত্রী

নিয়ন্ত্রণ হারানো চীনের রকেট পড়লো ভারত মহাসাগরে


হোটেল থেকেই নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে বিশ্ব মা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। শেয়ার করা ছবিতে দেখা যাচ্ছে সাকিব তার নিজের মায়ের সাথে একটি ও তার স্ত্রী শিশিরের সাথে তার সন্তানদের ছবি পোস্ট করে লিখেছেন-

‘সকল মায়ের জীবন হোক সুখের। সব মায়েদের হাসিতে এই পৃথিবী হোক আরও সুন্দর। সবাইকে মা দিবসের শুভেচ্ছা।’

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

তিন আলীর রানে কোণঠাসা জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক

তিন আলীর রানে কোণঠাসা জিম্বাবুয়ে

হারারেতে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচেও কোণঠাসা হয়ে পড়েছে জিম্বাবুয়ে। আবিদ আলীর ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে পাকিস্তান উঠেছে রান পাহাড়ে। হারারে টেস্টে প্রায় দুই দিন ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন ওপেনার আবিদ আলী। তার অপরাজিত ২১৫ রানের ইনিংসের টেস্টে ১২৬ রান করেছেন সাবেক অধিনায়ক আজহার আলী।

ইনিংসের শেষদিকে তথা নয় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে প্রত্যাশার চেয়েও ভালো খেলেছেন নোমান আলী। কিন্তু দুর্ভাগ্য তার অষ্টম উইকেটে আবিদ আলীর সঙ্গে ১৬৯ রানের জুটি গড়ে মাত্র ৩ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন। তিন রানের জন্য সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করতে পারেননি। 

১০৪ বলে ৯টি চার ও ৫টি ছক্কায় ৯৭ রান করে অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হন নোমান। তার বিদায়ের মধ্য দিয়ে ৫১০/৮ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। 

জিম্বাবুয়ের পক্ষে ব্লেক্সিং মুজারাবানি তিনটি এবং টেন্ডাই চিসোরো দুটি উইকেট শিকার করেন।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে কোনো রান জড়ো করার আগেই উইকেট হারায়। এতে চাপে পড়লে ব্যাটিং বিপর্যয় হয় ব্রেন্ডন টেলরের দলের। কেভিন কাসুজা, তারিসাই মুসাকান্দা, টেলর ও মিল্টন শুম্বাকে হারিয়ে দলটির সংগ্রহ মাত্র ৫২ রান, ৩০ ওভারে। ৭১ বলে ২৮ রান করে অপরাজিত আছেন রেগিস চাকাভা।

সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে)

টস : পাকিস্তান

পাকিস্তান ১ম ইনিংস : ৫১০/৮ (১৪৭.১ ওভার)
আবিদ ২১৫*, আজহার ১২৬, নোমান ৯৭
মুজারাবানি ৮২/৩, চিসোরো ১৩১/২

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৫২/৪ (৩০ ওভার)
চাকাভা ২৮*, টেলর ৯
সাজিদ ০/১, হাসান ৭/১

জিম্বাবুয়ে ৪৫৮ রানে পিছিয়ে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজকে সামনে রেখে জাতীয় দলের অনুশীলনে

নিজস্ব প্রতিবেদক

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে অনুশীলন করছে জাতীয় ক্রিকেট দল।

শনিবার মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সেন্টার উইকেটে দীর্ঘ সময় ধরে ব্যাটিং বোলিংয়ের অনুশীলন করেন রিয়াদ- আফিরা। এদিন শ্রীলঙ্কা থেকে টেস্ট খেলে ফেরা ওয়ানডে স্কোয়াডের ক্রিকেটারদের যোগ দেয়ার কথা থাকলেও অনুমতি না মেলায় তারা যোগ দেননি অনুশীলনে। 

তবে, রোববারের অনুশীলনে তাদের যোগ দেয়ার কথা বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে সম্প্রচারকাজে নিযুক্ত কর্মকর্তাদের ভারত থেকে বাংলাদেশে আনার প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করছে বিসিবি। সেক্ষেত্রে নির্ধারিত সময়ে সিরিজ আয়োজনের ব্যাপারে আশাবাদী বিসিবি।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

নেগেটিভ সাকিব, অপেক্ষায় মোস্তাফিজ

অনলাইন ডেস্ক

নেগেটিভ সাকিব, অপেক্ষায় মোস্তাফিজ

করোনায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাঝপথে বন্ধ হয়ে যাওয়ায় দেশে ফিরে এসেছেন সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান। ইতোমধ্যে কলকাতা নাইট রাইডার্সের চার তারকা করোনা আক্রান্ত হয়েছেন। সতীর্থদের দেহে করোনার অস্তিত্ব শনাক্ত হওয়ায় সাকিবকে ঘিরে সন্দেহ দানা বেঁধে ওঠা অস্বাভাবিক কিছু না।

তবে সব জ্বল্পনার অবসান ঘটিয়ে শনিবার (০৮ মে) করোনা টেস্ট রিপোর্ট হাতে পেয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার। এর আগে শুক্রবার (০৭ মে) করোনা টেস্টের নমুনা দেন তিনি।

এদিকে, সাকিবের রিপোর্ট হাতে পাওয়ার দিন (শনিবার) নমুনা দেন মোস্তাফিজ। তার টেস্টের ফল রোববার (০৯ মে) পাওয়া যেতে পারে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক মনজুর হোসাইন চৌধুরী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। সেইসঙ্গে সাকিবের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলেও জানান বিসিবি সিকিৎসক।

প্রসঙ্গত, কলকাতা নাইট রাইডার্সের হয়ে সাকিব আল হাসান এবং রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলে খেলছিলেন মোস্তাফিজুর রহমান। আইপিএল স্থগিত হওয়ায় নির্ধারিত সময়ের আগেই দেশে ফিরেছেন তারা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

‘টেস্টের বিশ্বকাপ’ ফাইনালের দল ঘোষণা ভারতের

অনলাইন ডেস্ক

‘টেস্টের বিশ্বকাপ’ ফাইনালের দল ঘোষণা ভারতের

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে ‘টেস্টের বিশ্বকাপ’ খ্যাত এই টুর্নামেন্টের ফাইনালে মাঠে নামবেন বিরাট কোহলিরা। 

আগামী ১৮ থেকে ২২ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। যেখানে লড়বে ভারত ও নিউজিল্যান্ড। এরপর আগস্টের ৪ থেকে সেপ্টেম্বরের ১৪ তারিখ পর্যন্ত রয়েছে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ।

এ লম্বা সফরের জন্যই ২০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিসিআই। পাশাপাশি স্ট্যান্ডবাই হিসেবে আরও ৪ খেলোয়াড়কে নিয়ে ইংল্যান্ড যাবে ভারতীয় বহর। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আগামী ২ জুন ভারত ছাড়বেন কোহলিরা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য ভারতীয় দল :
রোহিত শর্মা, শুভমন গিল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), হনুমা বিহারি, ঋষভ পান্ত (উইকেট রক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, উমেশ যাদব, লোকেশ রাহুল (ফিটনেস ছাড়পত্র সাপেক্ষে), ঋদ্ধিমন সাহা (উইকেট-কিপার; ফিটনেস ছাড়পত্র সাপেক্ষে)

স্ট্যান্ডবাই: অভিমান্যু ঈশ্বর, প্রাসিদ কৃষ্ণা, আভেশ খান এবং আরজান নাগাশ্বলা।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর