আজ আবারো হিমছড়ি সৈকতে ভেসে এলো আরেকটি মৃত নীল তিমি

অনলাইন ডেস্ক

আজ আবারো হিমছড়ি সৈকতে ভেসে এলো আরেকটি মৃত নীল তিমি

পরপর দু’দিন কক্সবাজর সৈকতে দুটি মৃত নীল তিমি ভেসে এলো। হিমছড়ি সৈকতে আজ আরও একটি মৃত তিমি ভেসে এসেছে। শনিবার (১০ এপ্রিল) ভোর ৬টায় সৈকতের বালিতে আটকে থাকতে দেখা যায় এই মৃত তিমিকে।

এর আগে গতকাল জোয়ারের সঙ্গে ভেসে আসে বিশাল আকৃতির একটি মৃত নীল তিমি। গতকাল রাতেই সেটিকে মাটিতে পুঁতে ফেলা হয়। গবেষণার জন্য হাড় ও অন্য প্রত্যঙ্গ সংগ্রহের জন্য পুঁতে ফেলা স্থানটি সংরক্ষণ করছে সমুদ্র ও মৎস্য গবেষণা ইন্সটিটিউট।

শুক্রবারের মৃত তিমির পাওয়া যায় যে স্থান থেকে তা থেকে প্রায় ৫০০ মিটার দক্ষিণে ক্ষুদ্র তিমির মরদেহটি পাওয়া যায়। ২৫-৩০ ফুট লম্বা এ তিমিটিও অর্ধগলিত অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সমীর কুমার সাহা।

এসময় তিনি জানান, শুক্রবার ভেসে আসা মৃত তিমির দেহাবশেষ সৈকতের বালিয়াড়িতে পুঁতে ফেলা হয়েছে। জোয়ারের পানিতে আবার ভেসে যাওয়া থেকে দেহটি আটকাতে বন বিভাগের শতাধিক কর্মী চেষ্টা চালায়। এসময় প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মী এবং উৎসুক জনতাও এতে সামিল হয়। এরপর ভেটেনারি সার্জনগণ ময়নাতদন্তের পর এক্সকেভেটরের সাহায্যে মরদেহটি পুঁতে ফেলা হয়।

আরও পড়ুন


লকডাউনের মধ্যেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে চট্রলা মেয়রের ভ্রমণ!

করোনা আক্রান্ত আকরাম খান আইসোলেশনে আছেন

করোনায় পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের মৃত্যু

পুরুষশূন্য সালথার কয়েক গ্রাম


রেঞ্জ কর্মকর্তা আরো জানান, শনিবার ভোর ৬টায় একই সৈকতের ভিন্ন পয়েন্টে আরো একটি মৃত তিমির দেহাবশেষ বালিয়াড়িতে উঠে আসে। ধারণা করা হচ্ছে, এটিও আগের তিমিটির মতো মরে ভাসতে ভাসতে তীরে উঠে এসেছে। দুর্গন্ধ বেশি ছড়ানোর আগেই গতকালের মতো এটিও পুঁতে ফেলার উদ্যোগ চলছে।

তিমি সাধারণত দলবেধে চলে। কোনো কারণে দলছুট হলে অনেক সময় তিমি মারা যায়। শুক্রবার এবং শনিবারে তীরে আসা তিমি দুটির ক্ষেত্রেও একই ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এসব তিমি অন্তত ১০-১২দিন আগে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু তিমিগুলোর মৃত্যুর সঠিক কারণ এখনও অজানা রয়েছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

দেশের যে অঞ্চলগুলোতে বৃষ্টি হতে পারে আজ

অনলাইন ডেস্ক

দেশের যে অঞ্চলগুলোতে বৃষ্টি হতে পারে আজ

দেশে চলছে তীব্র দাবদাহ। প্রচণ্ড গরমের প্রভাবে আজ দেশের বেশ কিছু অঞ্চলে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তর সূত্রে জানা গেছে, আজ শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, যশোর ও খুলনা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আরও বিস্তার লাভ করতে পারে। সারা দেশে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আবহাওয়া অফিসের বর্ধিত পাঁচদিনের পূর্বাভাসে জানানো হয়েছে, তাপমাত্রা আরও বাড়তে পারে। পরের দুই দিন বৃষ্টিপাত কমতে পারে।

আরও পড়ুন


ইসরাইলি হামলায় প্রাণ গেল একই পরিবারের ৬ ফিলিস্তিনি শিশুর

ফিলিস্তিনের হামলার প্রতিবাদে এবার ইসরাইলে রকেট হামলা চালালো সিরিয়া

ইসলামি বক্তা মুফতি আমির হামজাকে খুঁজছে পুলিশ

ফিলিস্তিনের ‘আল কাসসাম ব্রিগেডের’ হামলায় নাজেহাল ইসরাইল (ভিডিও)


গতকাল শুক্রবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া দেশের সর্বাধিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৩৬ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৯ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সর্বাধিক বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল সিলেট ও শ্রীমঙ্গলে ৩৯ মিলিমিটার করে। এ ছাড়া কক্সবাজার ও পটুয়াখালীতে ১৩ মিলিমিটার, খুলনায় ১০, রাঙামাটিতে ৯ এবং ভোলায় ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

৮ বিভাগে ভারী বর্ষণসহ শিলাবৃষ্টি হতে পারে

অনলাইন ডেস্ক

৮ বিভাগে ভারী বর্ষণসহ শিলাবৃষ্টি হতে পারে

দেশের ৮ বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণসহ বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া আজ বুধবার ও আগামীকাল বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আজ বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন


ইসরাইলে রাতভর ফিলিস্তিনি যোদ্ধাদের রকেট হামলা

বিশ্বে করোনায় আক্রান্ত ১৬ কোটি ছাড়াল

শিমুলিয়ায় তিল ধারণের ঠাঁই নেই

দেশে পৌঁছেছে চীনের ৫ লাখ টিকা


দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার থেকে শুরু হয়ে দমকা হাওয়া অস্থায়ীভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে।

এ ছাড়া বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। এদিকে সিনপটিক অবস্থার বিষয়ে বলা হয়েছে- পশ্চিমা লঘুচাপের বর্ধিত অংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী

নিজস্ব প্রতিবেদক

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী

ক’দিন ধরেই বৃষ্টি নামি নামি করছিল রাজধানী ঢাকার আকাশে। এরমধ্যে ভোর বা ভরদুপুরে হুট করে এক পশলা বৃষ্টি ঝরলেও তাতে তাপদাহ কমছিল না কিছুতেই।

অবশেষে মঙ্গলবার (১১ মে) ভোরে রাজধানীকে ভিজিয়ে দিলো ঝুম বৃষ্টি। ভোর সোয়া পাঁচটার দিকে বৃষ্টি শুরু হয়। বৃষ্টির পাশাপাশি বয়ে গেছে ঝড়ো হাওয়া।

ভ্যাপসা গরমের পর প্রায় ৪৫ মিনিটের এই বৃষ্টি নগর জীবনে স্বস্তি নিয়ে আসে।  তুমুল বৃষ্টিপাতের কারণে আলোর স্বল্পতায় হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা যায় যানবাহনকে। অনেক এলাকায় সড়কে জমেছে পানি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

উত্তরাঞ্চলে তীব্র কালবৈশাখীর আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

অনলাইন ডেস্ক

উত্তরাঞ্চলে তীব্র কালবৈশাখীর আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

দেশের উত্তরাঞ্চলে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া অন্যান্য এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার (১০ মে) রাতে এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, বগুড়া, ময়মনসিংহ অঞ্চলের উপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে বজ্রসহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজারের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিকে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৪৫ থেকে ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন গণমাধ্যমকে জানান, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

২৪ ঘণ্টায় দেশের যে সব অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

২৪ ঘণ্টায় দেশের যে সব অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

দেশে আজ রোববার (৯ মে) সকাল থেকে মেঘলা আবহাওয়া বিরাজমান ছিল। সকাল গড়িয়ে দুপুরে বেশ কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায়ও দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (০৯ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এ সময় ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার, অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারে ওঠে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর