কপালের বলিরেখা দূর করার টিপস
কপালের বলিরেখা দূর করার টিপস

কপালের বলিরেখা দূর করার টিপস

অনলাইন ডেস্ক

কপালের যে ভাঁজ দেখা যায় তাই-ই মূলত কপালের বলিরেখা। ত্বকের বয়স হয়েছে তার প্রকাশ এটি। এছাড়া আরও কিছু কারণ রয়েছে। অতিরিক্ত সূর্যের আলোতে ঘোরাঘুরি, ফেসিয়াল মুভমেন্ট, বয়স এবং ফ্রি র‌্যাডিকেলস।

কপালে বলিরেখা পরার নির্দিষ্ট বয়স নেই। ২০ বছরের বয়সেও বলিরেখা পড়তে পারে আবার ৫০ বছর বয়সেও বলিরেখা মুক্ত থাকতে পারেন। বলিরেখা মূলত জীবনযাপন, খাওয়া-দাওয়া, ত্বকের যতেœর ওপর নির্ভর করে।

দূর করার কিছু পদ্ধতি:

ক্যাস্টর অয়েল :  কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল আঙুলে নিয়ে কপালে বলিরেখার ওপর ম্যাসাজ করুন। এটি সারা রাত রেখে দিন। সকালে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ক্যাস্টর অয়েলে রিসিনোলিক অ্যাসিড ত্বক কন্ডিশনিং করে বলিরেখা দূর করতে সাহায্য করে।

লেবুর রস : প্রাকৃতিক ব্লিচিং লেবুর রস ত্বকের দাগ দূর করার সঙ্গে সঙ্গে কপালের বলিরেখা দূর করতে সাহায্য করবে। তুলার বল লেবুর রসে ভিজিয়ে বলিরেখার ওপর ম্যাসাজ করতে থাকুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সেনসিটিভ ত্বক যাদের তারা লেবুর রস সরাসরি ত্বকে ব্যবহার করবেন না। সমপরিমাণ লেবুর রস এবং পানি একসঙ্গে মিশিয়ে ব্যবহার করবেন।


জাহাজ আসতে দেখেই নৌকার ২০ যাত্রী নদীতে দিল ঝাঁপ

কেন তিমি মারা যাচ্ছে তার তদন্ত চান স্থানীয়রা

দেশে করোনায় আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যু

মাওলানা মামুনুলের বিরুদ্ধে সোনারগাঁয়ে আরও এক মামলা


খাঁটি নারকেল তেল : কপালের বলিরেখা দূর করে নারকেল তেল। কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে কপালে বলিরেখার জায়গায় আস্তে আস্তে মিশে যাওয়ার আগ পর্যন্ত ম্যাসাজ করতে থাকুন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে করুন। নারকেল তেলের অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ত্বকের র‌্যাডিকেল দূর করতে সাহায্য করে। ফ্রি র‌্যাডিকেল ত্বকের বলিরেখা তৈরিতে ভূমিকা রাখে।

জোজোবা অয়েল : জোজোবা অয়েল ত্বকের অ্যাসেনশিয়াল উপাদান। কয়েক ফোঁটা জোজোবা অয়েল আঙুলে নিয়ে কপালে ম্যাসাজ করুন। ওপর থেকে নিচের দিকে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করুন। জোজোবা অয়েলে আছে ভিটামিন ই, যা ত্বক থেকে বয়সের ছাপ কমিয়ে দিয়ে বলিরেখা দূর করতে সাহায্য করে।

অ্যালোভেরা জেল : কপালের বলিরেখা দূরীকরণে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং একটি ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাকটি বলিরেখায় ব্যবহার করুন।

১৫ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

অ্যালোভেরা জেল এবং ডিমের সাদা অংশ ভিটামিন ই-এর অন্যতম উৎস। অ্যালোভেরা জেলের ম্যালিক অ্যাসিড ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। ডিমের সাদা অংশে অ্যালবুমিন ত্বকের নমনীয়তা ধরে রাখে।

news24bd.tv নাজিম