পৃথিবীর সবখানেই সরকারের হাতি নড়তে-চড়তে একটু দেরিই হয়

সংগীতা ইয়াছমিন

পৃথিবীর সবখানেই সরকারের হাতি নড়তে-চড়তে একটু দেরিই হয়

Other

কোভিড-১৯ পজিটিভ হলে, টরন্টো পাবলিক হেলথ থেকে সংশ্লিষ্ট ব্যক্তির সাথে যোগাযোগ করার কথা। গত তিনদিন আগে, আমার পরিবারের একজন পজিটিভ হয়েছেন।  

এই দুইদিন অপেক্ষা করে, টিপিএইচের কোনো কল না পেয়ে আজ দীর্ঘ কিউ'র পরে টরন্টো টেলি হেলথ এ কথা বলতে সক্ষম হলাম রিসিপ্সনিস্টের সাথে। যিনি আমাকে বিনয়ের সাথে নিশ্চিত করলেন, আমি চার ঘণ্টা পরে কল পেতে পারি নার্সের কাছ থেকে।

বহু আকাঙ্ক্ষা নিয়ে অপেক্ষায় আছি, নার্স কিংবা ডাক্তার আমাকে কী পরামর্শ দেন!

আমরা ভাবি, বিদেশ মানে স্বর্গ, বিদেশে সবকিছুই সিস্টেম্যাটিক্যালি হয়। বস্তুত, পৃথিবীর সবখানেই সরকারের হাতি নড়তে-চড়তে একটু দেরিই হয়। তার ওপর কোভিডের এই অবস্থা সামলাতে হিমশিম খাচ্ছে তাঁরা।  

তবে, দুঃখজনক হলেও সত্য যে, আমাদের সহ্যসীমা অনেক কম, যখন বাংলাদেশে কোনো প্রাপ্য সেবা না পাই, আমরা চেঁচামেচি, ভাঙচুর করি, আন্দোলন, মিছিল মিটিং করি।

 

এখানে? কোনোমতেই সম্ভব নয়। ভদ্র সমাজ, ভদ্র দেশ! আমাদের মিডিয়াতেও অনেক বিষয় ফলাও করা হয় যা কিনা বাইরে প্রকাশ অতটা জরুরীও নয়।

আমি জানি, কোভিডের বিশেষ কোনো চিকিৎসা নেই, অন্তত, বাংলাদেশে যেসব চিকিৎসা আছে, তাও নেই আমাদের এখানে। আমরা প্যারাসিটামল ছাড়া আর কিছুই খেতে পারব না।  

বাংলাদেশের অনেকেই অক্সিমিটারের কথা বলেছেন, তাও আমরা চাইলেই ঘরে রাখতে পারছি না। আমাদের সবকিছু কেনার, ব্যবহারের অনুমতি নেই। কিন্তু পাবলিক হেলথ কল দেওয়া মানে নাগরিক হিসেবে আমার জানের গুরুত্ব দিচ্ছে সরকার এটা নিশ্চিত করা। সেকারণেই আমি বাংলাদেশের তুলনায় এখানে নিরাপদ ফিল করব এবং প্রাউড হব। কিন্তু এখন মনে হচ্ছে খুব একটা পার্থক্য নেই!

প্রথম রোগী মোটামুটি আছেন, তবে, দ্বিতীয়জন খুব ভালো আছেন বলা যাবে না। আমি যাতে সুস্থ থাকতে পারি, নইলে দুজনকে দেখবার শক্তি কোথায় পাবো? কেউই কিচ্ছু করতে পারবে না জানি। তবে, খুব অসহায় লাগছে নিজেকে। খুব বান্ধবহীন নির্জন দ্বীপে আছি এমন মনে হচ্ছে।  


প্রপারলি রায় কার্যকর হচ্ছে না, এটা দুঃখের বিষয়: প্রধান বিচারপতি

৬ মাস বন্ধের পর ফের প্যারিসের মসজিদে নামাজ শুরু

জাহাজ আসতে দেখেই নৌকার ২০ যাত্রী নদীতে দিল ঝাঁপ

কেন তিমি মারা যাচ্ছে তার তদন্ত চান স্থানীয়রা


বন্ধুদের মধ্যে অনেকেই খোঁজ নিয়েছো এজন্য কৃতজ্ঞতা সবার কাছে। দোয়া কর আমাদের জন্য। করোনা সার্ভাইবার টরন্টোবাসীদের অভিজ্ঞতা শেয়ার করলে খুশি হব। ধন্যবাদ আগাম।

দিনে দিনে অনেক ক্ষেত্রেই মনে হচ্ছে, আমার সেকেন্ড হোমেও কি বাংলাদেশি ভাইরাস সংক্রামিত হচ্ছে?

সংগীতা ইয়াছমিন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এবং টরন্টো জেলা স্কুল বোর্ডের শিক্ষা সহকারী। (ফেসবুক পেজ থেকে নেওয়া)

news24bd.tv নাজিম