তিমি মৃত্যুর সঠিক কারণ দ্রুত চিহ্নিত করতে হবে: সেভ আওয়ার সি

তিমি মৃত্যুর সঠিক কারণ দ্রুত চিহ্নিত করতে হবে: সেভ আওয়ার সি

অনলাইন ডেস্ক

কক্সবাজার সৈকতে গত ৯ এবং ১০ এপ্রিল পরপর দু’দিন জোয়ারের পানিতে ভেসে আসা দুইটি (Bryde's whale) ব্রাইড প্রজাতির তিমির মৃত দেহ পাওয়া গেছে। যা সাগরের জীববৈচিত্র্য রক্ষায় উদ্বেগজনক বার্তা বহন করে।

এই প্রজাতির তিমির খাদ্যাভাস এবং স্বভাবসূলব বিচরণ ক্ষেত্রটা অনেক গভীর সমূদ্রে। স্বাভাবিকভাবে অল্প পানিতে আসে না।

বাংলাদেশে সোয়াচ অব নোবটম থেকে শুরু করে শ্রীলংকা, মাদাগাস্কা এবং এদিকে আন্দামান সাগর হয়ে ওশানিয়া এবং প্যাসিফিক সাগরের গভীর এবং উষ্ঞ অঞ্চলে চলাচল করে।

এগুলো মরার কারণ হতে পারে গোস্টনেটের ফাঁদে পড়া, পেটে প্লাস্টিক ও অচনশীল দ্রব্যের উপস্থিতি অথবা পানির নিচে সাবমেরিন বিধ্বংসী বিস্ফোরণ। এছাড়া ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, ভাইরাস, প্যারাসাইড, বণ্য  অথবা যান্ত্রিক সংঘর্ষ ও মৃত্যুর কারণ হতে পারে।


খালেদা জিয়াসহ ফিরোজা বাসভবনের সবাই করোনায় আক্রান্ত, চলছে চিকিৎসা

ভ্যাকসিন নিয়ে পাইলট-কেবিন ক্রুরা ৪৮ ঘণ্টা ফ্লাইটে যেতে পারবেন না

মাদরাসা ও মসজিদ লকডাউনের আওতামুক্ত রাখার দাবি


তিমি ফিল্টার ফিডিং পদ্দতিতে ছোট প্রজাতির মাছের ঝাঁক এবং অন্যান্য ছোট কিছু প্রাণী খেয়ে বাঁচে।

সূর্যের আলোতে গভীর পানির নিচে এদের খাবারগুলো থাকলেও চাঁদের আলোতে খাবারগুলো আবার উপরিভাগে চলে আসে। সে সময় জাহাজের সঙ্গেও সংঘর্ষ হতে পারে।

ময়নাতদন্ত করে প্রতিনিয়ত মৃত্যুর সঠিক কারণ উদঘাটন করা জরুরি। মৃত্যুর কারণ আমাদের জলসীমা অথবা আমাদের জলসীমার বাহিরেও হতে পারে। যদি আমাদের জলসীমায় হয়ে থাকে তাহলে আমাদের সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। আর যদি অন্য দেশে ঘটে থাকে তাহলে বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনেও সমস্যাগুলোকে প্রতিকার করার জন্য সচেষ্ট হতে হবে।

সমূদ্রের জীববৈচিত্র্য রক্ষায় সেভ আওয়ার সি’র ভবিষ্যত পরিকল্পনায় রয়েছে- ভেটেনারি, আন্ডারওয়াটার এক্সপ্লোরার, ওশান সায়েন্টিস্টদের সঙ্গে নিয়ে সমূদ্রের অসঙ্গতি দূর করার জন্য একটি দল কাজ করা। আহত সামূদ্রিক প্রাণীদের উদ্ধার,  চিকিৎসা ও আহতের কারণ উদঘাটন করা এবং সমূদ্র দূষণ দূরীকরণ ও সমূদ্রের জীববৈচিত্র সংরক্ষনের আইনগত বিষয়ে কাজ করা।

news24bd.tv তৌহিদ