বাদশাহ সালমানের নির্দেশে সৌদিতে কমছে তারাবির রাকাত সংখ্যা

বাদশাহ সালমানের নির্দেশে সৌদিতে কমছে তারাবির রাকাত সংখ্যা

অনলাইন ডেস্ক

করোনার কারণে মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবির নামাজের রাকাত সংখ্যা কমানোর নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। রবিবার (১১ এপ্রিল) দেশটির সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানায়।

দুই পবিত্র মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শাইখ আব্দুর রহমান আল-সুদাইস জানিয়েছেন, এবারের রমজানে দুই পবিত্র মসজিদে তারাবি নামাজের রাকাত সংখ্যা ২০ থেকে কমিয়ে ১০ রাকাত আদায় করা হবে। এছাড়া মসজিদুল হারামে এবার ইতিকাফ ও ইফতারের আয়োজন বাতিল করা হয়েছে।

আল-সুদাইস সৌদি নেতৃত্বের দূরদর্শিতার প্রশংসা করে বলেন, করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে সেগুলো কঠোরভাবে মেনে চলা হবে।

এছাড়া করোনাকালে পাঁচ ওয়াক্ত নামাজ ও ১০ রাকাত তারাবিহ দুই মসজিদের শীর্ষ কর্মকর্তা ও জীবাণুমুক্তকরণে নিয়োজিত কর্মীদের উপস্থিতিতে আদায় হবে।


আরও পড়ুনঃ


শুধুমাত্র পরিবারের সদস্যদের নিয়েই হবে প্রিন্স ফিলিপের শেষকৃত্য

বাংলাদেশের জিহাদি সমাজে 'তসলিমা নাসরিন' একটি গালির নাম

করোনা আক্রান্ত প্রতি তিনজনের একজন মস্তিষ্কের সমস্যায় ভুগছেন: গবেষণা

কুমারীত্ব পরীক্ষায় 'ফেল' করায় নববধূকে বিবাহবিচ্ছেদের নির্দেশ


উল্লেখ্য, গত বছর রমজান মাসে করোনাভাইরাস মহামারির বিস্তার রোধ করার জন্য রমজানে মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববি বন্ধ করে দেওয়া হয়েছিল। এসময়ে শুধুমাত্র উমরাহ্‌ নয়, পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ, তারাবীর নামাজ এবং ইফতার কার্যক্রমও বন্ধ করে রাখা হয়।

এরপরেও টানা কয়েক মাস দেশি ও বিদেশি নাগরিকদের জন্য ওমরাহ্‌ পালন করা বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ।

news24bd.tv / নকিব