মিডরেঞ্জের ফোনের দিকে মনোযোগ বাড়াচ্ছে স্যামসাং

মিডরেঞ্জের ফোনের দিকে মনোযোগ বাড়াচ্ছে স্যামসাং

অনলাইন ডেস্ক

আবারও প্রকট আকার ধারণ করছে করোনাভাইরাস। এই মহামারিতে অনেকেরই আয় রোজগার কমে গেছে। ফলে দামি লাক্সারি ফোন বাদ দিয়ে সাশ্রয়ী ফোন কেনার দিকেই ঝুঁকছেন অনেকে।

মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও তাই নজর দিচ্ছে মিডরেঞ্জের ফোনের দিকেই।

স্যামসাং বুধবার জানিয়েছে, প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যম-রেঞ্জের গ্যালাক্সি এ সিরিজের স্মার্টফোন লাইনআপ দ্বিগুণ করছে। আর এর ফলে ৩০০ ডলার মূল্যের নিচে চলে আসছে ৫জি ফোন।

আইডিসির প্রতিবেদন বলছে, ২০২০ সালে মহামারীতে অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে স্বাশ্রয়ী ফোনের বিক্রি কোম্পানির মোট স্মার্টফোন বিক্রির শতকরা ৭০ ভাগে চলে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই হার ছিল ৬০ ভাগ।

এদিকে যুক্তরাষ্ট্রে গত বছর স্বাশ্রয়ী মূল্যের ফোন লাইনআপের বিক্রি ১৬৯ শতাংশ বেড়েছে বলে জানায় স্যামসাং। সে কারণেই স্যাংমসাং এই খাতে এখন আরও উদ্যোগী হয়েছে।

গত মাসেই স্যামসাং একটি আনপ্যাকড ইভেন্ট আয়োজন করেছে তারা, যেটি সাধারণত তাদের ফ্ল্যাগশিপ ফোনের জন্য তারা করে থাকে। এর মধ্যে তিনটি নতুন ৫জি ডিভাইস গ্যালাক্সি এ৫২ ৫জি (৪৯৯ ডলার), এ৪২ ৫জি (৩৯৯ ডলার) এবং এ৩২ ৫জি (২৭৯ ডলার) এবং দুটি ৪জি মডেল, এ১২ (১৭৯ ডলার) এবং এ০২ এস (১০৯ ডলার) রয়েছে।

তবে মাঝারি দামের ফোনের দিকে নজর দেওয়া হলেও এই করোনা মহামারির মধ্যে ব্যাপক সংখ্যক গ্রাহকের জন্যই এটি হাই এন্ড ফোন বলে বিবেচিত হবে বলে মনে করেন আইডিসির বিশ্লেষক রামন ল্ল্যামাস।