তাল গাছের শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে কারাগারে ৩ কৃষক

অনলাইন ডেস্ক

তাল গাছের শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে কারাগারে ৩ কৃষক

তাল গাছে থাকা শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে ফেলার অভিযোগে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার দক্ষিণ ভবানীপুর গ্রামের তিনজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন পিরোজপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অশোক বিক্রম চাকমা।

তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাবুই পাখির বাসা ভাঙা ও পাখির ছানা হত্যার অপরাধে ভবানীপুর গ্রামের কৃষক লুৎফর রহমান মোল্লাকে ১৫ দিন, কৃষিশ্রমিক সুনীল বেপারীকে ৭ দিন ও সুনীল মিস্ত্রীকে ৩ দিনের কারাদণ্ড দেন।


‘খেলাফত প্রতিষ্ঠা হলে ধরব আর জবাই করব’ বক্তব্য দেওয়া হেফাজত নেতা রিমান্ডে

ফরিদা পারভীনের ফুসফুসের ৫০ শতাংশ আক্রান্ত

সাপ্তাহিক বন্ধের দিনও খোলা বসুন্ধরা সিটি শপিংমল

এদেশে জন্ম নেওয়া কি পাপ, প্রশ্ন নুরুর


ঘটনার ব্যাপারে ইন্দুরকানী থানার ওসি হুমায়ুন কবির জানান, বন্যপ্রাণি রক্ষা আইনে এ দণ্ড দেওয়া হয়ছে। দণ্ডপ্রাপ্তদের কারাগারে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, ভবানিপুর গ্রামের লুৎফর রহমান মোল্লা এবং তার কৃষিকাজের সহযোগী নাজিরপুর উপজেলার শ্রমিক সুনীল বেপারী ও সুনীল মিস্ত্রী গত শনিবার বিকেলে ধান ক্ষেতের পাশের দুটি তাল গাছে থাকা শতাধিক বাবুই পাখির বাসা বাঁশ দিয়ে ভেঙে ফেলেন। এসময় তারা অনেকগুলো পাখির বাসা খালের পানিতে ফেলে দেন। এতে দুই শতাধিক বাবুই পাখির ছানা মারা যায়। ভেঙে ফেলা পাখির বাসাগুলোতে কয়েকশ' পাখির ছানা ও ডিম ছিল।

স্থানীয়রা জানান, লুৎফর রহমান মোল্লা ও তার তিন ভাই মিলে গ্রামের প্রায় ৫০ বিঘা জমিতে বোরো ধান রোপন করেছেন। সেই জমির ধান খেয়ে ফেলায় আশঙ্কায় তারা বাবুই পাখির বাসাগুলো ভেঙে ফেলেন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

হেফাজত নেতা আজহারুল কারাগারে

নিজস্ব প্রতিবেদক

হেফাজত নেতা আজহারুল কারাগারে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধী আন্দোলনের ঘটনায় রাজধানীর যাত্রাবাড়ী থানায় দায়ের করা মামলায় হেফাজতে ইসলামের ঢাকা মহানগরের সাবেক সাংগঠনিক সম্পাদক আজহারুল ইসলামকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।

আজ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম এই আদেশ দেন।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলার তদন্ত কর্মকর্তা আসামিকে পাঁচ দিনের রিমান্ড শেষে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এদিন পাঁচ দিনের রিমান্ড শেষে আজহারুল ইসলামকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের ডেমরা জোনাল টিমের উপ-পরিদর্শক মোহাম্মদ কামরুজ্জামান।

আসামির পক্ষে মো.পারভেজ জামিন আবেদন করেন। তিনি বলেন, ‘এজাহারে আসামির নাম নেই। ঘটনার তিন মাস পর গ্রেপ্তার করে তাকে রিমান্ডে নেওয়া হয়েছে। তিনি প্রখ্যাত আলেম। আজহারুল ইসলাম মাদ্রাসায় চাকরি করেন। সেখানে ৭০০ শিক্ষার্থী আছে। তাদের মধ্যে কয়েকশ শিক্ষার্থী এতিম। তিনি তাদের দেখাশোনা করেন। আজহারুল ইসলাম জেলহাজতে থাকলে শিক্ষার্থীদের জীবন দুর্বিষহ হয়ে উঠবে। তাই তার জামিন প্রার্থনা করছি।’

রাষ্ট্রপক্ষ থেকে জামিনের বিরোধিতা করা হয়। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে আজহারুল ইসলামকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে গত ১৫ জুন আজহারুল ইসলামকে পাঁচ দিনের রিমান্ডে পাঠান ঢাকার সিএমএম আদালত। সেদিন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ যাত্রাবাড়ী থেকে আজহারুলকে গ্রেপ্তার করে।

আরও পড়ুন:


ভোট ভালো হয়েছে: ইসি সচিব

কাল থেকে ৭ জেলায় লকডাউন

যশোরে বেড়েইে চলেছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা


গ্রেপ্তারের পর ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, আজহারুল ইসলামের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আসার সময় হেফাজত যে নাশকতা করেছিল, সেখানেও তাঁর সম্পৃক্ততা ছিল। এসব মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বাবা-মা-বোনকে হত্যা: এবার মেহজাবিনের স্বামী রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

বাবা-মা-বোনকে হত্যা: এবার মেহজাবিনের স্বামী রিমান্ডে

রাজধানীর কদমতলী থানার ৫২ নম্বর ওয়ার্ডের মুরাদপুর হাইস্কুল রোডের একটি বাসা  এক দম্পতি ও তাদের ছোট মেয়ের মরদেহ উদ্ধারের মামলায় বড় মেয়ের জামাই শফিকুল ইসলামের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (২১ জুন) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম এ রিমান্ড মঞ্জুর করেন। মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক জাকির হোসাইন আসামির সাত দিনের রিমান্ডের আবেদন করেছিলেন।

একই মামলায় রোববার (২০ জুন) ওই দম্পতির বড় মেয়ে মেহজাবিন ইসলাম মুনের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এছাড়াও মেহজাবিন ও তার স্বামী শফিকুল ইসলামের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ৩১ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

এর আগে রোববার সকালে রাজধানীর কদমতলী থানায় নিহত মাসুদ রানার বড় ভাই এবং আটক মেহজাবিন ইসলাম মুনের বড় চাচা সাখাওয়াত হোসেন বাদী হয়ে মেহজাবিন ইসলাম মুন ও তার স্বামী শফিকুল ইসলামের বিরুদ্ধে মামলা করেন।

আরও পড়ুন:


ভোট ভালো হয়েছে: ইসি সচিব

কাল থেকে ৭ জেলায় লকডাউন

যশোরে বেড়েইে চলেছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা


গত শনিবার সকালে কদমতলীর মুরাদপুরে পাঁচতলা বাড়ির দ্বিতীয় তলা থেকে তিনজনের মরদেহ উদ্ধার করে পুলিশ। সেখান থেকে অচেতন অবস্থায় মেহজাবিনের স্বামী শফিকুল ইসলাম ও মেয়ে তৃপ্তিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। এই হত্যাকেণ্ডর দায় স্বীকার করেছেন মেহজাবিন ইসলাম মুন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বাকেরগঞ্জের ৭ পুলিশ বরখাস্তের আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক

বাকেরগঞ্জের ৭ পুলিশ বরখাস্তের আদেশ স্থগিত

বরিশালের বাকেরগঞ্জ থানায় চার শিশুর বিরুদ্ধে ধর্ষণের মামলা এবং শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর ঘটনায় সাত পুলিশ সদস্যকে বরখাস্তের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত। 

একইসঙ্গে এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী ১ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। রোববার (২০ জুন) আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসানের আদালত এই আদেশ দেন।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে বাকেরগঞ্জ থানার সেই সময়কার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. আবুল কালামসহ দুই পুলিশ কর্মকর্তার করা আবেদনে এ আদেশ দেওয়া হয়। পুলিশের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির। শিশুদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম।

গত ১৩ জুন হাইকোর্টের দেওয়া রায়ে চার শিশুকে যশোরের পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোয় বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. এনায়েত উল্লাহ’র ফৌজদারি বিচারিক ক্ষমতা প্রত্যাহার করে তাকে দেওয়ানি মামলার দায়িত্ব দিতে বলা হয়।

চার শিশুর বিরুদ্ধে মামলা নেওয়ার সঙ্গে যুক্ত বাকেরগঞ্জ থানার সেই সময়কার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. আবুল কালামসহ দুই পুলিশ কর্মকর্তা এবং শিশুদের গ্রেপ্তারের সঙ্গে যুক্ত চার পুলিশকে সাময়িক বরখাস্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে বলা হয়। এছাড়া যথাযথ দায়িত্ব পালন না করায় সংশ্লিষ্ট সমাজ সেবা কর্মকর্তার বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নিতে বলা হয়। রায়ে শিশু আইন অনুযায়ী পুলিশের দায়িত্ব কর্তব্য নির্ধারণ করে তা গাইডলাইন আকারে প্রকাশ করতে বলা হয়। আদালত মোট ৭দফা নির্দেশনা দেন।

ছয়বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে আসামি করে গতবছর ৬ অক্টোবর মামলা করা হয়। এ মামলায় ওইদিনই চার শিশুকে গ্রেপ্তার করে পুলিশ। এর পরদিন ৭ অক্টোবর বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এনায়েত উল্লাহ’র এক আদেশে ওই চার শিশুকে যশোর পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়। 

আরও পড়ুন:


এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

‘মিঠুন ছিলেন গরীবের অমিতাভ বচ্চন’


এনিয়ে একটি বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারিত সংবাদ নজরে আসার পর ওইবছরের ৮ অক্টোবর রাতে হাইকোর্ট বসে চার শিশুকে জামিনে মুক্তি দিয়ে তাদের অভিভাবকের কাছে পৌছে দিতে নির্দেশ দেন। 

এরপর পরদিন সকালেই চার শিশুকে নিজ নিজ বাড়িতে অভিভাবকের কাছে পৌছে দেয় প্রশাসন। পরবর্তীতে ১১ অক্টোবর চার শিশু ও তাদের অভিভাবকসহ ম্যাজিস্ট্রেট, সমাজসেবা কর্মকর্তা, পুলিশ সদস্যরা হাইকোর্টে হাজির হন। 

আদালত তাদের বক্তব্য শোনার পর রুল জারি করেন ও রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত করেন। পরে ওই মামলায় চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) পক্ষভুক্ত হয়। এরই ধারাবাহিকতায় রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রায় দেন হাইকোর্ট।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

অনলাইন ডেস্ক

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

বিএনপির যুগ্ম মহাসচিব ও চট্টগ্রাম মহানগর উত্তর জেলা বিএনপির সাবেক আহ্বায়ক মোহাম্মদ আসলাম চৌধুরীকে নাশকতার দুই মামলায় দেওয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। রোববার (২০ জুন) রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে  প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর আসামি পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এই দুই মামলায় গত ৩০ মে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন।

এ জামিনাদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ৬ জুন আসলাম চৌধুরীকে হাইকোর্টে দেওয়া জামিন ২০ জুন পর্যন্ত স্থগিত করে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলা হয়েছিলো। সেই আবেদনের শুনানি করে আজ জামিন স্থগিত রাখা হয়।

আরও পড়ুন


দ্বিতীয় বিয়ের খবর প্রকাশের আগেই পাওয়া গেল শখের অন্তঃসত্ত্বার খবর

‘মিঠুন ছিলেন গরীবের অমিতাভ বচ্চন’

ইরানের নতুন প্রেসিডেন্টকে নিয়ে আতঙ্কে ইসরাইল

রাজশাহী মেডিকেলে আজও ১০ জনের মৃত্যু


নাশকতার অভিযোগে আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাজধানীর কোতোয়ালী থানায় ২০১৩ সালের ২৩ ফেব্রুয়ারি এবং শাহবাগ থানায় একইবছরের ২২ এপ্রিল পৃথক দুটি মামলা হয়। এ দুটি মামলায় কারাবন্দি আসলাম চৌধুরীকে আসামি হিসেবে চলতি বছরের ১১ জানুয়ারি গ্রেপ্তার দেখানো হয়। পরে সেগুলোতে তিনি হাইকোর্ট থেকে জামিন পান।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

নিম্ন আদালতে বিচার কার্যক্রম আজ থেকে চলবে

অনলাইন ডেস্ক

নিম্ন আদালতে বিচার কার্যক্রম আজ থেকে চলবে

দেশের অধস্তন (নিম্ন) দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনাল সমূহে শারীরিক উপস্থিতিতে আজ রোববার থেকে স্বাভাবিক বিচার কার্যক্রম পরিচালনা করা হবে। শনিবার (১৯ জুন) রাতে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় প্রশাসন কোনো জেলা সদর, মহানগরে করোনা ভাইরাস জনিত রোগের বিস্তার রোধকল্পে সার্বিক, কার্যাবলী চলাচলে বিধিনিষেধ জারি করলে সংশ্লিষ্ট জেলার, মহানগরের দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও জরুরি দরখাস্ত শুনানি করা যাবে।

দেওয়ানি ও ফৌজদারি মামলায় যে ক্ষেত্রে আদালতে পক্ষগণের উপস্থিতির আবশ্যকতা নেই, সেক্ষেত্রে পক্ষগণের পরিবর্তে সংশ্লিষ্ট আইনজীবী আদালতে হাজিরা দাখিল করবেন। জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে হাজিরার জন্য কারাগারে থাকা অভিযুক্ত ব্যক্তিকে কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাস কক্ষে হাজির করার আবশ্যকতা নেই।

এতে আরও বলা হয়, আদালতের বিচারিক কর্মঘণ্টার প্রথম ভাগে (সকাল সাতে নয়টা থেকে দুপুর সোয়া ১টা) সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক, আপিল রিভিশন, রিভিউ শুনানি এবং দ্বিতীয় ভাগে (দুপুর ২ থেকে বিকেল সাড়ে চারটা) জামিন সংক্রান্ত বিবিধ মামলা, জামিনের দরখাস্ত ও অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তসহ অন্যান্য দরখাস্ত শুনানির জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হলো।

আরও পড়ুন:


নরসিংদীতে মাইক্রোবাস-ট্রাক সংর্ঘষে নিহত ৫

বিয়ের প্রলোভন দেখিয়ে বার বার ধর্ষণ, আসামি গ্রেপ্তার

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

আবারও জিততে ব্যর্থ স্পেন


news24bd.tv / কামরুল

পরবর্তী খবর