মঙ্গলবার রোজা শুরু শরীয়তপুর ও মাদারীপুরের ৮০ গ্রামে

মঙ্গলবার রোজা শুরু শরীয়তপুর ও মাদারীপুরের ৮০ গ্রামে

অনলাইন ডেস্ক

শরীয়তপুর এবং মাদারীপুরের ৮০ গ্রামের মুসলিম সম্প্রদায়ের একাংশ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে পবিত্র রোজা পালন শুরু করবেন।

শরীয়তপুরের রোজা শুরুর বিষয়টি নিশ্চিত করে সুরেশ্বর দরবার শরিফের পীর সৈয়দ তৌহিদুল হোসাইন শাহীন নূরী বলেন,  সোমবার (১২ এপ্রিল) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মানুষ রোজা রাখবেন। তাই শরীয়তপুরের ছয়টি উপজেলার ৪০টি গ্রামের অর্ধলক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় অনুযায়ী দিয়ে রোজা রাখার প্রস্তুতি হিসেবে আজ তারাতারাবির নামাজ আদায় করছেন।

মাদারীপুরের রোজা শুরুর বিষয়ে পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন বলেন, একদিন আগে থেকে রমজানের রোজা রাখেন এবং একদিন আগেই ঈদ উদযাপন করেন।

সে হিসেবে মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, কাতলা, তাল্লুকসহ জেলার ৪০ গ্রামের লক্ষাধিক মানুষ মঙ্গলবার ভোরে সাহরি খাবেন।


মাওলানা রফিকুল মাদানীর নামে আরেকটি মামলা, আনা হলো যেসব অভিযোগ

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

দেশে নতুন করে করোনা শনাক্ত ৫ হাজার ৮১৯ জন


 

উপজেলার পাঁচখোলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবদুস সাত্তার মোল্লা বলেন, ‘ইসলাম ধর্মের সবকিছুই মক্কা শরীফ হয়ে বাংলাদেশে এসেছে। সুরেশ্বর দরবার শরীফের প্রতিষ্ঠাতা শাহ সুরেশ্বরী (রা.)-এর অনুসারীরা ১৪৮ বছর আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন। সে হিসেবে মঙ্গলবার প্রথম রোজা।

প্রসঙ্গত, গতকাল মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হচ্ছে পবিত্র রমজান। তবে আমাদের দেশে কবে থেকে রোজা শুরু হবে তা জানতে মঙ্গলবার সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে। সেখান থেকেই ঘোষণা আসবে কবে থেকে দেশে রোজা শুরু হচ্ছে।

news24bd.tv/আলী