সমালোচনার মুখে ব্যাংকিং সেবা চালু রাখলো বাংলাদেশ ব্যাংক

সমালোচনার মুখে ব্যাংকিং সেবা চালু রাখলো বাংলাদেশ ব্যাংক

অনলাইন ডেস্ক

করোনার সংক্রমণ রোধে আগামীকাল বুধবার থেকে সারা দেশে শুরু হতে যাচ্ছে আট দিনের লকডাউন। সেজন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। বন্ধ করা হয় গণপরিববহন। তবে গতকাল বাংলাদেশ ব্যাংকের  ব্যাংক বন্ধের নির্দেশের পর থেকেই আলোচনা চলছিলো এই লকডাউনে ব্যাংক বন্ধ থাকলে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে সামগ্রিকভাবে জনজীবনে এর মারাত্মক প্রভাব নিয়ে।

তবে আজ বাংলাদেশে ব্যাংক তাদের সেই অবস্থান থেকে সরে এসেছে। লকডাউনেও ব্যাংকিং সেবা চালু রাখার নির্দেশনা দিয়েছে  বাংলাদেশে ব্যাংক।  

আজ মঙ্গলবার বিশেষ প্রয়োজনে ব্যাংকের সেবা নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে সরকার। রমজান উপলক্ষ্যে ব্যাংকিং লেনদেন শুরু হবে সকাল ১০টায়।

দুপুর ১টায় লেনদেন শেষ হবে।  

লেনদেন পরবর্তী কার্যক্রম শেষ করতে বেলা ২ টা ৩০ মিনিট পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে বলে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ব্যাংক লেনদেনের নতুন সময়সূচী কার্যকর থাকবে।

প্রসঙ্গত, সরকার ঘোষিত বিধি-নিষেধের প্রজ্ঞাপন অনুসরণ করে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত দেশের সব তফসিলি ব্যাংক বন্ধ থাকবে বলে গতকাল প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। কিন্তু সমালোচনার মুখে আজ সরকারের পক্ষ থেকে ব্যাংক চালু করার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংককে সিদ্ধান্ত নিতে বলা হয়। তার প্রেক্ষিতে লকডাউনের মধ্যেই ব্যাংকিং কার্যক্রম সচল রাখার নতুন সিদ্ধান্ত দেয়া হলো।

news24bd.tv/আলী