তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি চীনের

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি চীনের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়ে চীন বলেছে, ‘আগুন নিয়ে খেলবেন না। ’ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মঙ্গলবার এ মন্তব্য করেছেন।

কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তর গত শুক্রবার তাইওয়ানের কর্মকর্তাদের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের সাক্ষাতের বিধিনিষেধ শিথিল করে তাদের নির্দেশিকা হালনাগাদ করেছে।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যুক্তরাষ্ট্রকে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, ‘মার্কিন-তাইওয়ান কর্মকর্তা পর্যায়ের যোগাযোগ বন্ধ করতে, বিষয়টি সতর্কতার সঙ্গে ও যথাযথভাবে ব্যবস্থাপনা করতে, তাইওয়ানের স্বাধীনতাকামী পক্ষকে ভুল সংকেত না দিতে এবং চীন-মার্কিন সম্পর্ক ও তাইওয়ান প্রণালিতে শান্তি-স্থিতিশীলতার ক্ষতি না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।

এদিকে যুক্তরাষ্ট্র যখন তাইওয়ানের দিকে ঝুঁকতে শুরু করেছে, চীন তখন তার সামরিক শক্তি প্রদর্শন শুরু করেছে। সোমবার তাইওয়ানের আকাশসীমায় চীনের ব্যাপক সামরিক উপস্থিতি দেখা যায়, যা এ পর্যন্ত সর্বোচ্চ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

ওই দিন তাইওয়ানের আকাশে চীনের বিমানবাহিনীর ২৫টি উড়োজাহাজ ঢুকে পড়ে। এসব উড়োজাহাজের মধ্যে যুদ্ধবিমান, পারমাণবিক বোমা বহনে সক্ষম উড়োজাহাজও ছিল।

news24bd.tv তৌহিদ