সব বন্ধেও ঢাকা ছেড়েছে প্রায় অর্ধকোটি মানুষ

সব বন্ধেও ঢাকা ছেড়েছে প্রায় অর্ধকোটি মানুষ

নিজস্ব প্রতিবেদক

করোনার সংক্রমণ রোধে আগামীকাল বুধবার থেকে সারা দেশে শুরু হতে যাচ্ছে আট দিনের লকডাউন। সেজন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। বন্ধ করা হয় গণপরিববহন। বন্ধ বাস, ট্রেন, নৌযান কিন্তু এতসব বাধা উপেক্ষা করেও ঢাকা ছেড়েছে সরকারি-বেসরকারি চাকরিজীবী, স্বল্প আয়ের মানুষের বড় একটি অংশ।

রাজধানীর ঢাকায় বসবাস করেন প্রায় দুই কোটি মানুষ। এই দুই কোটি ও তার আশেপাশে বসবাসকারী মানুষের মধ্যে মঙ্গলবারের মধ্যেই ঢাকা ছাড়ে  প্রায় অর্ধকোটি মানুষ। পরিবহন সংশ্লিষ্টরা দিচ্ছেন এমন তথ্য। পরিবহন সংশ্লিষ্ট কয়েক জন  গণমাধ্যমকে জানিয়েছেন, করোনার প্রথম দিকে গত বছর মার্চে সরকার প্রথমবারের মতো সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে।

কিন্তু ওই সময় এত লোক ঢাকা ছাড়েননি। এইবার যত লোক ঢাকা ছাড়লো।

বেশির ভাগ দূরপাল্লার পরিবহন বন্ধ থাকলেও এসব মানুষ পণ্য পরিবহনের বিভিন্ন বাহন, ইজিবাইক, মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে গন্তব্যের উদ্দেশে ছুটছেন। এক্ষেত্রে বেশিরভাগ যাত্রীকে ভেঙে ভেঙে বাহন পরিবর্তন করে যেতে হচ্ছে। নদীপথে ট্রলারে, স্পিডবোটে, ফেরিতেও ছিল উপচেপড়া ভিড়।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী মানুষের ঢাকা ছাড়ার বিষয়ে বলেছেন, গত তিনদিনে ঢাকা থেকে কম হলেও প্রায় ৫০ লাখ লোক বাড়ি গেছেন।  

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, এই লকডাউনে সব বন্ধ থাকায় যাত্রীদেরই  সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে । মানুষ বাড়ি যাচ্ছে পণ্যবাহী ট্রাকে উঠে। এই যেন মানুষের ঢাকা থেকে ঈদযাত্রা শুরু হয়েছে।

 

news24bd.tv/আলী