ঢাকার জন্য ভালোবাসা

ঢাকার জন্য ভালোবাসা

Other

খুব সকালে হঠাৎ করেই ঘুম ভেঙে গেলো। কোনো স্বপ্ন দেখিনি। স্বপ্ন দেখার অভ্যাসও আমার নেই। আর স্বপ্ন দেখলেতো আমাকে ঘুমাতে হবে।

ঘুম কি জিনিস সেটা অনেক আগেই ভুলে গেছি। জেগে থেকে যা ভাবি, যা কল্পনা কিংবা পরিকল্পনা করি ওই গুলোই আমার ঘুম কেড়ে নিয়েছে। তাই ঘুমটা’ কে গুমের জায়গায় রেখে দিয়েছি আপাতত। যাই হোক,  সকালে ঘুম থেকে উঠেই মেমোরিতে একটি লেখা চোখের সামনে আসলো।
 

গতবছর এই সময়ে লিখেছিলাম” নিউইয়র্কের জন্য ভালোবাসা”। তখন দেশে ছিলাম। প্রতিদিন প্রতিমুহূর্তে নিউইয়র্কের পরিচিতজনদের উপর করোনার ভয়াল থাবার কথা শুনতাম। চারদিকে ভয়াবহ আতঙ্ক, পর্যাপ্ত চিকিৎসা নাই লাশ, দাফনের ব্যবস্থা নেই। বাসায় বসে আতংকে মানুষজনগুলো শুধু কান্নাকাটি আর প্রার্থনা করতো। এই শহর আমার সেকেন্ড হোম। দীর্ঘদিন আমি এই শহরে কাজ করেছি। প্রথম বাবা হয়েছি এই শহরেই। তাই এখানকার মানুষের জন্য আমার অন্যরকম ভালোবাসা।  

এখন আমি এই শহরে। এইখানে বসে প্রতিদিন ঢাকাতে পরিচিত জনদের মৃত্যুর সংবাদ দেখি। এই যেন আতংকের অপর নাম। ফেসবুকের পাতায় চোখ পরলেই দেখি শুধু দোয়া প্রার্থনা, আইসিইউ প্রার্থনা অথবা শোক সংবাদ। এই প্রাণের ঢাকা আমার নিজের শহর। ঢাকা শহরে আমার নিজের কোন স্থায়ী আবাস নাই কিন্তু আমার বুকে এই শহরটির স্থায়ী আসন অনেক আগেই দিয়েছি। সুতরাং ওই শহরের মানুষগুলোর কষ্ট তাই বুকেই বিঁধে।  

এই শহর আবার ঘুরে দাঁড়াবে। করোনার ভয়াল থাবাও থেমে যাবে। ততদিন পর্যন্ত সবাই সতর্ক থাকুন সুস্থ থাকুন। সবাইকে প্রাণের বাংলা নববর্ষ ও মাহে রমজানের শুভেচ্ছা।

আশরাফুল আলম খোকন (ফেসবুক থেকে)

news24bd.tv/আলী

এই রকম আরও টপিক