নববর্ষের রঙে সেজেছে ডুডল

নববর্ষের রঙে সেজেছে ডুডল

অনলাইন ডেস্ক

এবারের বাংলা নববর্ষে উন্মুক্ত স্থানে বড় পরিসরে নেই কোন আয়োজন। করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় সরকারের পক্ষ থেকে বিধিনিষেধ দেয়া হয়েছে নববর্ষ উদযাপনে। কিন্তু উন্মুক্ত স্থানে আয়োজন না থাকলে কি হবে অনলাইনে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

অনলাইনের নববর্ষের সেই উৎসবে ভিন্ন মাত্রা যোগ করেছে গুগল।

জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন জায়ান্টটি হোমপেজে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রকাশ করেছে বিশেষ ডুডল।

মঙ্গল শোভাযাত্রার থিমে নকশা করা হয়েছে ডুডলে। গুগল খুললেই দেখা যাবে কাগজের তৈরি নকশা করা মুখোশের ওপর রং-তুলির আঁচড় দেয়া হয়েছে। লাল, হলুদ, মেরুন, সবুজসহ বাহারি রঙে মুখোশ দিয়ে সাজানো হয়েছে।

ডুডলের নববর্ষের আয়োজনের ওপর ক্লিক করলে নববর্ষ সম্পর্কিত গুগলের পেজ আসছে সামনে।

বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুদিনে গুগল সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকে ডুডল বলা হয়। গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে।

আরও পড়ুন


দুই চোখ উপড়ে বুকে ছুরিকাঘাতে যুবককে খুন

করোনা রোধে কুয়েতে নামাজ ও রমজানের আনুষ্ঠানিকতায় বিধিনিষেধ

লকডাউন কার্যকরে কঠোর অবস্থানে পুলিশ, নগরীর মোড়ে-মোড়ে চেকপোস্ট

৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা


এ দিকে স্বাস্থ্যবিধির কারণে সামাজিক দূরত্ব মেনে এবার স্বল্প পরিসরে মঙ্গল শোভাযাত্রা হচ্ছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামানসহ ২৫ জনের মতো মানুষ এতে অংশ নেবেন। ১০০টি ঐতিহ্যবাহী প্রতীকের মধ্যে রাজা-রানির বড় প্রতীকে মুখোশ পরানো থাকবে, স্বাস্থ্যবিধি মেনে চলার সতর্কতাবাণী প্রচারের উদ্দেশ্যে।

এবারের প্রতিপাদ্য কবি কাজী নজরুল ইসলামের কবিতার পঙ্‌ক্তি ‘কালো ভয়ংকরের রূপে এবার ঐ আসে সুন্দর’। এছাড়াও ছায়ানটের বর্ষবরণের আয়োজন হবে ডিজিটাল মাধ্যমে।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক